শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিদেশে চাকরি পাওয়ার উপায়

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:০৯ পিএম

শেয়ার করুন:

বিদেশে চাকরি পাওয়ার উপায়

বিদেশে চাকরি করার স্বপ্ন দেখেন অনেকেই। দেশের চাকরির বাজারে সংকট, স্বল্প বেতন, সুযোগ-সুবিধা কম ইত্যাদির কারণে চাকরিপ্রত্যাশীরা বিদেশে যেতে চান। সেখানে উপার্জন দেশের তুলনায় অনেক বেশি। জীবনযাত্রার মানও বেশ উন্নত। তাই মানুষ বিদেশে চাকরি করতে আগ্রহী হয়ে উঠছে। কিন্তু দেশের বাহিরে যাওয়া বেশ কঠিন। এজন্য থাকতে হবে যোগ্যতা ও বিশেষ পরিকল্পনা। চলুন জেনে নিই বিদেশে চাকরি পাওয়ার উপায়।

পাসপোর্ট প্রস্তুত রাখা


বিজ্ঞাপন


চাকরির জন্য বিদেশে যেতে চাইলে প্রথমেই পাসপোর্ট তৈরি করে রাখতে হবে। কারণ, যদি হঠাৎ চাকরি হয় তখন পাসপোর্টের জন্য সমস্যার মুখোমুখি হতে হবে। তাই, আগে থেকেই প্রস্তুত থাকতে হবে।

jobsভিসা ও কাজের অনুমতিপত্র (ওয়ার্ক পারমিট)

বিদেশে চাকরি করতে চাইলে প্রথমেই ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করা উচিত। কারণ, ওয়ার্ক পারমিট ভিসার কাগজপত্র এবং কাজের অনুমতিপত্র চাকরির আবেদনের সঙ্গে জমা দিতে হয়। তাই, আগে থেকে আবেদন করে রাখতে হবে।

বিদেশে যাওয়ার জন্য অবশ্যই সরকারিভাবে নিবন্ধন করতে হবে। এজন্য জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এর ওয়েবসাইট ভিজিট করে নিবন্ধন করতে হবে।


বিজ্ঞাপন


ভাষা জানতে হবে

যে দেশে চাকরি করতে যাবেন সেই দেশের ভাষা শিখে রাখুন। এটি সিভিতে যুক্ত করতে পারবেন। অতিরিক্ত যোগ্যতা হিসেবে এটি বিবেচিত হবে। যা ভিসা প্রাপ্তিতে সহায়তা করবে।

সিভিকে আপডেট করে রাখা

সিভি সবসময় আপডেট রাখবেন। ছোট ছোট কাজ, চাকরি, স্বেচ্ছাসেবীর কাজ অভিজ্ঞতা হিসেবে খুবই গুরুত্ব বহন করে। বিশ্ববিদ্যালয়ের থাকাকালীন সময়ে কোনো সহ-পাঠ সংক্রান্ত কার্যক্রমে যুক্ত থাকলে সেটি গুরত্বসহকারে বিবেচিত হয়।

jobsচাকরির জন্য আবেদন করা

ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন দেশের প্রতিষ্ঠানগুলোতে চাকরির জন্য আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে এই ওয়েবসাইটগুলোতে— ইনডিড, জবলি, ক্যারিয়ারবিল্ডার, ক্যারিয়ারজেট, গোএবরোড, মনস্টার নিয়মিত নজর রাখুন। যে কাজে দক্ষ সেই কাজের জন্য আবেদন করুন।

এছাড়া বিদেশের চাকরির জন্য প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়, বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লি: (বোয়েসেল) ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি (বায়রা) এর সঙ্গে যোগাযোগ করতে পারেন।

ইন্টারভিউ

চাকরির ইন্টারভিউ সাধারণত ভিডিও কলের মাধ্যমে নেওয়া হয়ে থাকে। তাই, আপনাকে আগে থেকে ভিডিও কলে ইন্টারভিউ দেওয়ার জন্য নিজেকে প্রস্তুত করে নিতে হবে।

অর্থনীতি, সংস্কৃতি ও আবহাওয়া সম্পর্কে ধারণা

যে দেশে চাকরির জন্য যেতে চান সেই দেশের অর্থনীতি, সংস্কৃতি ও আবহাওয়া সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকতে হবে। যা আপনার বিভিন্ন ক্ষেত্রে কাজে লাগবে।

বিদেশে চাকরি পাওয়া মোটেও সহজ নয়। প্রক্রিয়াটাও বেশ দীর্ঘ। কিন্তু সেই জন্য বসে থাকলে চলবে না। ধৈর্য ধরে চেষ্টা চালিয়ে যেতে হবে। সফলতা আসবেই।

এমএইচটি/এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর