images

প্রবাস

যুক্তরাষ্ট্রে প্রবাসীদের সংবর্ধনা পেলেন আইজিপি

প্রবাস ডেস্ক

০২ সেপ্টেম্বর ২০২২, ০৪:১০ পিএম

জাতিসংঘের পুলিশ সামিটে যোগ দিতে মার্কিন যুক্তরাষ্ট্রে সফররত পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদকে নাগরিক সংবর্ধনা দিয়েছেন যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় নিউইয়র্কে গুলশান ট্যারাস সেন্টারে এই সংবর্ধনা দেওয়া হয়।

সংবর্ধনায় দেওয়া বক্তব্যে আইজিপি বলেন, এখানে (যুক্তরাষ্ট্রে) আমি থেকেছি, পড়েছি, চাকরি করেছি। যে অভিযোগ করা হয়েছে, ২০০৯ সাল থেকে র‌্যাব ৬০০ লোক নাকি গুম করা হয়েছে। ২০০৯ সালে তো আমি ছিলাম না, আমি ১০ সালেও ছিলাম না, আমি ১১, ১২ সালেও ছিলাম না। আমি ১৩ সালে ১৪ সালেও ছিলাম না। আমি ১৫ সালে ছিলাম।’

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের ভিসা পেলেন আইজিপি

পুলিশপ্রধান বলেন, ‘এখন আমাকে যদি তারা দায়ী করে যে ৬০০ লোক হারায় গেছে। যদি ব্যান খেতে হয়, তবে ওই লোকগুলো কারা...ব্যাপারটা কী, এ রকম যে তুই করস নাই তোর বাপ, দাদা করছে নাকি, এজন্য আমি আমেরিকান গভর্নমেন্টকেও দায়ী করব না। কারণ হচ্ছে এই, এটার পেছনে রয়েছে তিন বছরের পরিশ্রম।’

বেনজীর আহমেদ বলেন, ‘একটা ওয়েবসাইট আছে এফএআরএ, দেখবেন চারটা লবিস্ট ফার্ম নিয়োগ দেওয়া হয়েছে। প্রত্যেক ফার্মকে ২৫ মিলিয়ন ডলার করে দেওয়া হয়েছে। এদের সঙ্গে সত্যের কোনো সম্পর্ক নেই। আমেরিকান সরকার, আমেরিকান নাগরিক তারা তো এ লবিস্টদের নিয়োগ করেনি। আমেরিকানদের প্রতি আমার কোনো অভিযোগ নেই।’

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও জাতিসংঘের পুলিশ সামিটে যোগ দিতে বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন পুলিশপ্রধান। গত ৩১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর দুই দিনব্যাপী এই সামিট অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন: নতুন আইজিপি হিসেবে আলোচনায় যারা

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের নেতৃত্বে সামিটে অংশ নেন ছয় সদস্যের প্রতিনিধি দল। যেখানে আইজিপি ছাড়া অন্য সদস্যরা হলেন- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব আবু হেনা মোস্তফা জামান, মন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) মু. আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) নাশিয়ান ওয়াজেদ ও সহকারী পুলিশ মহাপরিদর্শক (এআইজি) মোহাম্মদ মাসুদ আলম।

প্রসঙ্গত, গত বছরের ১০ ডিসেম্বর বেনজীর আহমেদসহ র‍্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় মার্কিন পররাষ্ট্র ও রাজস্ব বিভাগ। বেনজীর আহমেদ আগে র‌্যাবেই ছিলেন। বাহিনীটির সাবেক প্রধান হিসেবে তিনি নিষেধাজ্ঞায় পড়েন।

জেবি