শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

আলুর ৩টি ব্যবহার যা আপনার অজানা 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৬ জুন ২০২২, ০৪:০৭ পিএম

শেয়ার করুন:

আলুর ৩টি ব্যবহার যা আপনার অজানা 

পরিচিত সবজি আলু। হরেক রকম পদে এই সবজিটির ব্যবহার দেখা যায়। ভাজি থেকে শুরু করে ভর্তা সবভাবেই আলু খাওয়া হয়। নানারকম সবজির সঙ্গে এটি মিশিয়ে তরকারিও রান্না হয়। আলুর নানা গুণের কথা কম-বেশি সবাই জানেন। তবে এর ভিন্নধর্মী কিছু ব্যবহার হয়তো জানেন না। এমন তিনটি ব্যবহার সম্পর্কে চলুন জেনে নিই।  

potatoহাত পুড়ে গেলে


বিজ্ঞাপন


রান্না করতে গিয়ে অসাবধানতাবসত হাত পুড়ে যেতে পারে। এমন সময় হাতের কাছে ওষুধ না থাকলে কী করবেন? আলু সেদ্ধ করে ভালো করে চটকে পুড়ে যাওয়া অংশে লাগিয়ে নিন। ধীরে ধীরে জ্বালা কমবে। 

potatoপোশাকে তরকারি ঝোল পড়লে 

সাদা পোশাকে ঝোল কিংবা চা পড়লে সেই দাগ সহজে যেতে চায় না। এই সমস্যায় আলু আপনার বন্ধু হতে পারে। ভালো করে কুচি করে একটি পাত্রে পানিতে আলু ভিজিয়ে রাখুন। আধ ঘণ্টা পর কুচি করা আলু তুলে ফেলুন। এবার আলু ভেজানো পানিতে দাগ লাগা কাপড় ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর ঘষে নিন। দাগ হালকা হবে। 

potatoরূপালি বাসনের ঔজ্জ্বল্য হারালে 


বিজ্ঞাপন


রূপালি বাসনপত্র দীর্ঘদিন রেখে দিলে তাতে কালচে দাগ পড়ে। এসবে ঔজ্জ্বল্য ফেরাতে ভরসা রাখুন আলুতে। কাঁচা আলুর একটি টুকরো ভাল ভাবে ঘষে নিন সেসব বাসনে। এরপর একটি পাত্রে পানি নিয়ে টুকরো টুকরো করে কাটা আলু সেদ্ধ করুন। আলু তুলে সেদ্ধ করা পানিতে রূপালি জিনিস ধুয়ে নিন। কালচেভাব চলে যাবে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর