শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

অস্ট্রিয়ায় হোটেলে কাজের সুযোগ পাচ্ছেন শরণার্থীরা

ফিচার ডেস্ক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:০১ পিএম

শেয়ার করুন:

অস্ট্রিয়ায় হোটেলে কাজের সুযোগ পাচ্ছেন শরণার্থীরা

বিশ্বের বিভিন্ন দেশে শরণার্থীদের কাজ পাওয়া বেশ কঠিন। তারা সহজে কাজের সুযোগ পান না। অনেক ধরনের প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয় তাদের। কিন্তু এক্ষেত্রে ব্যতিক্রম অস্ট্রিয়া। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী গত নভেম্বর থেকে ৩৬ হাজার শরণার্থী এবং অস্থায়ী সুরক্ষাপ্রাপ্ত অভিবাসী অস্ট্রিয়াতে কর্মসংস্থান কেন্দ্রের সঙ্গে নিবন্ধিত। তারা চাকরির জন্য অপেক্ষা করছেন।

আরও পড়ুন: বিদেশে চাকরি পাওয়ার উপায়


বিজ্ঞাপন


২০১৫ সাল থেকে অস্ট্রিয়ায় শরণার্থীদের প্রশিক্ষণ ও নিয়োগ দিচ্ছে হোটেল ম্যাগডাস। অনেক প্রতিষ্ঠান যেখানে অভিবাসীদের নিয়োগ দিতে চিন্তা-ভাবনা করে, সেখানে তাদের নিয়োগ দিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এই প্রতিষ্ঠানটি। এক্ষেত্রে সফলতা অর্জন করে প্রতিষ্ঠানটি। তাই হোটেলটি রাজধানী ভিয়েনায় স্থানরিত করা হয়।

Magdas Hotelভিয়েনার ম্যাগডাস হোটেলের প্রবেশ পথেই রয়েছে নিজস্ব রেস্টুরেন্ট। সেই রেস্তোরাঁর দেয়ালে লেখা “আপনার চিন্তা প্রসারিত করুন।” এই হোটেলের ৪০ জন কর্মচারীর দুই তৃতীয়াংশই শরণার্থী। প্রতিষ্ঠানটির ম্যানেজার গ্যাব্রিয়েলা সোনলেইটনার মূলত শরণার্থীদের নিয়োগের ক্ষেত্রে মূল ভূমিকা পালন করেন।

আরও পড়ুন: ৩৬ শতাংশ মানুষ নিজ দেশ ছেড়ে বিদেশে যেতে চান

এই প্রসঙ্গে গ্যাব্রিয়েলা সোনলেইটনার বলেন, “অস্ট্রিয়াতে এই লোকদের প্রতি অনেকের বিরক্তি রয়েছে। লোকেরা তাদের সম্ভাবনার চেয়ে ত্রুটিগুলির দিকে মনোনিবেশ করতে পছন্দ করে। আমরা শরণার্থীদের মধ্যে থাকা সম্ভাবনাকে কাজে লাগাতে চেয়েছিলাম। তাই ২০১৫ সালে এই হোটেলটি চালু করেছিলাম। এই প্রচেষ্টা খুব ভালভাবে কাজ করেছে। এ পর্যন্ত মোট ৮০ জনেরও বেশি শরণার্থীকে বিভিন্ন সময়ে এই হোটেলে কাজ লাগাতে সক্ষম হয়েছি।”


বিজ্ঞাপন


Austria Immigrantsনতুন জীবন

ম্যাগডাস হোটেলে অভ্যর্থনার কাজ করেন শরণার্থী জানকিন হাসান। তিনি সিরিয়ার নাগরিক। প্রতিদিন হাস্যোজ্জ্বল ভঙ্গিতে তিনি অতিথিদের স্বাগত জানান। ২০১৯ সাল থেকে ম্যাগডাস হোটেলে কাজ করেছেন। কিন্তু তার আগের কঠিন দিনগুলোর কথা জানান তিনি। তখন একটি কোম্পানিতে কাজ খুঁজে পাওয়া ছিল বেশ কঠিন। এখন বেশ ভালো আছেন বলে কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

আরও পড়ুন: চমৎকার কর্মক্ষেত্রের সেরা ২০ দেশ

সিরিয়া থেকে কিশোর বয়সে পালিয়ে অস্ট্রিয়ায় আসেন আরেক শরণার্থী মোহাম্মদ দুভাকে। তিনি ২০১৫ সাল থেকে ম্যাগডাস হোটেলের রেস্টুরেন্টে শিক্ষানবিশ ওয়েটার হিসেবে কাজ শুরু করেন। এই কাজ তাকে নতুন জীবন দিয়েছে বলেও জানান তিনি।

সূত্র: ইনফোমাইগ্রেন্ট

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর