images

জাতীয়

আরেফী-সারওয়ার্দীকে মুখোমুখি জিজ্ঞাসাবাদ করবে ডিবি

নিজস্ব প্রতিবেদক

০২ নভেম্বর ২০২৩, ০১:৫৭ পিএম

বিএনপি কার্যালয়ে সংবাদ সম্মেলন করা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কথিত উপদেষ্টা মিয়া জাহিদুল ইসলাম আরেফী এবং সাবেক সেনা কর্মকর্তা হাসান সারওয়ার্দীকে রিমান্ডে এনে মুখোমুখি জিজ্ঞাসাবাদ করতে চায় গোয়েন্দা পুলিশ (ডিবি)।

বৃহস্পতিবার (২ নভেম্বর) দুপুরে ডিবি কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) মো. হারুন অর রশীদ।

গত ২৮ অক্টোবর সংঘর্ষের কারণে বিএনপির মহাসমাবেশ পণ্ড হওয়ার পর জাহিদুল ইসলাম আরেফী নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে নিজেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা পরিচয় দিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তখন বিএনপি নেতা ইশরাক হোসেন ও লেফটেন্যান্ট জেনারেল (অব.) চৌধুরী হাসান সারওয়ার্দী উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

জুলাইয়ে উল্লাপাড়া গিয়েছিলেন বাইডেনের কথিত উপদেষ্টা

পরদিন বিমানবন্দর থেকে মিয়া আরেফীকে আটক করে পুলিশ। ওইদিনই মিয়া আরেফী, চৌধুরী হাসান সারওয়ার্দী ও বিএনপি নেতা ইশরাক হোসেনের বিরুদ্ধে পল্টন থানায় মামলা করেন মহিউদ্দিন শিকদার নামে এক ব্যক্তি। পরে চৌধুরী হাসান সারওয়ার্দীকেও গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

বুধবার আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড চাওয়া হলে আদালত সারওয়ার্দীর আট দিনের রিমান্ড মঞ্জুর করেন। এছাড়া আরেফীকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড চাইবে গোয়েন্দা পুলিশ।

আরও পড়ুন

বাইডেনের সেই কথিত উপদেষ্টা আটক

ডিবি প্রধান হারুন অর রশীদ বলেন, ২৮ অক্টোবর বিএনপির সমাবেশ ঘিরে তাণ্ডবের দিন মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের কথিত উপদেষ্টাকে দলীয় কার্যালয়ে হাজিরের ঘটনায় পল্টন থানায় করা মামলায় গ্রেফতার সারওয়ার্দীকে আমরা ১০ দিনের রিমান্ডে চেয়েছিলাম। আদালতের নির্দেশে তাকে আট দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। জো বাইডেনের কথিত উপদেষ্টা মিয়া আরেফীকেও আজ পাঁচ দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হবে। সেদিনকার ঘটনা সম্পর্কে তাদের তথ্যে গরমিল থাকায় রিমান্ডে এনে তাদের মুখোমুখি করে জিজ্ঞাসাবাদ করা হবে। এছাড়া দেশের বাইরে বসে কেউ ষড়যন্ত্র করেছিল কি না সে বিষয়েও জিজ্ঞাসাবাদ করা হবে।

এমআর