images

লাইফস্টাইল

মেথি শাকের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক

১৪ জানুয়ারি ২০২৩, ১০:১২ এএম

শীত এলে নানা সবুজ শাকসবজির দেখা মেলে। এর মধ্যে মেথি শাক অন্যতম। যদিও অন্যান্য শাকের মতো এই শাক এত বেশি খাওয়ার চল নেই। মেথি শাকের অনেক স্বাস্থ্য উপকার রয়েছে। এর বীজ থেকে শুরু করে পাতা সবই খাওয়া যায়। চলুন মেথি শাকের কিছু স্বাস্থ্য উপকারিতা জেনে নিই- 

ওজন কমায় 

ওজন কমাতে সাহায্য করে মেথি শাক। এর পাতায় ফাইবারের সঙ্গে অনেকগুলো প্রয়োজনীয় পুষ্টি থাকে। ফাইবার খাওয়া আপনার পেট দীর্ঘ সময় ধরে রাখে। যা অতিরিক্ত ক্যালোরি গ্রহণ থেকে বাঁচায়। মেথি পাতা ও বীজ ওজন হ্রাস করতে সহায়তা করে। 

methi

কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে 

কোলেস্টেরল বৃদ্ধি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। মেথি শাক কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে। মেথির পাতায় শক্তিশালী বৈশিষ্ট্য রয়েছে যা কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। এটি দেহে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায়।  

আরও পড়ুন-
গর্ভাবস্থায় অ্যালোভেরার জুস খাওয়া যাবে?

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে 

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে মেথি। এটি বহু রোগ নিরাময় করে। এজন্য মেথিকে আয়ুর্বেদে ওষুধের মর্যাদা দেওয়া হয়েছে। এই শাকে হাইড্রোক্সিসিলুসিন নামে একটি অ্যামিনো অ্যাসিড থাকে যা এক ধরণের অ্যান্টি-ডায়াবেটিক। এছাড়া এতে উপস্থিত গ্ল্যাকটোমেনন হজমের হার নিয়ন্ত্রণ করে, যাতে শরীরে কার্বসগুলি দ্রুত ব্রেকডাউন না করে এবং রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে থাকে। 

methi

ত্বক ভালো রাখে 

স্বাস্থ্যকর ত্বক পেতে মেথি শাক খান। এটি ত্বক ভালো রাখে। অ্যান্টি-অক্সিডেন্টস এবং অনেক প্রয়োজনীয় ভিটামিনসহ মেথি আপনার ত্বকের সঙ্গে সম্পর্কিত সমস্যাগুলোর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। খাওয়ার পাশাপাশি মেথি শাক বেটেও ত্বকে লাগাতে। চুলের জন্যও মেথি উপকারি। 

আরও পড়ুন- 
পেস্তা বাদামের উপকারিতা

হজমে উন্নতি করে 

হজমে উন্নতি করে হজমজনিত সমস্যা কমাতে সাহায্য করে মেথি শাক। আপনি যদি হজমজনিত সমস্যায়ও ভুগতে থাকেন তবে অবশ্যই খাবারে মেথি অন্তর্ভুক্ত করুন। 

methi

মেথি বীজ ও শাক দুটোই স্বাস্থ্যের জন্য বেশ উপকারি। তাই এই শীতে মেথি শাক খাওয়ার চেষ্টা করুন।

এনএম