শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

সৌদিতে জমজমের পানি নিয়ে নতুন নির্দেশনা জারি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৫৮ পিএম

শেয়ার করুন:

সৌদিতে জমজমের পানি নিয়ে নতুন নির্দেশনা জারি
মদিনার মসজিদে নববীর কর্মীরা মুসল্লিদের জমজমের পানি পরিবেশন করছেন। ছবি: গালফ নিউজ

সৌদি আরবে ইসলামের দু‘টি পবিত্রতম স্থানের মুসল্লিদের জমজমের পানির পাত্রের কাছে যাওয়া এবং সেখান থেকে পানি পান করার সময় একটি নির্দেশিকা মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। স্থানীয় গণমাধ্যমগুলো এ তথ্য দিয়েছে।

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের দ্বারা উন্মোচিত নির্দেশিকাগুলো পরোপকারের পরামর্শ দেয় এবং একইসাথে মুসল্লিদের মধ্যে ধাক্কাধাক্কি এড়িয়ে চলার ওপর গুরুত্ব দেয়। এছাড়া জমজমের পবিত্র পানি পাওয়ার ক্ষেত্রে বয়স্ক ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


একই সঙ্গে নির্দিষ্ট জায়গায় পান করার পরে কাপগুলো ফেলে দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে এবং জায়গাটি পরিষ্কার রাখতে সাহায্য করার জন্য মেঝেতে পানি ছিটানো এড়িয়ে চলতে বলা হয়েছে।

আরও পড়ুন: ‘ইরান ও সৌদি আরবের সম্পর্ক সঠিক পথেই আছে’

প্রতিবেদনে বলা হয়েছে, জমজমের জীবাণুমুক্ত পানি মূলত ইসলামের দুই পবিত্র স্থান—মক্কার মসজিদুল হারাম এবং মদিনার মসজিদে নববীতে বিতরণ করা হয়। 

নতুন ওমরাহ মৌসুমকে সামনে রেখে এসব নির্দেশনা জারি করা হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 


বিজ্ঞাপন


মুসলিম পুণ্যার্থীদের কাছে জমজমের পানি বিশেষ গুরুত্ব বহন করে। অন্য দেশ থেকে যারা সৌদি আরবে ওমরাহ ও হজ পালন করতে যান, তারা দেশে ফেরার সময় প্রায়ই জমজমের পানি কিনে নিয়ে যান। এই পানি সাধারণত পুণ্যার্থীরা তাদের আত্মীয়-স্বজন এবং বন্ধুদের উপহার দিয়ে থাকেন। 

আরও পড়ুন: পাকিস্তানে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে সৌদি: প্রধানমন্ত্রী কাকার

অনেকেই বিশ্বাস করেন, জমজমের পানির বিশেষ ক্ষমতা রয়েছে। এই পানি পান করলে অনেক সময় তা বড় ধরনের রোগের বিরুদ্ধেও কার্যকরী হতে পারে। 

সূত্র : গালফ নিউজ

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর