images

ক্রিকেট

আইপিএলে আম্পায়ারদের বেতন কত?

স্পোর্টস ডেস্ক

০৫ এপ্রিল ২০২৩, ০৯:৩৯ এএম

ক্রিকেট দুনিয়ার সবচেয়ে দামি প্রতিযোগিতা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)-এর পথচলা শুরু ২০০৮ সালে। বিশ্বের প্রায় সব ক্রিকেটারই মুখিয়ে থাকেন এই আসরে নিজেদেরকে মেলে ধরার।

আইপিএলে দেশ-বিদেশের সব ক্রিকেটারদের তাই বেতনও থাকে আলোচনার কেন্দ্রে। তবে বাইশ গজের লড়াইয়ে আসল ছড়ি যাদের হাতে, তাদের আয় কেমন?

মূলত দুই শ্রেণির আম্পায়াররা আইপিএলে ম্যাচ পরিচালনা করে থাকেন। অভিজ্ঞতা ও দক্ষতায় এগিয়ে থাকা পরীক্ষিত আম্পায়ারদের ধরা হয় ‘এলিট শ্রেণি’। অপেক্ষাকৃত কম অভিজ্ঞতা সম্পন্নদের ‘ডেভেলপমেন্ট আম্পায়ার’ বা ‘উন্নয়নশীল’ হিসেবে ধরা হয়।

আরও পড়ুন- আইপিএল থেকে হারিয়ে গেছে যে ৫টি দল

অভিজ্ঞ বা এলিট শ্রেণির আম্পায়াররা প্রতি ম্যাচে পারিশ্রমিক পান ১ লাখ ৯৮ হাজার রুপি। তাছাড়াও বাড়তি আয় থাকে প্রায় সাড়ে ১২ হাজার রুপির মতো। সবমিলিয়ে একজন অভিজ্ঞ আম্পায়ার ম্যাচ প্রতি প্রায় ২ লাখ রুপির বেশি আয় করেন। অন্যদিকে তুলনামূলক কম অভিজ্ঞ আম্পায়াররা ম্যাচপ্রতি পান ৫৯ হাজার রুপি।

এদিকে আম্পায়ারদের থাকা, খাওয়া ও যাতায়াতের খরচও এই বেতনের মধ্যেই ধরে নেওয়া থাকে। আইপিএলের সব ম্যাচ পরিচালনার দায়িত্ব পেলে একজন আম্পায়ার এই টুর্নামেন্ট থেকে ৪০ লক্ষ টাকা রোজগার করতে পারেন।

আরও পড়ুন- বাংলার ক্রিকেটের এক ‘বিরামহীন গ্রহচারী’

উল্লেখ্য, চলতি বছর আইপিএল পরিচালনার দায়িত্বে আছেন ১২ ভারতীয় ও ৩ বিদেশি আম্পায়ার।

এফএইচ