শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

ইফতার বাজারেও দামের উত্তাপ, মধ্য ও নিম্নবিত্তের ভরসা ফুটপাত

খলিলুর রহমান
প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ০৫:৩৬ পিএম

শেয়ার করুন:

ইফতার বাজারেও দামের উত্তাপ, মধ্য ও নিম্নবিত্তের ভরসা ফুটপাত

রোজার প্রথম দিনেই জমে উঠেছে রাজধানীর ইফতার বাজার। তবে সব পণ্যের দামবৃদ্ধির উত্তাপ ছড়িয়েছে এখানেও। প্রতিটি ইফতার আইটেমের দামই চড়া। অনেকে ইচ্ছা থাকলেও পছন্দের ইফতার কিনতে পারছেন না। মধ্যবিত্ত ও নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষেরা অলিগলি ও ফুটপাতের দোকানগুলোতে ভিড় করছেন কিছুটা কম দামে ইফতার কিনতে।

শুক্রবার (২৪ মার্চ) প্রথম রোজার বিকেলে সরেজমিনে বিভিন্ন ইফতারির দোকান ঘুরে দেখা যায়, নানা স্বাদের ইফতারসামগ্রীতে দোকানগুলো ভরে গেছে। ক্রেতারাও বিভিন্ন দোকান ঘুরে নিজেদের পছন্দমতো ইফতারি কিনছেন।


বিজ্ঞাপন


আরও পড়ুন: ওয়েস্টিন-শেরাটনে মিলবে অ্যারাবিক ও টার্কিশ ইফতার

অলিগলি ও ফুটপাতের দোকানগুলোতে মুড়ি, ছোলা, আলুর চপ, ডিম চপ, বেগুনি, আখনি, ছানা, পেঁয়াজু, খিচুড়ি, হালিম, কাবাব, বাখরখানি, ফিরনি, দই, বিভিন্ন ধরনের ভাজি-বড়া, বিরিয়ানিরসহ নানা ধরনের ইফতারি বিক্রি হচ্ছে। সৌন্দর্য বৃদ্ধির জন্য দোকানিরা খোলা রাস্তায় স্তরে স্তরে ইফতারপণ্য সাজিয়ে রাখছেন।

ifter1

বিকেলে ফার্মগেট, কারওয়ান বাজার, কলাবাগান, পান্থপথ, মগবাজার, বাংলামোটর, পশ্চিম তেজতুরী বাজার, তেজকুনিপাড়া, হাতিরপুল, গ্রিন রোড, বসুন্ধরার পেছনের গলি এলাকায় গিয়ে দেখা গেছে, ইফতার সামগ্রী কিনতে রোজাদারদের ভিড়। একই সাথে ওইসব এলাকায় আখের গুড়, মুড়ি, লেবু, কলা, চিড়া, আম, খেজুর, নানা রকমের শরবত ও আপেল কিনতে ক্রেতাদের ভিড় লক্ষ্য করা গেছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: হোটেল-রেস্তোরাঁয় বাহারি ইফতারের প্রস্তুতি, চলছে বুকিং

ব্যবসায়ীরা জানান, রমজানে বিকিকিনি বাড়ে। প্রথম রমজানে দুপুর থেকেই ইফতারসামগ্রী বিক্রি শুরু হয়েছে। তবে তিনটার দিকে একটু ঝড়-বৃষ্টির কারণে কিছুটা ছন্দপতন হয়েছে। গতবারের চেয়ে এবার ভালো বিকিকিনি হবে বলে আশা করছেন বিক্রেতারা। তারা জানান, সবকিছুর দাম বেশি হওয়ায় এবার গতবারের চেয়ে ইফতার আইটেমের দাম বেড়েছে।

বসুন্ধরা মার্কেটের পেছনের গলিতে ইফতারি বিক্রেতা রমজান আলী। তিনি প্রতি রমজানেই সেখানে প্রথম রমজান থেকে ইফতারি বিক্রি করে থাকেন। তিনি ঢাকা মেইলকে বলেন, গত কয়েক বছর থেকে তিনি ওই গলিতে ইফতারি বিক্রি করে আসছেন। ওই গলিতে ইফতাসামগ্রী ভালোই বিক্রি হয়। আমার এখানে সব নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির মানুষ এসে ইফতারি কিনে।

fter2

পশ্চিম তেজতুরী বাজারের ভাসমান ইফতারি বিক্রেতা আব্দুর রাজ্জাক ঢাকা মেইলকে জানান, রাজধানীর নামি-দামি রেস্তোরাঁ ও ফাস্ট ফুডের দোকানে নিম্ন আয়ের মানুষ ইফতারি কিনতে যেতে পারেন না। তাই তাদের একমাত্র ভরসা ফুটপাতের ইফতারির অস্থায়ী দোকান। তবে এখানকার ইফতারের দামও গতবারের তুলনায় অনেক বেড়েছে বলে জানান তিনি। 

ইফতার কিনতে আসা তুহিন ইসলাম ঢাকা মেইলকে বলেন, রমজানে দোকান থেকে ইফতারি কেনার মজাটাই আলাদা। কিন্তু আমি মধ্যবিত্ত পরিবারের সন্তান। তাই গলির ভেতরে একটি দোকান থেকে ইফতারি কিনছি। তিনি বলেন, দোকানগুলোতে অনেক সুস্বাদু ইফতারি বিক্রি হয়। তাই মজাদার ইফতারি নিতে এলাম।

আরও পড়ুন: ১৫ বছর ধরে সার্কিট হাউজ মসজিদে ‘বিনামূল্যে’ ইফতার

কারওয়ান বাজারে ইফতারি কিনতে আসা আবুল কালাম জানান, তিনি প্রতিবারের মতো এবারও রোজা রেখেছেন। শুধু তিনি নন, তার পরিবারের বাকি সদস্যরাও রোজা রেখেছেন। তাই তিনি ইফতারি কিনছেন। কিন্তু আর্থিক অবস্থা ভালো না থাকায় কারওয়ান বাজারের ফুটপাত থেকে ইফতারি কিনছেন।

আফ্রিদা আক্তার নামের এক বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ঢাকা মেইলকে জানান, তিনি ফার্মগেট এলাকায় একটি ছাত্রীনিবাসে থাকেন। তাই বাইরে থেকে ইফতার কিনে নিচ্ছেন।

ifter4

ফুটপাত ও অলি-গলি ছাড়াও স্থানীয় রেস্টুরেন্টগুলোতে পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। ওইসব দোকানে খাসির গ্রিল চাপ, খাসির লেগ কাবাব, খাসির লেগ রোস্ট, চিকেন ফুল রোস্ট, জিলাপি, চানাবুট, জালি কাবাব, সামী কাবাব, চিকেন ফ্রাই, চিকেন টোস্টার, চিকেন উইংস, চিকেন সাসলিক, চিকেন রোল, চাইনিজ রোল, স্প্রিং রোল, ভেজিটেবিল রোল, চিকেন অন্তন, খাসির হালিম, নারগীস কাবাব, গুমনি, নিমকপাড়া, বুন্দিয়া, পেঁয়াজু, বেগুনি, ফুলরী, নারিকেল, কচুরী, আলুচপ, নিমকী, ডিমচপ, সিঙ্গারা, মাটন সমুচা, চিকেন সমুচা, দই বড়া, ফালুদা, ফিন্নি, লাচ্ছি, লাবাংসহ বিভিন্ন ধরনের ইফতারি সামগ্রি পাওয়া যাচ্ছে।

কারওয়ান বাজারের হোটেল সুপার স্টারের ইফতার বিক্রেতা হেলাল আহমেদ জানান, জুমার নামাজের পর থেকেই তারা ইফতার বিক্রি করছেন। তখন থেকেই তাদের দোকানে রোজাদারদের ভিড় লেগে আছে।

কোন ধরনের ইফতার আইটেম বেশি বিক্রি হচ্ছে- এমন এক প্রশ্নের জাবাবে তিনি বলেন, নির্দিষ্ট কোনো আইটেম বেশি বিক্রি হচ্ছে না। ক্রেতারা তাদের পছন্দের আইটেম কিনছেন।

কেআর/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর