বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

গাজা ইস্যু: পঞ্চমবারের মতো মধ্যপ্রাচ্যে ব্লিঙ্কেন, এমবিএসের সঙ্গে বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৩৪ এএম

শেয়ার করুন:

গাজা ইস্যু: পঞ্চমবারের মতো মধ্যপ্রাচ্যে ব্লিঙ্কেন, এমবিএসের সঙ্গে বৈঠক
সোমবার সৌদি যুবরাজের সঙ্গে অ্যান্টনি ব্লিঙ্কেন। ছবি: রয়টার্স

গাজায় ইসরায়েলি হামলা বন্ধ এবং যুদ্ধবিরতির বিষয়ে আলোচনা করতে গত বছরের ৭ অক্টোবরের পর থেকে পঞ্চমবারের মতো মধ্যপ্রাচ্যে সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি সোমবার সৌদি আরবে পৌঁছান। রিয়াদে বৈঠক করেছেন সৌদির ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মুহাম্মদ বিন সালমান।

বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, নতুন মধ্যপ্রাচ্য সফরের প্রথমেই সৌদি আরবে গিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। সেখান থেকে ইসরায়েল, মিশর ও কাতার সফর করবেন তিনি। মূলত হামাস ও ইসরাইলের চলমান সংঘাতের বিরতির বিনিময়ে ইসরাইলি জিম্মিদের মুক্তি নিয়ে আলোচনা করতেই ব্লিঙ্কেনের এ সফর।


বিজ্ঞাপন


আরও পড়ুন: ইসরায়েল-হামাস সংঘর্ষ-বিরতি নিয়ে শঙ্কা

ইরাক ও সিরিয়ায় ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী ও ইয়েমেনে হুথি বিদ্রোহীদের লক্ষ্য করে হামলা চালানোর পরই মধ্যপ্রাচ্য সফরের ঘোষণা দেন ব্লিঙ্কেন। যুক্তরাষ্ট্রের পাল্টা হামলার কারণে মধ্যপ্রাচ্যজুড়ে সংঘাত ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, সম্প্রতি ইসরায়েলের প্রতিও বিরক্তি প্রকাশ করেছে বাইডেন প্রশাসন। গত বৃহস্পতিবার ইসরায়েলের উগ্র ইহুদি বসতি স্থাপনকারীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। যদিও ইসরায়েলের প্রতি সামরিক অভিযান বন্ধ করার সব আন্তর্জাতিক আহ্বানকেই পাশ কাটিয়ে গেছে দেশটি। এছাড়াও ইসরায়েলে সব ধরনের সহযোগিতাও বজায় রেখেছে ওয়াশিংটন।

আরও পড়ুন: নেতানিয়াহুকে ‘গালি’ দিয়েছেন বাইডেন!


বিজ্ঞাপন


বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান গতকাল রোববার ইসরায়েলের সঙ্গে মতবিরোধের বিষয়টি উল্লেখ করেন। তিনি বলেন, পরিস্থিতি এ মুহূর্তে হামাসের পক্ষে আছে।

সংবাদমাধ্যম সিবিএসকে দেওয়া সাক্ষাৎকারে সুলিভান বলেন, প্রায় চার মাস ধরে চলা বোমা হামলায় ধ্বংসস্তূপে পরিণত হওয়া গাজায় আরও খাদ্য, পানি, ওষুধ ও আশ্রয়ের অনুমতি দিতে ইসরায়েলকে চাপ দেবেন ব্লিঙ্কেন। 

সুলিভান বলেন, ‘ইসরায়েল সরকারের সঙ্গে বৈঠকে এটিই হবে ব্লিঙ্কেনের প্রধান আলোচ্য বিষয়। ফিলিস্তিনি মানুষের প্রয়োজনই যুক্তরাষ্ট্রের জন্য অগ্রাধিকার হবে।’

আরও পড়ুন: যুক্তরাষ্ট্র কি ইরানে হামলা চালাবে?

ইসরায়েল-হামাস সংঘর্ষ-বিরতির আলোচনা এখনো কোনো সমাধানসূত্রে পৌঁছাতে পারেনি বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ইসরায়েল স্থায়ী সংঘর্ষ-বিরতিতে যেতে নারাজ। আর স্থায়ী সংঘর্ষ-বিরতি ছাড়া আলোচনা চায় না হামাস। ইসরায়েল সব পণবন্দীর মুক্তি চায়। হামাসের বক্তব্য, সমস্ত ফিলিস্তিনি বন্দীদের বিনিময়ে পণবন্দীদের মুক্তি দেওয়া হবে। কিন্তু নেতানিয়াহু এখনো এই বক্তব্য মেনে নেননি।

সংঘাত বিষয়ক একটি সংস্থার প্রধান অলিভার ম্যাকটারনান বলেন, 'প্যারিসে যে সংঘর্ষ-বিরতি নিয়ে বৈঠক হয়েছে, তা কোনো সমাধানসূত্রে পৌঁছাতে পারেনি। বস্তুত, আলোচনা এখনো প্রাথমিক পর্যায়েই আছে।'

আরও পড়ুন: গাজা থেকে আহত সেনা ফেরাতে ১৫০০ অভিযান ইসরায়েলের

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর সংঘাত শুরুর পর থেকে ভূখণ্ডটিতে ২৭ হাজার ৩৬৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬৬ হাজার ৬৩০ ফিলিস্তিনি।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর