বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

যেসব দেশে বিনা খরচে পড়তে যাওয়া যায়

ফিচার ডেস্ক
প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:২৩ পিএম

শেয়ার করুন:

যেসব দেশে বিনা খরচে পড়তে যাওয়া যায়

পড়াশোনার উদ্দেশ্যে প্রতি বছর এক দেশ থেকে অন্য দেশে পাড়ি জমাচ্ছেন শিক্ষার্থীরা। কিন্তু এক্ষেত্রে অর্থনৈতিক সঙ্কট একটি বড় প্রতিবন্ধকতা। এই সমস্যা দূরীকরণে বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থা স্কলারশিপ দিয়ে থাকে। স্কলারশিপ ছাড়াও অনেক উন্নত দেশে একেবারে বিনামূল্যে পড়ার সুযোগ রয়েছে। এছাড়াও ওই সব দেশে নামমাত্র খরচেও পড়ার সুযোগ থাকছে।

বিনা বেতনে পড়া যায় এমন দেশ সম্পর্কে জানুন।


বিজ্ঞাপন


জার্মানি

জার্মানির বিশ্ববিদ্যালয়গুলোতে বিনা বেতনে পড়াশোনার সুযোগ রয়েছে। দেশটির সরকার শিক্ষাক্ষেত্রে উল্লেখযোগ্য ভর্তুকি দেয়। তাই পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে পড়তে কোনো টিউশন লাগে না। এটি জার্মান এবং আন্তর্জাতিক, উভয় শিক্ষার্থীদের ক্ষেত্রেই প্রযোজ্য। অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতে অল্প টিউশন ফি দিয়ে পড়ার সুযোগ রয়েছে। এছাড়া সরকারি ও বেসরকারি বৃত্তি রয়েছে।

আরও পড়ুন: বিদেশে উচ্চশিক্ষার জন্য কোন দেশ ভালো?

higher studyফ্রান্স


বিজ্ঞাপন


বিনা খরচে পড়াশোনার জন্য জার্মানির পর ফ্রান্স অন্যতম জনপ্রিয় দেশ। ফ্রান্সের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে কোনো টিউশন ফি নেই। তবে বিদেশি শিক্ষার্থীরা ফরাসি ভাষা জানলে সহজেই পার্ট টাইম কাজ করতে পারবে। এছাড়াও বিদেশি শিক্ষার্থীদের জন্য বিভিন্ন স্কলারশিপের সুবিধাও আছে।

আরও পড়ুন: বিদেশে স্কলারশিপ পাওয়ার উপায়

গ্রিস

গ্রিসের পাবলিক বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলোতে ইউরোপীয় ইউনিয়নের নাগরিকদের বিনামূল্যে পড়াশোনার সুযোগ রয়েছে। এছাড়াও দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে স্কলারশিপের সুযোগ দেওয়া হয়।

higher studyনরওয়ে

নরওয়ের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সব শিক্ষার্থীর জন্য বিনামূল্যে পড়ার সুযোগ ছিল। কিন্তু ২০২৩ সাল থেকে ইউরোপীয় ইউনিয়ন এবং সুইজারল্যান্ড ছাড়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য টিউশন ফি দিতে হবে।

স্বল্প খরচে পড়া যায় এমন দেশ

কানাডা

সরকারিভাবে ফ্রিতে পড়ার সুযোগ না থাকলেও বেশকিছু স্কলারশিপ রয়েছে। এর মাধ্যমে শিক্ষার্থীরা বিনামূল্যে পড়াশোনার সুযোগ পায়। জীবনযাত্রার খরচের জন্য পড়াশোনার পাশাপাশি কাজের সুযোগও দেয় দেশটির সরকার। নিজ পরিবারকেও কানাডায় নিয়ে যাওয়ার দারুণ সুযোগ রয়েছে দেশটিতে।

আরও পড়ুন: এইচএসসির পর বিদেশে উচ্চশিক্ষা

ভারত

এশিয়ার মধ্যে সবচেয়ে কম খরচে মানসম্মত শিক্ষার ব্যবস্থা রয়েছে ভারতে। এ দেশের সরকার বিদেশী শিক্ষার্থীদের জন্য বিশেষ বৃত্তিরও ব্যবস্থা করেছে। এছাড়াও বেসরকারি বিশ্ববিদ্যালয়েও স্কলারশিপের পাশাপাশি ভালো ফলাফলের উপর টিউশন ফি'তে ছাড় রয়েছে। তবে ইউরোপের তুলনায় ভারতে উচ্চশিক্ষার খরচ অনেক কম। পাশাপাশি জীবনযাত্রার ব্যয়ও অনেক কম।

এমএইচটি/এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর