শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

IELTS: কোন দেশে কত স্কোর লাগে?

ফিচার ডেস্ক
প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪৬ পিএম

শেয়ার করুন:

IELTS: কোন দেশে কত স্কোর লাগে?

বিদেশে উচ্চশিক্ষার জন্য ভাষাগত যোগ্যতা আবশ্যক। বিশ্বের অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার মাধ্যম ইংরেজি। তাই আন্তর্জাতিক এই ভাষায় দক্ষতা প্রমাণ করতে হয়। এজন্য ইংরেজি ভাষার উপর একটি পরীক্ষা দিতে হবে। পরীক্ষাটি ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাংগুয়েজ টেস্টিং সিস্টেম (আইইএলটিএস) নামে পরিচিত। এই পরীক্ষার ফলাফল ইংরেজি ভাষায় দক্ষতা প্রমাণ করে। বিদেশে পড়াশোনা করতে যেতে চাইলে আইইএলটিএস (IELTS) পরীক্ষায় ভালো ফল পেতে হবে। এটি ভিসা প্রাপ্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

আরও পড়ুন: ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায়


বিজ্ঞাপন


কোন দেশে আইইএলটিএস স্কোর কত লাগে

বিশ্বের ১৪০টি দেশের বিভিন্ন সংস্থায় ভাষা দক্ষতার প্রধান মানদণ্ড আইইএলটিএস স্কোর। বর্তমানে অধিকাংশ দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেই সাধারণত আইইএলটিএস স্কোর ৬.৫ লাগে। আবার অনেক শিক্ষাপ্রতিষ্ঠান স্কোর ৫.৫ হলেই আবেদন করা যায়। কিন্তু ফলাফল ভালো না হলে আবেদন করা গেলেও ভিসা পাওয়া সম্ভাবনা কমে যায়।

আরও পড়ুন: বিদেশে উচ্চশিক্ষার জন্য কোন দেশ ভালো?

উচ্চশিক্ষার জন্য কোন দেশে যেতে কত আইইএলটিএস স্কোর লাগবে এমন কোনো শর্ত নেই। সাধারণত বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলো এটি নির্দিষ্ট করে দেয়। বিষয়ের উপর নির্ভর করেও আবেদনের নূন্যতম স্কোরের ভিন্ন হয়ে থাকে। তাই যেই বিশ্ববিদ্যালয়ের যে বিষয়ে পড়তে যেতে চান সেটির শর্তগুলো দেখে নিতে হবে। বর্তমানে আইইএলটিস ছাড়াও বিদেশে পড়তে যাওয়ার সুযোগ রয়েছে।


বিজ্ঞাপন


IELTSআইইএলটিএস করতে কী যোগ্যতা লাগে

আইইএলটিএস পরীক্ষা দিতে কোনো ধরনের যোগ্যতা প্রমাণের প্রয়োজন নেই। যেকোনো ব্যক্তি এই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

আইইএলটিএস পরীক্ষার ধরন

আইইএলটিএস পরীক্ষার দুইটি ধরন রয়েছে।

১. আইএলটিএস একাডেমিক মডিউল (IELTS Academic Module )
২. আইএলটিএস জেনারেল মডিউল (IELTS General Training Module)

বিদেশের যাওয়ার উদ্দেশ্যের উপর নির্ভর করে দুটি আলাদা মডিউল করা হয়েছে। তাই পরীক্ষার ধরনেও ভিন্নতা রয়েছে। বিদেশে পড়াশোনার উদ্দেশ্যে যেতে চাইলে আইএলটিএস একাডেমিক মডিউল পরীক্ষা দিতে হবে। আর যদি কাজের উদ্দেশ্যে যান তাহলে আইএলটিএস জেনারেল মডিউলে পরীক্ষা দিলেই হবে।

আরও পড়ুন: বিদেশে স্কলারশিপ পাওয়ার উপায়

আইইএলটিএস পরীক্ষার নিয়ম

মূলত চারটি অংশ মিলিয়ে নেওয়া হয় আইইএলটিএস পরীক্ষা। স্পিকিং (Speaking), লিসেনিং (Listening), রাইটিং (Writing) ও রিডিং (Reading )।

লিসেনিং, রিডিং এবং রাইটিং পরীক্ষার জন্য ২ ঘণ্টা ৪০ মিনিট সময় দেওয়া হয়। এর মধ্যে কোনও বিরতি দেওয়া হয় না। স্পিকিং পরীক্ষাটি অন্য বিভাগগুলোর সঙ্গে একই দিনে হতে পারে বা এক সপ্তাহ আগে বা দুই দিন পর পর্যন্তও হতে পারে। সেক্ষেত্রে আগেই তারিখ জানিয়ে দেওয়া হবে।

জেনে রাখা ভালো, আইইএলটিএস পরীক্ষা দেওয়ার জন্য পাসপোর্ট থাকা বাধ্যতামূলক।

IELTSআইইএলটিএস প্রস্তুতি কীভাবে শুরু করব?

আইইএলটিএস প্রস্তুতির জন্য প্রথমেই এই বিষয়ে অনলাইনে প্রচুর রিসার্চ করতে হবে। ইউটিউবে বিভিন্ন কোর্স এবং টিপস রয়েছে। তা দেখে দেখে প্রচুর অনুশীলন করতে হবে। এছাড়া বিবিসির খবর শোনা, আন্তর্জাতিক ইংরেজি খবর নিয়মিত পড়া ও ইংরেজি সিনেমা দেখা মাধ্যমে ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করা যায়। এভাবেই পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করলে ভালো ফলাফল অর্জন করতে পাবেন।

আরও পড়ুন: যেসব দেশে বিনা খরচে পড়তে যাওয়া যায়

আইইএলটিএস এর সুবিধা কি

আইইএলটিএস পরীক্ষার মাধ্যমে আপনি উচ্চশিক্ষার জন্য বিদেশে যেতে পারবেন।

IELTSআইইএলটিএস কী কী কাজে লাগে

শুধু বিদেশে উচ্চশিক্ষার জন্যই নয়, এটি আপনি অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচিত হবে। এছাড়া ভালো স্কোর থাকলে বিভিন্ন আইএলটিএস প্রশিক্ষণ কেন্দ্রেও পড়ানোর সুযোগ পাবেন।

আইইএলটিএস খরচ

বর্তমানে আইইএলটিএস পরীক্ষার ফি ২০ হাজার ২৫০ টাকা।

IELTSপরীক্ষার কেন্দ্র

আইইএলটিএস পরীক্ষা নেয় ব্রিটিশ কাউন্সিল। কাউন্সিলের ঢাকা, চট্টগ্রাম, সিলেটে, বরিশাল, খুলনা, কুমিল্লা, রাজশাহী ও কক্সবাজারে কাগজে-কলমে এই পরীক্ষা দিতে পারবেন। আর বর্তমানে শুধুমাত্র ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে কম্পিউটারে আইইএলটিএস পরীক্ষা দেওয়ার ব্যবস্থা রয়েছে।

আরও পড়ুন: এইচএসসির পর বিদেশে উচ্চশিক্ষা

ফলাফল

আইইএলটিএস এর ফলাফল হয় ব্যান্ড স্কোর ০ থেকে ৯ এর মধ্যে। পরীক্ষায় অংশগ্রহণ না করলেই শুধুমাত্র ব্যান্ড স্কোর ০ দেওয়া হয়। যদি পরীক্ষা দিয়ে তেমন কিছু নাও পারেন তাহলেও ব্যান্ড স্কোর ১ পাবেন।

কম্পিউটারে পরীক্ষা দিলে ৩ থেকে ৫ দিনের মধ্যেই ফলাফল পাবেন। কাগজে-কলমে পরীক্ষা দিলে ১৩ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে।

এমএইচটি/এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর