শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

কৃষকের মাছ ধরার ফাঁদে বিষধর রাসেলস ভাইপার

জেলা প্রতিনিধি, ঝিনাইদহ 
প্রকাশিত: ২৮ জুন ২০২৪, ১১:২৮ এএম

শেয়ার করুন:

কৃষকের মাছ ধরার ফাঁদে বিষধর রাসেলস ভাইপার

ঝিনাইদহের মহেশপুরে কৃষকের মাছ ধরার ফাঁদে রাসেলস ভাইপার সাপ ধরা পড়েছে। সাপটির দৈর্ঘ্যে সাড়ে তিন ফুট। 

বৃহস্পতিবার (২৭ জুন) সকাল ১২টায় মহেশপুর উপজেলার স্বরুপপুর ইউনিয়নের পেপুলবাড়িয়া গ্রামে ভারতের সীমান্তবর্তী ইছামতি নদীতে মাছ ধরার ফাঁদে সাপটি ধরা পড়ে। 


বিজ্ঞাপন


আরও পড়ুন: আম বাগানে রাসেলস ভাইপার, পিটিয়ে মারলো শ্রমিকরা

পরে পুরস্কারের আশায় সাপটি জীবিত উদ্ধার করে বন কর্মকর্তাদের খবর দেন ওই কৃষক। এ সময় সাপটিকে এক নজর দেখতে ভিড় জমায় ওই এলাকার উৎসুক জনতা।

সাপ উদ্ধার করা কৃষক উজ্জ্বল হোসেন স্বরুপপুর ইউনিয়নের পিপুলবাড়িয়া গ্রামের মৃত নুর ইসলাম মেম্বারের ছেলে।

উজ্জ্বল হোসেন জানান, তিনি একজন কৃষক। ভারতের সীমান্তবর্তী ইছামতী নদীতে মাছ ধরার জন্য বাঁশের তৈরি বিশেষ যন্ত্র পেতে রেখেছিলেন। 


বিজ্ঞাপন


তিনি বলেন, প্রতিদিনই একবার করে ওই যন্ত্রটা দেখা হয় যে মাছ ধরা পড়েছে কিনা। আজও বেলা ১২টার  দিকে মাছ দেখতে নদীতে যাই। যন্ত্রগুলো দেখতে গিয়ে দেখি এই সাপ। বিভিন্ন অনলাইনে দেখেছি, এখন দেখতে পাচ্ছি যে এমন রঙের সাপ রাসেলস ভাইপার খুবই বিষাক্ত। আমরা এটা জানতে পেরেছি যে এই সাপ জীবিত ধরে দিতে পারলে পুরস্কার দিচ্ছে বন বিভাগ। এজন্য এই যন্ত্র সহকারে বিষধর ওই সাপটি বাড়িতে নিয়ে এসেছি এবং বন বিভাগের কর্মকর্তাদেরকে খবর দিয়েছি। 

আরও পড়ুন: মৌলভীবাজারে বিষধর গ্রিন পিট ভাইপার উদ্ধার

তিনি জানান, এটি একটি বিষধর সাপ। এই সাপের কামড়ে আমাদের গ্রামে দু’জন মানুষ মারা গেছে। কিন্তু আমরা একে শিয়ালজান্তা বলেই জানি। এখন বিভিন্ন গণমাধ্যমের খবরে আমরা জানতে পেরেছি যে বিষধর এই সাপটি ধরে দিতে পারলে পুরস্কার দিচ্ছে বন বিভাগ।

বিপুলবাড়িয়া ওয়ার্ডের ইউপি সদস্য মো. খেদের আলী  বলেন, আমরা জানতে পেরেছি যে আমাদের গ্রামের কৃষক উজ্জ্বল হোসেন একটি রাসেলস ভাইপার সাপ ধরেছে। সাপটি খুবই বিষধর। সে সাহস করে এই সাপটি যন্ত্রসহ বাড়িতে নিয়ে এসেছে। বন বিভাগের কর্মকর্তাদেরকে জানানো হয়েছে, তারাও বেনাপোল থেকে রওনা দিয়েছেন।

বন বিভাগের বেনাপোল অফিসের জুনিয়র ওয়াইল্ড স্কাউট মো. জাহাঙ্গীর হোসেন বলেন, আমরা খুলনা হেড অফিসের মাধ্যমে জানতে পেরেছি যে ঝিনাইদহের মহেশপুরে কৃষকের মাছ ধরার ফাঁদে একটি রাসেলস ভাইপার সাপ ধরা পড়েছে। আমরা বেনাপোল অফিস থেকে মহেশপুরের দিকে রওনা দিয়েছি।  ঘটনাস্থলে যাওয়ার পর সাপটি দেখে তারপর আমরা সিদ্ধান্ত নেব যে কী করবো।

প্রতিনিধি/ এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর