শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

প্রাক্তনকে ক্ষমা করার দিন আজ

নিশীতা মিতু
প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২২, ১২:২৩ পিএম

শেয়ার করুন:

প্রাক্তনকে ক্ষমা করার দিন আজ

যারা অন্য কারো থেকে পাওয়া কষ্ট বুকে লালন করে বেড়ান তারা জানেন ক্ষমা করা কত কঠিন। ভালোবাসা— সুন্দর একটি শব্দ। দুজন মানুষের সুন্দর একটি সম্পর্কের নাম। সেই ভালোবাসার মানুষটিই একদিন পর হয়ে যান। দুঃখ দিয়ে বিচ্ছিন্ন করেন স্বপ্ন। নাম লেখান প্রাক্তনের খাতায়। জীবনে কেবল রয়ে যায় তার দেওয়া একরাশ আঘাত, কষ্ট। তবুও কখনো কি মনে হয়েছে, অতীত হওয়া মানুষটিকে ক্ষমা করে দেওয়া উচিত? 

আরও পড়ুন: সহকর্মীর সঙ্গে প্রেমের ভালো-মন্দ


বিজ্ঞাপন


এমন ভাবনা যদি আপনার মনে আসে তবে তা বাস্তবায়িত করার দিন এসেছে। আজ ১৭ অক্টোবর, প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার দিন। ২০১৮ সালে বিচিত্র এই দিবসের সূচনা হয়। প্রাক্তনের প্রতি জমানোর ক্ষোভ, রাগ কিংবা অভিমান একজন মানুষকে মানসিক যন্ত্রণা দেয়। তার সামনে এগিয়ে যাওয়ার পথ রোধ করে দেয়। তাই, নিঃশর্তে তাকে ক্ষমা করে দিয়ে নতুন করে জীবন শুরু করাই এই দিবসের মূল লক্ষ্য। 

ex

অতীত মানে পার হয়ে যাওয়া দিন। যে সম্পর্ক গত হয়ে গিয়েছে তাকে আঁকড়ে বাঁচতে চাইলে কেবল কষ্টই বাড়ে। মেন্টাল ট্রমা ভেতর থেকে একজন মানুষকে বেশ ভঙ্গুর করে দেয়। কখনো হয়তো একা বিকালে পুরনো স্মৃতি ঘেঁটে মনে মনে বলে ওঠেন, ‘আমি তো তাকে ভালোবেসেছিলাম তবুও কেন এমন করলো?’। কিংবা প্রাক্তনের থেকে পাওয়া আঘাত ঝড় তোলে মনের আঙিনায়। নিজেকে বড্ড তুচ্ছ লাগে তখন। কখনোবা জেদ চাপে, এমন মানুষের সঙ্গে কেন সম্পর্কে জড়ালেন তা নিয়ে। 

আরও পড়ুন: প্রাক্তনকে ভুলে থাকার ৫ উপায়


বিজ্ঞাপন


আজকের এই দিনটি হোক আপনার জন্য নতুন জীবনের সূচনালগ্ন। ক্ষমা করে দেওয়া মানে আবার তার সঙ্গে সম্পর্কে জড়ানো নয়। তার জীবনে উঁকি দিয়ে কেমন আছে দেখতে যাওয়ারই প্রয়োজন নেই। বরং আপনার মনে জমা কষ্টগুলো উড়িয়ে দিন কার্তিকের বাতাসে। মনে মনে বলে উঠুন, ‘যাও, তোমাকে ক্ষমা করে দিলাম’। এরপর নিজের জীবন, ক্যারিয়ার, পরিবার নিয়ে সুন্দর সময় কাটান। 

ex

দুঃখ জীবনেরই অংশ। তাকে পুষে রেখে কষ্ট পাওয়ার মানেই হয় না। প্রাক্তন থেকে পাওয়া দুঃখ আজ থেকে ভুলে তাকে ক্ষমা করে দিন। 

তথ্যসূত্র: ডেজ অব দ্য ইয়ার

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর