বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

চমৎকার কর্মক্ষেত্রের সেরা ২০ দেশ

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০১:২৯ পিএম

শেয়ার করুন:

চমৎকার কর্মক্ষেত্রের সেরা ২০ দেশ

আপনি কি বিশ্বের সেরা দেশে কাজ করছেন বলে মনে করেন? কর্মক্ষেত্রে এই ভাবনা স্বাভাবিক ভাবেই আপনার মনে আসবে। এক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র এমন একটি দেশ বলেই অনেকে মনে করেন। কিন্তু বর্তমানে দেশটিতে জীবনযাত্রার সংকটের মধ্যে কর্মীরা তাদের জীবনে স্বাচ্ছন্দ্য বজায় রাখতে বেশ চাপ অনুভব করছেন। জীবনযাত্রার ব্যয় যেখানে বাড়ছে, সেই হিসেবে উপার্জন প্রায় স্থিতিশীল।

কর্মক্ষেত্রে সুযোগ-সুবিধা এবং জীবনযাত্রার মান নিয়ে যে তালিকা তৈরি করা হয় সেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান তলানিতে। তালিকাটি তৈরি করার সময় সর্বোচ্চ মাথাপিছু জিডিপির দিকে নজর দেওয়া হয়েছে এবং ৯টি বিষয় বিবেচনায় নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে কর্মসংস্থানের হার, বেকারত্বের হার, মাতৃত্বকালীন বেতন, পিতৃত্বকালীন বেতন, অসুস্থকালীন বেতন, বার্ষিক ছুটি ভাতা, কর্মঘণ্টা, গড় বেতন এবং জীবনযাত্রার ব্যয়।


বিজ্ঞাপন


luxemburgলুক্সেমবার্গ

কর্মক্ষেত্রের সুযোগ-সুবিধা এবং জীবনযাত্রার ভারসাম্যের জন্য লুক্সেমবার্গ হলো সেরা দেশ। সেখানে গড় বেতন ৮১ হাজার ১১০ ডলার। এছাড়া অসুস্থকালীন সময়ে ৮৯ সপ্তাহ ১০০ শতাংশ বেতন দেওয়ার নীতি রয়েছে। ইউরোপীয় অর্থনীতির এই পাওয়ারহাউস কর্মীদের জন্য আরামদায়ক জীবনযাপনে সেরা সুযোগ প্রদান করে।

netherlandsনেদারল্যান্ডস

নেদারল্যান্ডস কর্মক্ষেত্রের দিক দিয়ে ২য় সেরা দেশ। দেশটি শীর্ষ ৩ জায়গা করে নিয়েছে। দেশটিতে অসুস্থকালীন সময়ে বেতন সুবিধা (১০৪ সপ্তাহে বেতনের ৭০ শতাংশ) রয়েছে। নেদারল্যান্ডসে কর্মসংস্থানের হার ৮০ দশমিক ১ শতাংশ।


বিজ্ঞাপন


norwayনরওয়ে

কর্মক্ষেত্রে সুবিধা এবং জীবনযাত্রার মানের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে নরওয়ে। যেকোনো দেশের তুলনায় দেশটিতে কর্মীদের কর্মঘণ্টা সবথেকে কম। প্রতি সপ্তাহে মাত্র ৩৩ দশমিক ৪ ঘণ্টা কাজ করতে হয় সেখানে। ফলে কর্মীরা তাদের পরিবার এবং বন্ধুদের সঙ্গে সবচেয়ে বেশি সময় কাটাতে পারেন। সমীক্ষা অনুযায়ী, নরওয়ের কর্মীদের বেতন ৮৪ হাজার ৯০ ডলার, যা ৩য় সর্বোচ্চ গড় বেতন।

switzerlandসুইজারল্যান্ড

সুইজারল্যান্ড যদিও শীর্ষ দশে নেই কিন্তু বিভিন্ন পেশায় উচ্চপদের জন্য সর্বোচ্চ বার্ষিক বেতন পান কর্মীরা। উচ্চ-পদস্থ স্বাস্থ্যসেবা কর্মীরা গড়ে এক লক্ষ ৯৫ হাজার ৪৬৫ ডলার উপার্জন করতে পারেন। যারা অর্থনৈতিক বিভাগে আছেন তারা বছরে দুই লক্ষ ৭১ হাজার ৩৬০ ডলার উপার্জন করতে পারেন। শিক্ষাক্ষেত্রে কর্মরতরা উপার্জন করতে পারেন দুই লক্ষ ৩৪ হাজার ২৬০ ডলার। 

bermudaবারমুডা

মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে অবস্থিত বারমুডা দ্বীপে সব দেশের মধ্যে সর্বোচ্চ গড় বেতন এক লক্ষ ১৬ হাজার ৫৪০ ডলার। তবে সেখানে জীবনযাত্রার খরচও বেশি। জীবনযাত্রার ব্যয়ের সূচকে ব্রিটিশ দ্বীপ অঞ্চলের স্কোর ১৪১ দশমিক ৪১। বসবাসের জন্য নিউ ইয়র্ক সিটির তুলনায় ৪০ শতাংশ বেশি ব্যয়বহুল দ্বীপটি। সেরা কর্মক্ষেত্রের তালিকায় বারমুডার অবস্থান ১৮তম। 

যুক্তরাষ্ট্র

গত বছর আমেরিকার সব শহরের ভোক্তাদের জন্য ভোক্তা মূল্য সূচকে বৈশ্বিক মুদ্রাস্ফীতির হার ৮ দশমিক ৬ শতাংশ বাড়িয়েছে। একই সময়ে উপার্জন বেড়েছে মাত্র ৫ দশমিক ২ শতাংশ। যদিও মার্কিন যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতি দ্রুত বৃদ্ধির ফলে বেতনও বৃদ্ধি হয়েছে, কিন্তু জীবনযাত্রার ব্যয় এবং অধিকাংশ কর্মীর বার্ষিক আয়ের মধ্যে একটি ব্যবধান রয়ে গেছে। ফলে প্রশ্ন উঠেছে, মার্কিন যুক্তরাষ্ট্র কি সত্যিই কাজ করার জন্য সেরা দেশগুলির মধ্যে একটি? দেখা যাচ্ছে, গড় বেতনের তালিকায় ৬ষ্ঠ অবস্থানে থাকলেও দেশটি অধিকাংশ ইউরোপীয় দেশগুলির তুলনায় কর্মক্ষেত্রে সুযোগ-সুবিধায় অনেক পিছিয়ে এবং সেখানে জীবনযাত্রার উচ্চ ব্যয়ের ফলে দেশটি তালিকার নিচে রয়েছে।

এক নজরে দেখে নিই তালিকার ২০ দেশ

১. লুক্সেমবার্গ
২. নেদারল্যান্ডস
৩. নরওয়ে
৪. ডেনমার্ক
৫. অস্ট্রিয়া
৬. জার্মানি
৭. কাতার
৮. সিঙ্গাপুর
৯. আইসল্যান্ড
১০. ফিনল্যান্ড
১১. সুইজারল্যান্ড
১২. আয়ারল্যান্ড
১৩. ম্যাকাও
১৪. বেলজিয়াম
১৫. সুইডেন
১৬. ব্রুনাই
১৭. অস্ট্রেলিয়া
১৮. বারমুডা
১৯. হংকং
২০. যুক্তরাষ্ট্র

এমএইচটি/এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর