শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

গাজায় হামলার ১০০ দিন, যুক্তরাষ্ট্র-ইউরোপসহ বিশ্বজুড়ে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৪, ১১:৩৪ এএম

শেয়ার করুন:

গাজায় হামলার ১০০ দিন, যুক্তরাষ্ট্র-ইউরোপসহ বিশ্বজুড়ে বিক্ষোভ
যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে গাজায় যুদ্ধবিরতীর দাবিতে বিক্ষোভ। ছবি: ওয়াশিংটন পোস্ট

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলি হামলার ১০০ দিন পূর্ণ হয়েছে। তবে এখনও সেখানে হত্যাযজ্ঞ কমানোর কোনো লক্ষণ দেখাচ্ছে না ইসরায়েল। নির্বিচারে হামলায় গাজাকে ধ্বংস করে দিয়েছে দখলদার বাহিনী। এদিকে গাজায় যুদ্ধ বন্ধে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে লাখ লাখ মানুষ বিক্ষোভ করেছে।

গাজায় ইসরায়েলি হামলায় ২৩ হাজার ৮৪৩  ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া ফিলিস্তিনের পশ্চিম তীরে আরও ৩৪৭ জনকে হত্যা করেছে ইসরায়েল। আর ইসরায়েল দাবি করেছে, হামাসসহ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠীর হামলায় ১৩০০ জন নিহত হয়েছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: হুথি হামলা লোহিত সাগরে, জার্মানিতে বন্ধ টেসলার কারখানা!

আল জাজিরার খবরে বলা হয়েছে, গাজায় ইসরায়েলি হামলায় ৪৫-৪৬ শতাংশ ভবন ধ্বংস হয়ে গেছে। এছাড়া গাজার ৩৬টি হাসপাতালের মধ্যে ১৫টি কার্যক্রম বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। ৬৯ শতাংশ স্কুল ভবন ধ্বংস হয়েছে। এছাড়া ১৪২টি মসজিদ, ৩ চার্চ, ১২১ অ্যাম্বুলেন্স নষ্ট করেছে ইসরায়েল।

ফিলিস্তিনে চূড়ান্ত অনাহার এবং ক্ষুধার মুখে পড়েছে ৫ লাখ ৭৬ হাজার ৬০০ মানুষ। আর স্কুল থেকে ঝরে পড়েছে ৬ লাখ ২৫ হাজার শিক্ষার্থী।

ইসরায়েলি হামলায় গাজায় আহত হয়েছে ৬০ হাজারের বেশি এবং পশ্চিম তীরে আহতের সংখ্যা ৪ হাজার। আর ইসরায়েলে আহতের সংখ্যা ১২ হাজার ৪১৫ জন। ইসরায়েলের দাবি অনুযায়ী, ৭ অক্টোবর থেকে ২ হাজার ৪৯৬ ইসরায়েলি সেনা আহত হয়েছে। আর গাজায় স্থল অভিযানে গিয়ে আহত হয়েছে সহস্রাধিক ইসরায়েলি সেনা।


বিজ্ঞাপন


আরও পড়ুন: ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে যেসব অভিযোগ দক্ষিণ আফ্রিকার

অবরুদ্ধ গাজায় ঘরছাড়া হয়েছে অন্তত ১৮ লাখ মানুষ। হামাস ইসরায়েল থেকে ২৫০ জনকে বন্দী করে। তাদের মধ্যে ১২১ জনকে মুক্তি দেওয়া হয়েছে। গাজায় গত ১০০ দিনে ২৯ হাজার বোমা ফেলেছে ইসরায়েল। এছাড়া ১৪ হাজার রকেট ছোঁড়া হয়েছে।

গাজায় ইসরায়েলের যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ করতে বিশ্বজুড়ে হাজার হাজার মানুষ রাস্তায় নেমেছে। শনিবার যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, জাপান, ইতালি, গ্রিস এবং পাকিস্তানসহ বিভিন্ন দেশে লাখ লাখ মানুষ বিক্ষোভ করে।

আরও পড়ুন: গাজায় হামলা: ব্লিঙ্কেনের মধ্যপ্রাচ্য সফরের ফলাফল ‘শূন্য’

আদিবাসী, আফ্রিকান-আমেরিকান, এশিয়ান, আরব, মুসলিম, পুয়ের্তো রিকানসহ হাজার হাজার বিক্ষোভকারী 'গাজায় স্থায়ী যুদ্ধবিরতির' দাবিতে ওয়াশিংটন ডিসিতে জড়ো হয়। এটিকে গত মার্চের চেয়ে সবচেয়ে বড় বিক্ষোভ হিসেবে বর্ণনা করা হয়েছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর