শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

জোড়া মেরুদণ্ডের সেই নুহা-নাবার প্রথম ধাপের অস্ত্রোপচার সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ০৫:৫৬ পিএম

শেয়ার করুন:

জোড়া মেরুদণ্ডের সেই নুহা-নাবার প্রথম ধাপের অস্ত্রোপচার সম্পন্ন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন কুড়িগ্রামের মেরুদণ্ড জোড়া লাগানো ৯ মাস ১২ দিনের শিশু নুহা ও নাবার প্রথম ধাপের অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, অস্ত্রোপচার পরবর্তী অবস্থায় নুহা ও নাবা ভালো আছেন।


বিজ্ঞাপন


এর আগে বিএসএমএমইউর কেবিন ব্লকের অপারেশন থিয়েটারে গত ২৯ জানুয়ারি সকাল ৯টায় থেকে বিকেল ৩টা পর্যন্ত চলা অপারেশনে নুহা ও নাবার প্রথম ধাপের অস্ত্রোপচার সম্পন্ন হয়। সার্জারি অনুষদের ডিন ও নিউরোসার্জারি বিভাগের অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন এই অস্ত্রোপচারে নেতৃত্ব দেন।

>> আরও পড়ুন: নিপাহ ভাইরাস চিকিৎসায় সতর্ক থাকার নির্দেশ

অধ্যাপক শারফুদ্দিন আহমেদ জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশু নুহা ও নাবার চিকিৎসার দায়িত্ব নিয়েছেন। ব্যক্তিগতভাবে তিনি শিশু নুহা ও নাবার চিকিৎসার সকল খরচ বহন করছেন। সেই সঙ্গে প্রধানমন্ত্রী নুহা ও নাবার সার্বক্ষণিক খোঁজ-খবরও নিচ্ছেন।

শিশুদুটির যথাযথ চিকিৎসার ব্যবস্থা গ্রহণের জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে জানিয়ে তিনি বলেন, চিকিৎসার প্রথম ধাপের অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়েছেন। বর্তমানে নুহা ও নাবা ভালো আছে।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: সরকারি হাসপাতালে প্রাইভেট প্র্যাকটিস: সেবা বাড়বে কি?

বিএসএমএমইউ উপাচার্য বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বিশ্বমানের সব ধরণের চিকিৎসাসেবা নিশ্চিত করা হবে। ইতোমধ্যে সফলভাবে লিভার ট্রান্সপ্লান্ট, দেশের প্রথম সফল ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট সফলভাবে সম্পন্ন করা হয়েছে। মেরুদণ্ড জোড়া লাগানো শিশুদেরও অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হবে বলে আশা করি। তাদের সুস্থতার জন্য দেশবাসী দোয়া কামনা করছি।

এদিকে, প্রথম ধাপের অস্ত্রোপচারের মাধ্যমে নুহা ও নাবার দেহে টিস্যু বর্ধনকারী ডিভাইস ৪টি এক্সপান্ডা সফলভাবে প্রতিস্থাপন করা হয়। দীর্ঘ ৬ ঘণ্টা চলা এ অস্ত্রোপচারের সময় শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের তত্ত্বাধায়ক ডা. সামন্তলাল সেন, বিএসএমএমইউর নার্সিং অনুষদের ডিন ও অ্যানেসথেসিয়া বিভাগের অধ্যাপক ডা. দেবব্রত বনিক, বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের প্রধান অধ্যাপক ডা. আইয়ুব আলী, শিশু সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কে এম জাহিদ হোসেন, অ্যানেসথেসিয়া বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবাশীষ বনিকসহ আরও ১০ জন চিকিৎসক অংশ নেন।

>> আরও পড়ুন: জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে ল্যাবএইড হাসপাতালে গণটিকা

অস্ত্রোপচার পরবর্তী অবস্থায় সাবধানতার জন্য নুহা ও নাবাকে বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হাই কেয়ার ইউনিটে (এইচডিইউ) রাখা হয়েছে।

এ বিষয়ে বিএসএমএমইউর সার্জারি অনুষদের ডিন ও নিউরো সার্জারি বিভাগের অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন বলেন, মেরুদণ্ড ও স্পাইন জোড়ালাগা এই দুই শিশুর অস্ত্রোপচার অত্যন্ত জটিল, স্পর্শকাতর ও সময়সাপেক্ষ। বেশ কয়েক ধাপে এর অস্ত্রোপচার করতে হবে। পাশাপাশি এর জন্য নিউরো সার্জন, ইউরোলজিস্টস, শিশু সার্জন, বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জন, অ্যানেস্থিওলজিস্ট, শিশু পুষ্টিবিদসহ বিভিন্ন বিভাগের চিকিৎসকের প্রয়োজন হবে। সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে।

এমএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর