বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

নেতানিয়াহুকে ‘গালি’ দিয়েছেন বাইডেন!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৩২ এএম

শেয়ার করুন:

নেতানিয়াহুকে ‘গালি’ দিয়েছেন বাইডেন!
ফাইল ফটো/এপি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলের নির্বিচারে হামলার কারণে চাপের মুখে পড়েছে যুক্তরাষ্ট্রও। তারা তাদের অন্যতম মিত্রকে সব ধরনের সাহায্য করলেও ইসরায়েল সরকার যুক্তরাষ্ট্রের বেশিরভাগ অনুরোধ মানছে না। এমন অবস্থায় এবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে গালি দিয়েছেন বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘ব্যাড ..... গাই’  (খারাপ লোক) বলে গালি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে হোয়াইট হাউজ বিষয়টি অস্বীকার করেছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: গাজা দখল হবে ইসরায়েলের বড় ভুল: বাইডেন

পলিটিকোর প্রতিবেদনে বলা হয়, এতে বলা হয়, গাজা যুদ্ধ পঞ্চম মাসে প্রবেশ করায় ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে নিয়ে সংশয় প্রকাশ করেছেন বাইডেন। সেই সঙ্গে তিনি নেতানিয়াহুকে ব্যক্তিগতভাবে ‘খারাপ লোক’ বলে অভিহিত করেন।

বাইডেনের মুখপাত্র অ্যান্ড্রু বেটস পলিটিকোকে বলেছেন যে, প্রেসিডেন্ট এবং তিনি কেউ এমন কিছু বলেননি। তিনি দাবি করেন, ‘দুই নেতার (বাইডেন ও নেতানিয়াহু) কয়েক দশকের দীর্ঘ সম্পর্ক প্রকাশ্যে এবং ব্যক্তিগতভাবে সম্মানজনক।’

গাজায় হামলা ও সাধারণ মানুষ হতাহতের বিষয় নিয়ে আন্তর্জাতিক চাপের মুখে পড়েছে বাইডেন প্রশাসন। এ বিষয়ে তারা ইসরায়েলের সঙ্গে বারবার আলোচনা করেও সন্তোষজনক কোনো ফলাফল পায়নি।


বিজ্ঞাপন


আরও পড়ুন: অনুরোধেও কাজ হয়নি, অসহায় বাইডেন

এদিকে গাজায় ইসরায়েলের হামলাকে কেন্দ্র করে আবারও অশান্ত হয়ে উঠছে গোটা মধ্যপ্রাচ্য। যুক্তরাষ্ট্রের দাবি, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের বিদ্রোহীদের উসকে দিচ্ছি ইরান। তাদের সমর্থনেই এসব গোষ্ঠী লোহিত সাগর, ইসরায়েলে হামলার সাহস পাচ্ছে।

তবে ইরান দাবি করেছে যে, গাজাসহ মধ্যপ্রাচ্যে উত্তেজনার পেছনে সব কলকাঠি নাড়ছে যুক্তরাষ্ট্র। এখানে সবকিছুর জন্যই মার্কিন প্রশাসনও ইসরায়েলের সঙ্গে সমানভাবে দায়ী।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় আকাশ, স্থল ও সমুদ্র থেকে ইসরায়েলি হামলায় ৪৮ ঘণ্টায় নিহত হয়েছে ২৩৪ জন। এর মধ্যে ২৪ ঘণ্টায় নিহতের সংখ্যা ১২৭ জন বলে জানিয়েছে জাতিসংঘের মানবিক সংস্থা ওসিএইচএ।

আরও পড়ুন: যুদ্ধবিরতি প্রত্যাখ্যান, গাজা থেকে না সরার ঘোষণা নেতানিয়াহুর

জাতিসংঘের মানবিক সংস্থা ওসিএইচএ তার দৈনিক আপডেটে জানিয়েছে, ২ ফেব্রুয়ারি বিকেল থেকে ৪ ফেব্রুয়ারি বিকেলের মধ্যে গাজায় কমপক্ষে ২৩৪ ফিলিস্তিনি নিহত এবং ৩৪৩ জন আহত হয়েছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর