বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

হুথিদের ওপর পশ্চিমা হামলা ব্যর্থ: নিউইয়র্ক টাইমস

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৪, ০৩:৩৬ পিএম

শেয়ার করুন:

হুথিদের ওপর পশ্চিমা হামলা ব্যর্থ: নিউইয়র্ক টাইমস
যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান- ফাইল ফটো/উইকিপিডিয়া

হুথিদের উপর পশ্চিমা হামলার বেশিরভাগই ব্যর্থ হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবামাধ্যম নিউইয়র্ক টাইমস। শনিবার সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, ইয়েমেনে হুথিদের কথিত অবস্থানের উপর মার্কিন নেতৃত্বাধীন হামলা তাদের সামরিক সম্ভাবনাকে দুর্বল করতে এবং লোহিত সাগরে শিপিং রুটে আরও হামলা প্রতিরোধ করতে ব্যর্থ হয়েছে।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ইয়েমেনে হামলায় নির্ধারিত লক্ষ্যগুলোর ৯০ শতাংশে আঘাত করেছে বলে দাবি করা হয়। এক মার্কিন কর্মকর্তা জানান যে, এসব হামলায় হুথিদের ৬০টিরও বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র সাইট ধ্বংস বা ক্ষতিগ্রস্ত করা হয়েছে। তবে নিউইয়র্ক টাইমস বলছে যে, সামরিক সক্ষমতার এখনও ৭০-৮০ শতাংশ ধরে রেখেছে হুথিরা।


বিজ্ঞাপন


আরও পড়ুন: হুথিদের সামরিক শক্তি কেমন, ইয়েমেন কেন এত গুরুত্বপূর্ণ?

মার্কিন সংবাদমাধ্যমটি জানিয়েছে, হুথিদের বেশিরভাগ সামরিক সম্পদ ভ্রাম্যমাণ উপায়ে রাখা। তাই প্রয়োজনে সেগুলো তারা দ্রুততম সময়ের মধ্যে সরিয়ে বা লুকিয়ে ফেলতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, হুথিদের অবস্থান ও স্থাপনা শনাক্ত করা ধারণার চেয়ে কঠিন প্রমাণিত হচ্ছে। ৭ অক্টোবর ইসরায়েল গাজায় হামলার শুরুর পর হুথিরা ইসরায়েলে এবং লোহিত সাগরে জাহাজে আক্রমণ করেছে।

নিউইয়র্ক টাইমসে দেওয়া সাক্ষাৎকারে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন যে, ওয়াশিংটন হুথিদের ওপর হামলার ক্ষয়ক্ষতি বিশ্লেষণ করছে। এরপর আবার হুথিদের লক্ষ্য করে হামলা চালানো হতে পারে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: কেন শুরু হয়েছিল ইয়েমেন যুদ্ধ, কে কার প্রতিপক্ষ?

অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা এবং নেদারল্যান্ডসের সমর্থনে মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য শুক্রবার ভোরে (১২ জানুয়ারি) হুথিদের বিরুদ্ধে হামলা চালায়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই হামলাকে সফল বলে উল্লেখ করেছেন। এই হামলার পর হুথি বাহিনী প্রতিশোধ নেয়ার ও লোহিত সাগরে হামলার অব্যাহত রাখার হুঁশিয়ারি দিয়েছে। 

রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ইয়েমেনে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে হামলার মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ এতে উদ্বেগ জানিয়েছে। রাশিয়া এই হামলাকে অবৈধ হিসেবে উল্লেখ করেছে।

রাশিয়া জানিয়েছে, এমন হামলা মধ্যপ্রাচ্য বিশেষ করে ইয়েমেন ইস্যুতে সাম্প্রতিক উন্নয়নের জন্য ঝুঁকি তৈরি করেছে এবং এটি পুরো মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করে তুলতে পারে।

আরও পড়ুন: হুথি দমনে লোহিত সাগরে কেন যুক্তরাষ্ট্রের পাশে নেই চীন?

হুথিদের সামরিক সক্ষমতা কেমন এ নিয়ে বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি। সেখানে বলা হয়েছে, লোহিত সাগরে জাহাজে হুথিদের সাম্প্রতিক হামলায় দেখা গেছে তারা ক্রুজ ক্ষেপণাস্ত্র, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ড্রোন (ইউএভি) ও চালকবিহীন জাহাজ (ইউএসভিস) ব্যবহার করেছে। এছাড়া শুরুর দিকে হামলায় দেখা যায় হুথিরা ছোট ছোট নৌকা বা হেলিকপ্টার নিয়ে বড় জাহাজে উঠে পড়ছে এবং সেটা দখলের চেষ্টা চালাচ্ছে।

ইউএভি বা তথাকথিত “কামিকাজে ড্রোন”- যেটা হুথিরা ব্যবহার করছে, ধারণা করা হচ্ছে এগুলো কাসেফ ড্রোন, সেই সাথে আছে অনেক দূর পর্যন্ত হামলায় সক্ষম সামাদস যুদ্ধবিমান- লেজের দিকে যেটায় ভি আকৃতির পাখা থাকে। এই অস্ত্র হুথিরা ব্যবহার শুরু করে আসছে সৌদি আরবের সঙ্গে তাদের দীর্ঘদিনের সংঘাতে।

দ্য ওয়াশিংটন ইনস্টিটিউট ফর নিয়ার ইস্ট পলিসি বলছে, বিভিন্ন ধরনের জাহাজ বিধ্বংসী ক্রুজ ক্ষেপণাস্ত্র রয়েছে হুথিদের, যেগুলো ৮০ কিলোমিটার থেকে ৩০০ কিলোমিটার দূর পর্যন্ত আঘাত হানতে সক্ষম। এর মধ্যে আছে সায়াদ এবং সেজ্জিল মিসাইল।

আরও পড়ুন: ইসরায়েলি জাহাজে হামলার হুমকি হুথিদের

এই থিঙ্কট্যাঙ্ক মনে করে, হুথিদের কাছে এমন জাহাজ বিধ্বংসী ব্যালিস্টিক মিসাইলও আছে যা ৩০০ কিলোমিটার দূর থেকে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। এই মিসাইলগুলোর অবস্থান নির্ণয় করাও কঠিন কারণ তারা খুব দ্রুতগতির হয় এবং মূহুর্তের মধ্যে আক্রমণ করতে পারে।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বে হামলা কি হুথিদের থামাতে পারবে? এমন প্রশ্নের জবাবে বিশ্লেষকরা বলছেন যে- কয়েক বছর ধরে সৌদি আরব ও তাদের মিত্রদের বিমান হামলা হুথিদের কখনোই পুরোপুরিভাবে পরাজিত করতে পারেনি।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর