শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে ল্যাবএইড হাসপাতালে গণটিকা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২৩, ০১:৫৭ এএম

শেয়ার করুন:

জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে ল্যাবএইড হাসপাতালে গণটিকা

জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে রাজধানীতে ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালের গাইনি অ্যান্ড অবস বিভাগের আয়োজনে র‌্যালি, সায়েন্টিফিক সেমিনার ও প্যালিলোভ্যাক্স গণ-ভ্যাকসিনেশন অনুষ্ঠিত হয়েছে। এতে সার্বিক সহযোগিতা করে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) ল্যাবএইড হাসপাতালের সামনের সড়কে র‌্যালি অনুষ্ঠিত হয়। পরে ডা. মাহবুবুল ইসলাম অডিটোরিয়ামে জরায়ুমুখের ক্যান্সার নির্মূল বিষয়ক সায়েন্টিফিক সেমিনার হয়।


বিজ্ঞাপন


সেমিনারে বিশেষজ্ঞরা বলেন, জরায়ুমুখের ক্যান্সার যেভাবে বৃদ্ধি পাচ্ছে তা প্রতিরোধে সবাইকে এগিয়ে আসতে হবে। কিশোরী ও তরুণীদের মাঝে ব্যাপক সচেতনতা তৈরি করতে হবে। মেয়েদের ভ্যাকসিন নিতে উদ্ধুদ্ধ করতে হবে।

দেশের দরিদ্র নারীরা যেন ভ্যাকসিন সহজে পেতে পারে সে বিষয়ে সরকার এবং বেসরকারি সংগঠনগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, সবাই একসঙ্গে কাজ করতে পারলে এদেশে জরায়ুমুখের ক্যান্সার নিমূল করা সম্ভব।

জরায়ুমুখের ক্যান্সার নির্মূল বিষয়ক সায়েন্টিফিক সেমিনার চেয়ারপার্সনের দায়িত্ব পালন করেন গাইনি অ্যান্ড অবস বিভাগের চিফ কনসালটেন্ট অধ্যাপক মে. জে. (অব.) লায়লা আরজুমান্দ বানু। প্যানেল বিশেষজ্ঞ হিসেবে বক্তব্য দেন ল্যাবএইড স্পেশালাইজ্ড হাসপাতালের গাইনি এন্ড অবস বিভাগের সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক রহিমা বেগম এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গাইনো অনকোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক সাবেরা খাতুন, গাইনি অ্যান্ড অবস বিভাগ এবং ফার্টিলিটি সেন্টারের সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক মরিয়ম ফারুকী সাথী, হিস্টোপ্যাথলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট মে. জে. (অব.) ডা. মুহাম্মদ জালাল উদ্দিন এবং ল্যাবএইড ক্যান্সার হাসপাতালের ক্লিনিক্যাল অনকোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. পারভীন আক্তার বানু।

সেমিনারে অধ্যাপক আফজালুন নেসা চৌধুরী এবং ডা. মাহবুবা সারাদেশে জরায়ুমুখের ক্যান্সারের বিস্তৃতি, ঝুঁকি এবং প্রতিরোধ ও করণীয় সম্পর্কিত বিষয়গুলো তুলে ধরেন। সায়েন্টিফিক সেমিনার ও প্রশ্নত্তোর পর্ব সঞ্চালনা করেন ডা. নাহিদ সুলতানা যুথী। ইনসেপ্টার পক্ষে বক্তব্য দেন সিনিয়র ব্র্যান্ড ম্যানেজার হোমায়রা ফাতেমা।


বিজ্ঞাপন


Rally-২

এর আগে সকালে রাজধানীর ধানমন্ডিস্থ ল্যাবএইড স্পেশালাইজ্ড হাসপাতালের সামনের রাস্তায় র‌্যালি হয়। গাইনি এন্ড অবস বিভাগের চিফ কনসালটেন্ট অধ্যাপক মে. জে. (অব.) লায়লা আরজুমান্দ বানু, ল্যাব এইড গ্রুপের পরিচালক ডা. সুচরিতা আহমেদ এবং অধ্যাপক আফজালুন নেসা চৌধুরীর নেতৃত্বে র‌্যালিতে অনেক তরুণ চিকিৎসক ও শিক্ষার্থী অংশ নেন।

র‌্যালি শেষে জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে সচেতনতার মাস উপলক্ষে গণটিকা কর্মসূচির আওতায় এ ক্যান্সার প্রতিরোধী ইনসেপ্টার ‘প্যাপিলোভ্যাক্স’ ভ্যাকসিন দেওয়া হয়।

উল্লেখ্য, দেশের প্রথম ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান ইনসেপ্টা গত বছর থেকে বাংলাদেশে প্রথমবারের মতো জরায়ুমুখ ক্যান্সারের ভ্যাকসিন ‘প্যাপিলোভ্যাক্স’ বাজারজাত শুরু করে। প্যাপিলোভ্যাক্স ভ্যাকসিন জরায়ুমুখ ক্যান্সার থেকে সুরক্ষা দেয়। বর্তমানে দেশে ৫ কোটিরও বেশি নারী এই ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছে। ৯ থেকে ৪৫ বছর পর্যন্ত সকল সুস্থ নারীকে এই ভ্যাকসিন দেওয়া নিশ্চিত করা গেলে বাংলাদেশ জরায়ুমুখের ক্যান্সার নির্মূলের পথ অনেকটাই এগিয়ে যাবে।

এমএইচ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর