images

ফুটবল

ইউরোপিয়ান ফুটবলে লা লিগার রেফারিদের দাপট!

স্পোর্টস ডেস্ক

০৭ এপ্রিল ২০২৩, ০৯:৫৮ এএম

ফুটবল ক্লাবগুলোর বাজারমূল্য বা খেলোয়াড়দের বেতন বাবদ ব্যয়ে সবার থেকে এগিয়ে প্রিমিয়ার লিগ। তবে রেফারিদের জন্য খরচের বেলায় বেশ কৃপণ ইংল্যান্ডের এই শীর্ষ ফুটবল প্রতিযোগিতাটি।

স্প্যানিশ লা লিগায় ম্যাচ পরিচালনা করা রেফারিদের তুলনায় প্রিমিয়ার লিগ রেফারিদের বেতন দুই গুণ কম। শুধু প্রিমিয়ার লিগই নয়, লা লিগার তুলনায় কম টাকা পান ইউরোপের অন্য লিগের রেফারিরাও।

আরও পড়ুন- রেকর্ড মূল্যে মরিনিওকে কোচ করতে চায় সৌদি আরব

সম্প্রতি মার্কার এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০২০ সালের ১ সেপ্টেম্বর থেকে স্পেনের রেফারিরা ‘পেশাদার’ হিসেবে বিবেচিত হচ্ছেন। যেখানে খেলোয়াড়, আইনজীবী বা শিক্ষকতার মতো স্পেনে রেফারিংও এখন একটি পেশা। ফলে দেশটিতে রেফারিদের আয় উল্লেখযোগ্য হারে বেড়েছে।

ইউরোপিয়ান ফুটবলে সবচেয়ে বেশি বেতন পেয়ে থাকেন স্পেনের রেফারিরা। প্রতি মাসে ১২ হাজার ৫০০ ইউরো বেতন (প্রায় ১৪ লাখ ৪০ হাজার টাকা) দেওয়া হয় তাদের। অর্থাৎ, একজন রেফারির বাৎসরিক বেতন ১ লাখ ৩৭ হাজার ইউরো বা প্রায় ১ কোটি ৫৮ লাখ টাকা। তাছাড়াও নির্ধারিত বেতনের সঙ্গে আছে ম্যাচপ্রতি বাড়তি ভাতা। লা লিগায় একটি ম্যাচ পরিচালনা করলে দেওয়া হয় ৪ হাজার ২০০ ইউরো করে। আর ভিএআর রেফারি হিসেবে থাকলে দেওয়া হয় এর অর্ধেক, ২ হাজার ১০০ ইউরো।

আরও পড়ুন- অপেক্ষা বাড়ছে লিটনের

এদিকে স্প্যানিশ রেফারিদের মতো উয়েফা ও ফিফার ম্যাচ পরিচালনার সুযোগ পান অন্য দেশের রেফারিরাও। তবে নিজের দেশের লিগে তাদের বেতনের পরিমাণ তুলনামূলক কম। প্রিমিয়ার লিগ রেফারিদের মাসিক বেতন ৩ হাজার ৭০০ ইউরো। ম্যাচপ্রতি দেওয়া হয় ২ হাজার ২০০ ইউরো। এই হিসেবে যারা বেশি ম্যাচ পান, উয়েফার ম্যাচসহ তাদের প্রতি মৌসুমে আয় ২ লাখ ইউরোর মতো।

এফএইচ