মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ঢাকা

পেস্তা বাদামের উপকারিতা 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২২, ১০:০১ এএম

শেয়ার করুন:

পেস্তা বাদামের উপকারিতা 

মিষ্টি, আইসক্রিম কিংবা পায়েস—পেস্তা বাদাম (Pistachio) থাকলে তার স্বাদ হয়ে যায় দ্বিগুণ। সুস্বাদু এই বাদামটি পছন্দ করেন ছোট-বড় সবাই। তবে এটি ঘিরে অনেক ভুল ধারণাও প্রচলিত রয়েছে। অনেকেই ভাবেন, পেস্তা খেলে পেট খারাপ হয়। আবার কেউ কেউ মনে করেন, এই বাদাম খেলে ওজন বাড়ে। জানলে অবাক হবেন, ওজন বাড়াতে নয় বরং ওজন কমাতে সাহায্য করে পেস্তা। বাদামটির রয়েছে আরও পুষ্টিগুণ। 

পুষ্টিবিদরা ডায়েটে পেস্তা বাদাম রাখার পরামর্শ দেন। এতে রয়েছে ফাইবার, প্রোটিন, অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন বি৬ ও পটাশিয়ামের মতো উপকারী সব উপাদান। চলুন এর কিছু উপকারিতা জেনে নিই- 


বিজ্ঞাপন


pesta

দৃষ্টিশক্তি ভালো রাখে 

পেস্তার থাকে অ্যান্টিঅক্সিড্যান্ট পলিফেনল ও টোকোফেরল। এই দুটি উপাদান স্বাস্থ্যের জন্য উপকারি। অন্যান্য বাদামের তুলনায় পেস্তায় অ্যান্টিঅক্সিড্যান্টের মাত্রা বেশি থাকায় এটি দৃষ্টিশক্তি ভাল রাখতেও সাহায্য করে। 

হাই প্রোটিনের উৎস


বিজ্ঞাপন


পেস্তায় ক্যালোরির পরিমাণ থাকে কম। এই বাদাম হাই-প্রোটিন সমৃদ্ধ। অন্যান্য বাদামের তুলনায় পেস্তায় অ্যামাইনো অ্যাসিডের পরিমাণ বেশি থাকে। 

pesta

ওজন নিয়ন্ত্রণে রাখে 

পেস্তা বাদাম এনার্জি জোগায়। এটি ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। রোজ নির্দিষ্ট পরিমাণ পেস্তা খেয়ে ওজন কমানো সম্ভব। 

পেট পরিষ্কার রাখে 

খাদ্যনালীতে উপকারি ব্যাকটেরিয়ার বৃদ্ধিতে সাহায্য করে পেস্তা। ফলে পেট থাকে পরিষ্কার।

pesta

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে 

প্রতিদিনের ডায়েটে পেস্তা থাকলে তা রক্তে কোলেস্টেরলের মাত্রা ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এটি রক্তে এইচডিএল বা গুড কোলেস্টেরলের মাত্রা বাড়াতে ও এলডিএল বা ব্যাড কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

ব্লাড সুগার কমায় 

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে পেস্তা। গবেষণা অনুযায়ী, প্রতিদিন ৫৬ গ্রাম পেস্তা খেলে তা রক্তে শর্করার মাত্রা ২০-৩০ শতাংশ কম করতে সাহায্য করে।

পেস্তা বাদামের এত উপকারিতা কি জানা ছিল আপনার? 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর