শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক হতে কী কী লাগে

চাকরি ডেস্ক
প্রকাশিত: ০৩ জানুয়ারি ২০২৩, ১১:৪৮ এএম

শেয়ার করুন:

বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক হতে কী কী লাগে

সশস্ত্র বাহিনীর স্থল শাখা বাংলাদেশ সেনাবাহিনী। এটি বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সর্ববৃহৎ শাখা। ১৯৭১ সালের ২৬ ডিসেম্বর বাংলাদেশ সেনাবাহিনী গঠিত হয়। বাহিনীটির স্লোগান ‘সমরে আমরা শান্তিতে আমরা, সর্বত্র আমরা দেশের তরে’। বর্তমানে প্রায় ৩ লাখের বেশি সদস্য রয়েছে সেনাবাহিনীর। 

সেনাবাহিনীর প্রাথমিক দায়িত্ব হচ্ছে বাংলাদেশের ভূখণ্ডের অখণ্ডতা রক্ষাসহ সব ধরনের নিরাপত্তা ও প্রতিরক্ষা সহায়তায় প্রয়োজনীয় শক্তি ও জনবল সরবরাহ করা। প্রায়ই বিভিন্ন পত্রিকা ও নিউজ মিডিয়ায় বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়। এতে আবেদনের যোগ্যতাসহ বিভিন্ন বিষয়ে জানুন। 


বিজ্ঞাপন


army

সেনাবাহিনী হওয়ার যোগ্যতা

এসএসসি পাস করে নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে সৈনিক হিসেবে সেনাবাহিনীতে যোগ দেওয়া যায়। প্রার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ–৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হয় । এক দিনের মধ্যেই লিখিত, মৌখিক এবং মেডিকেল পরীক্ষায় উত্তীর্ণদেরকে এই পদে যোগ দিতে ডাকা হয়। উত্তীর্ণ ব্যক্তিরা সফলভাবে ছয় মাস ট্রেনিং সম্পন্ন করতে পারলেই কেবল সৈনিক হিসেবে চাকরি প্রাপ্ত হয়। এদের ট্রেনিং কোর, আর্মস বা সার্ভিস ভেদে বিভিন্ন স্থানে হয়ে থাকে। 

সেনাবাহিনীতে বয়স কত লাগে 


বিজ্ঞাপন


সেনাবাহিনীতে সৈনিক পদে যোগ দেওয়ার জন্য বয়স ১৭ থেকে ২০ এর মধ্যে হতে হয়। ১৭ বছরের কম কিংবা ২০ বছরের বেশি বয়সীরা এই চাকরির জন্য আবেদন করতে পারেন না। 

army

সেনাবাহিনীতে ছেলেদের যোগ্যতা

সাধারণত পুরুষ প্রার্থীর শারীরিক উচ্চতা কমপক্ষে পাঁচ ফুট ছয় ইঞ্চি, ওজন কমপক্ষে ৪৯ দশমিক ৯০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হয়। ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে পাঁচ ফুট চার ইঞ্চি হওয়া লাগে। 

আরও পড়ুন-
মাধ্যমিক পাসে যেসব সরকারি চাকরি মেলে

সেনাবাহিনীতে নারীদের যোগ্যতা

নারী প্রার্থীদের ক্ষেত্রে শারীরিক উচ্চতা কমপক্ষে পাঁচ ফুট তিন ইঞ্চি, ওজন কমপক্ষে ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হয়। ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হয় কমপক্ষে পাঁচ ফুট এক ইঞ্চি।

army

সেনাবাহিনীতে কী কী কাগজ লাগে?

সৈনিক পদে চাকরির জন্য যেসব কাগজ লাগে তা হলো- শিক্ষাগত যোগ্যতার মূল সনদপত্র অথবা মার্কশিট, প্রশংসাপত্র অথবা প্রবেশপত্র, অভিভাবকের সম্মতিসূচক সনদপত্র, নাগরিকত্ব ও চারিত্রিক সনদপত্র, নাগরিকত্ব ও চারিত্রিক সনদপত্র, জন্ম নিবন্ধন সনদপত্র এবং জাতীয় পরিচয়পত্র। 

সেনাবাহিনীতে চাকরির সুযোগ-সুবিধা 

চূড়ান্তভাবে সৈনিক পদে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা নির্ধারিত স্কেলে বেতন ছাড়াও অনেক সুবিধা পান। এর মধ্যে উল্লেখযোগ্য হলো বিভিন্ন ভাতা, পেনশন, বিনা মূল্যে আহার এবং উচ্চশিক্ষা ও বাসস্থানসহ সন্তানদের লেখাপড়ার খরচ ইত্যাদি। 

আরও পড়ুন- 
চাকরির পরীক্ষায় প্রতিবেদন লিখবেন কীভাবে

এছাড়া মা–বাবা ও শ্বশুর–শাশুড়ির জন্য সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসার সুবিধা, বিনা মূল্যে সরকারি পোশাক, ভর্তুকি মূল্যে রেশন এবং সেনাবাহিনী পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানে সন্তানদের উচ্চশিক্ষার সুযোগ রয়েছে।

সেনাবাহিনীর নীতিমালা অনুযায়ী জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে যোগদান করার সুযোগও মেলে। দক্ষতা আর যোগ্যতা থাকলে একজন সৈনিক পদোন্নতি পেয়ে সার্জেন্ট বা অফিসার হওয়ারও সুযোগ পেতে পারেন।

army

কী কী সমস্যা থাকলে সেনাবাহিনীর চাকরি হয় না?

সেনাবাহিনীতে চাকরির ক্ষেত্রে ছোটোখাটো বিষয়ও বেশ গুরুত্বের সঙ্গে দেখা হয়। কিছু সমস্যা থাকলে প্রার্থীকে বাদ দেওয়া হয়। এই যেমন, সেনাবাহিনীর লাইনে সোজা হয়ে দাঁড়ানোর পরে আপনার দুই হাতের মধ্যে যদি পর্যাপ্ত পরিমাণে ফাঁকা না থাকে তাহলে আপনাকে বাদ দেওয়া হবে। অনেকের শারীরিক উচ্চতা এবং বুকের মাপ এবং অন্যান্য দিক থেকে সঠিক থাকলেও চোখের সমস্যার কারণে অথবা চোখের দৃষ্টি শক্তি কম থাকলে বাদ দেওয়া হতে পারে। উচ্চতা পর্যাপ্ত পরিমাণে থাকার পরেও যদি পর্যাপ্ত পরিমাণে ওজন না থাকে তাহলে অযোগ্যতা হিসেবে এটি ধরা হয়। 

আরও পড়ুন- 
আইটি সেক্টরে সফল ক্যারিয়ার গড়তে যেসব বিষয় জানা জরুরি

শরীরে ইচ্ছাকৃত কোনো দাগ (যেমন- ব্লেডের) কিংবা বড় ধরনের দুর্ঘটনার কারণে সৃষ্ট কাটা দাগ থাকলে সেনাবাহিনীর চাকরি হয় না। দাঁতে কোনো সমস্যা বা দাঁত ভাঙা থাকলে মেডিকেল ডাক্তার চাইলে অযোগ্য বলে বিবেচিত করতে পারেন। নাকে পলিপাস থাকলে বাদ পড়বেন। এছাড়াও প্রার্থীর পিতা-মাতা যদি কখনো রাষ্ট্রদ্রোহী কাজের সঙ্গে সম্পৃক্ত থাকলে তাকে সেনাবাহিনী পদে নিয়োগ করা হবে না। 

যে ওয়েবসাইটে আবেদন করতে হয়

সেনাবাহিনীতে যোগ দিতে নির্দিষ্ট ওয়াবসাইটের মাধ্যমে আবেদন করতে হয়। ওয়েবসাইটে যেতে এই লিংকে ক্লিক করুন। 

যোগ্যতা ও দক্ষতা থাকলে আপনিও হতে পারেন বাংলাদেশ সেনাবাহিনীর একজন গর্বিত সৈনিক। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর