রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ইসরায়েলি জাহাজে হামলার হুমকি হুথিদের

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২৩, ০৯:৪৫ পিএম

শেয়ার করুন:

ইসরায়েলি জাহাজে হামলার হুমকি হুথিদের
ইয়েমেনের হুথি গোষ্ঠীর সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি। ছবি: প্রেস টিভি

ইসরায়েলি জাহাজে হামলার হুমকি দিয়েছে ইয়েমেনের হুথিরা। রোববার দেশটির হুথি সরকারের এক শীর্ষ কর্মকর্তা এ হুমকি দেন। একই সময়ে ইসরায়েল বলেছে যে হুথিরা লোহিত সাগরে ব্রিটিশ মালিকানাধীন এবং জাপান চালিত পণ্যবাহী জাহাজ জব্দ করেছে।

ইয়েমেনের হুথি গোষ্ঠীর সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি ঘোষণা করেছেন, ইসরায়েলি কোম্পানির মালিকানাধীন বা ইসরায়েল পরিচালিত অথবা ইসরায়েলি পতাকাবাহী সমস্ত জাহাজকে টার্গেট করবে তার দেশের লোকেরা।


বিজ্ঞাপন


আরও পড়ুন: আল শিফা হাসপাতাল থেকে অপরিণত শিশুরা দক্ষিণ গাজায় পৌঁছেছে

গাজা উপত্যকায় ইসরায়েলের বর্বর আগ্রাসনের বিপরীতে ফিলিস্তিনি জনগণকে সমর্থন দেওয়ার অংশ হিসেবে ইয়েমেন এই ঘোষণা দেয়। ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি আজ (রোববার) এক বিবৃতির মাধ্যমে ইসরায়েলি জাহাজে কর্মরত ক্রুদের (নাবিক) প্রত্যাহার করার জন্য সব দেশের প্রতি আহ্বান জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন ইয়েমেনি সামরিক কর্মকর্তা লেবাননের আরবি ভাষার টেলিভিশন নিউজ নেটওয়ার্ক আল-মায়াদিনকে বলেছেন, ‘ইয়েমেনের হুথি গোষ্ঠীর সামরিক বাহিনী লোহিত সাগরে অথবা ইসরায়েলি কর্মকর্তারা ধারণা করতে পারে না - এমন কোনো স্থানে ইসরায়েলের যেকোন জাহাজকে লক্ষ্যবস্তু করতে প্রস্তুত।’ এর এক দিন পর ইয়াহিয়া সারিয়ি এই ঘোষণা দিলেন। 

গত ৯ নভেম্বর, ইয়েমেনি সশস্ত্র বাহিনী ইসরায়েলের বিভিন্ন স্পর্শকাতর লক্ষ্যবস্তুতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সাহায্যে হামলা চালায়। ওই হামলার বিষয়ে জেনারেল সারিয়ি জানিয়েছিলেন, ইয়েমেনের সামরিক বাহিনীর হামলা সফল হয়েছে এবং সরাসরি হতাহতের ঘটনা ঘটেছে। 


বিজ্ঞাপন


তিনি বলেছিলেন, গাজায় ইসরায়েলের বর্বর আগ্রাসন ও গণহত্যা বন্ধ না হওয়া পর্যন্ত ইয়েমেন থেকে হামলা অব্যাহত থাকবে।

আরও পড়ুন: ‘গাজার যুদ্ধ ছড়িয়ে পড়লে তার দায় আমেরিকার’

এদিকে ইসরায়েল বলছে, হুথিরা লোহিত সাগরে ব্রিটিশ মালিকানাধীন এবং জাপান চালিত পণ্যবাহী জাহাজ জব্দ করেছে।

এ বিষয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কার্যালয় বলেছে, ইসরায়েল এ জাহাজের মালিক নয়। এটা তাদের পরিচালিত জাহাজও নয় এবং সেখানে কোনো ইসরায়েলিও ছিল না।

সূত্র : আল-জাজিরা, প্রেস টিভি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর