images

জাতীয়

অক্টোবর থেকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ: প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

০৭ আগস্ট ২০২২, ০৩:১৯ পিএম

লোডশেডিং কমাতে এলাকাভিত্তিক কারখানা বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জ্বালানি বিদ্যুৎ ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এতে অনেকটা বিদ্যুৎ সাশ্রয় হবে বলে মনে করেন প্রতিমন্ত্রী। তিনি জানান, আগামী অক্টোবর থেকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়া সম্ভব হবে বলে আশা করছেন তারা।

রোববার (৭ আগস্ট) বিদ্যুৎ ভবনে আয়োজিত এক বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, উৎপাদন বাড়ানোর চেষ্টা চলছে। বাড়লেই অক্টোবর মাস থেকে অনেকটাই স্বাভাবিক হবে লোডশেডিং।

নসরুল হামিদ বলেন, আগামী সেপ্টেম্বর মাস থেকে লোডশেডিং অর্ধেকে নামিয়ে আনা হবে। বিদ্যুতের উৎপাদনও বাড়ানো হবে।

গ্যাস-বিদ্যুৎ সমন্বয় করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমরা উৎপাদন বাড়াবো। গ্যাসের পরিমাণ বাড়িয়ে ব্যালেন্স করার চেষ্টা করবো। অক্টোবর থেকে পুরোপুরি আগের অবস্থা নিরবচ্ছিন্ন বিদ্যুতের দিকে যেতে পারবো। সবাইকে অনুরোধ করবো, সবাই যেন ধৈর্য ধরেন।

আরও পড়ুন: জ্বালানি সংকটের সমাধান কোন পথে?

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে সম্প্রতি সংকটে পড়ে দেশের জ্বালানি খাত। খরচ অনেক বেড়ে যাওয়ায় সামর্থ্য থাকা সত্ত্বেও সরকার বিদ্যুৎ উৎপাদন কমিয়ে দেয়। জ্বালানির সংকট মোকাবেলায় গত ১৮ জুলাই প্রধানমন্ত্রী কার্যালয়ে বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। বৈঠকে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয় করতে বেশ কয়েকটি সিদ্ধান্ত নেয় সরকার। এর মধ্যে রয়েছে ১৯ জুলাই থেকে এলাকাভিত্তিক লোডশেডিং, দিনে এক-দুই ঘণ্টা লোডশেডিং, ডিজেল দিয়ে বিদ্যুৎ উৎপাদন বন্ধ, সপ্তাহে এক দিন বন্ধ থাকবে পেট্রোল পাম্প, রাত আটটার পর শপিং মল বন্ধ, সরকারি-বেসরকারি সভা হবে ভার্চুয়ালি এবং অফিসের সময় এক থেকে দুই ঘণ্টা কমানো।

আরও পড়ুন: বিদ্যুৎ সাশ্রয়ী উদ্যোগ বাস্তবায়নে কঠোর সরকার

ওইদিন বৈঠক শেষে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক ই এলাহী চৌধুরী জানান, করোনার অভিঘাতের পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে জ্বালানির দাম বেড়ে যাওয়ায় দেশে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে বলে সরকারের পক্ষ থেকে একাধিকবার জানানো হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিষয়টি নিয়ে সবাইকে সতর্ক করেছেন। এজন্য মঙ্গলবার থেকে এলাকাভিত্তিক লোডশেডিংয়ের সিদ্ধান্ত হয়েছে। এ সিদ্ধান্ত সাময়িক। বিশ্ব পরিস্থিতির উত্তরণ হলে আগের অবস্থানে ফিরে আসা হবে।

টিএই/জেবি