সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিদেশে উচ্চশিক্ষার জন্য কোন দেশ ভালো?

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৩১ পিএম

শেয়ার করুন:

বিদেশে উচ্চশিক্ষার জন্য কোন দেশ ভালো?

উচ্চশিক্ষার জন্য বিদেশে যাওয়ার ইচ্ছা দেশের অনেক শিক্ষার্থীরই। কিন্তু বিদেশে পড়াশোনা নিয়ে স্পষ্ট ধারণা না থাকার কারণে সে ইচ্ছে অনেকেরই অপূর্ণ থাকে। কয়েকটি বিষয়ে সঠিকভাবে জানলে ঝামেলা ছাড়াই আপনি উচ্চশিক্ষার জন্য বিদেশে যেতে পারবেন।

কোন দেশে পড়তে যাবেন?


বিজ্ঞাপন


উচ্চশিক্ষার জন্য বিদেশে যাওয়ার ক্ষেত্রে প্রথমেই আপনার মাথায় যেই চিন্তা ঘুরপাক খাবে সেটি হলো, কোন দেশে যাবেন? দেশ নির্বাচন করা শিক্ষার্থীদের প্রথম কাজ। কেননা, দেশ নির্বাচন করতে পারলে কাজ অনেকটা আগায়। এর পরবর্তী ধাপগুলো সহজ হয়।

Higher Studyবিদেশে পড়তে কোন দেশে যাবেন তা ঠিক করার আগে আপনাকে ওই দেশের কয়েকটি বিষয় বিবেচনা করতে হবে। সে বিষয়গুলো হল- স্কলারশিপের সুযোগ-সুবিধা, ভিসা প্রাপ্তির সহজলভ্যতা, পড়াশোনাকালীন সময় থাকা-খাওয়ার খরচ এবং পড়াশোনা শেষে অভিবাসনের সুযোগ ইত্যাদি।

বাংলাদেশি শিক্ষার্থীরা কোন দেশে পড়তে আগ্রহী?

বাংলাদেশি শিক্ষার্থীরা তাদের পছন্দের তালিকায় যে দেশগুলোকে প্রাধান্য দেয় তার মধ্যে রয়েছে – যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জার্মানি, ইংল্যান্ড, স্পেন, জাপান, রাশিয়া, চীন এবং মালয়েশিয়াসহ অন্যান্য দেশ।


বিজ্ঞাপন


আরও পড়ুন: আমেরিকায় উচ্চশিক্ষা: স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায়

অন্যদিকে ভারত, মালয়েশিয়া, চীন, নেদারল্যান্ড, ফ্রান্স, মাল্টা, হাঙ্গেরি, ফিনল্যান্ড, পর্তুগালের ভিসা প্রাপ্তি অন্য দেশগুলোর তুলনায় অনেক সহজ। 

এছাড়াও কানাডা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ায় পড়াশোনার পর সেখানে নাগরিকত্ব লাভের সুযোগ বেশি। তবে দেশভেদে খরচের ভিন্নতা রয়েছে। তাই এক্ষেত্রে আপনার বাজেটের বিষয়টি বিবেচনায় রাখতে হবে।

Higher Studyবিনামূল্যে পড়াশোনার সুযোগ

সাধারণত বাংলাদেশ থেকে শিক্ষার্থীরা যে কয়েকটি বৃত্তি পায় উচ্চশিক্ষার ক্ষেত্রে তার মধ্যে উল্লেখযোগ্য- জাপানের মনবুশো বৃত্তি ও মনবুকাগাকুশো বা মেক্সট বৃত্তি, এমএইচটিটি স্কলারশিপ প্রোগ্রাম, জার্মানির ডিএএডি, অস্ট্রেলিয়ার ডেভেলপমেন্ট স্কলারশিপ, যুক্তরাজ্যের কমনওয়েলথ স্কলারশিপ, শেভেনিং স্কলারশিপ, কানাডার আইলট স্কলারশিপ, কানাডার হাম্বার ইন্টারন্যাশনাল এন্ট্রান্স স্কলারশিপ ইত্যাদি।

যারা এইচএসসির পর স্কলারশিপ নিয়ে দেশের বাইরে পড়তে যেতে চান তাদের জন্য ভারত, ইন্দোনেশিয়া, মিশর, রাশিয়া, আজারবাইজান, চীন, জাপান, রোমানিয়া, হাঙ্গেরি, জার্মানি, ব্রুনাই, তুরস্কের সরকারি বৃত্তি চালু রয়েছে। এর মধ্যে হাঙ্গেরি, চীন, লিথুনিয়া, তুরস্ক, ভারত, সৌদি আরব, মিসরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে বৃত্তির জন্য আবেদন করা যায়।

আরও পড়ুন: পৃথিবীর সবচেয়ে শিক্ষিত দেশ কোনটি?

ইউরোপের মধ্যে জার্মানিতে অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ রয়েছে। তাই দেশটি সবসময় শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে থাকে। এছাড়া ডেনমার্ক, ফিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে, সুইডেন বেশ সুযোগ-সুবিধা নিয়ে পড়ালেখা করা যায়। ডেনমার্ক ও ফিনল্যান্ডেও বিভিন্ন বৃত্তির ব্যবস্থা রয়েছে। এসব বৃত্তির মাধ্যমে বিনামূল্যে পড়ালেখা ছাড়াও থাকা-খাওয়ার জন্য বৃত্তি পাওয়া যায়।

Higher Studyবিদেশে পড়তে যেসব কাগজপত্র লাগবে

কোন দেশে যাবেন সেটি ঠিক করার পর আপনার প্রথম কাজ হবে স্কলারশিপ এবং উচ্চশিক্ষায় যাওয়ার আবেদন করতে প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করা।

১. পাসপোর্ট
২. জন্ম নিবন্ধন সার্টিফিকেট
৩. জাতীয় পরিচয়পত্র (যদি থাকে)
৪. এসএসসি'র সার্টিফিকেট, ট্রান্সক্রিপ্ট এবং টেস্টিমোনিয়াল
৫. এইচএসসি'র সার্টিফিকেট, ট্রান্সক্রিপ্ট ও টেস্টিমোনিয়াল
৬. পাসপোর্ট সাইজের ছবি
৭. স্টেটমেন্ট অব পারপাস (এসওপি) লেটার
৮. লেটার অব মোটিভেশন
৯. লেটার অব রিকমেন্ডেশন
১০. আইইএলটিএস/টোফেল/ভাষাগত দক্ষতার সার্টিফিকেট (আপনার স্নাতকের ভাষা যদি ইংরেজি হয় তাহলে স্নাতকোত্তর করতে যেতে চাইলে আপনার পড়াশোনার মাধ্যম যে ইংরেজি ছিল সেটির একটি সার্টিফিকেট আপনার বিশ্ববিদ্যালয় থেকে নিতে হবে। এটিকে মিডিয়াম অব ইন্সট্রাকশন বা এমওআই বলে)

কখন আবেদন করবেন

সাধারণ ডিসেম্বর থেকে মে মাসের মধ্যে বৃত্তিগুলোতে আবেদনের জন্য আহ্বান করা হয়। অধিকাংশ দেশে আগস্ট-সেপ্টেম্বর মাসে স্নাতকের সেমিস্টার শুরু হয়। তাই ফেব্রুয়ারি-মার্চের দিকেই মূলত ভর্তির প্রক্রিয়া শুরু করতে হয়।

উচ্চশিক্ষার জন্য বিদেশে যেতে সুনির্দিষ্ট পরিকল্পনা করতে হবে এবং সেই অনুযায়ী প্রস্তুতি গ্রহণ করলে সহজেই আপনি লক্ষে পৌঁছাতে পারবেন।

এমএইচটি/এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর