মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ঢাকা

গর্ভাবস্থায় অ্যালোভেরার জুস খাওয়া যাবে?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২২, ১০:১৭ এএম

শেয়ার করুন:

গর্ভাবস্থায় অ্যালোভেরার জুস খাওয়া যাবে?

একজন নারীর জন্য গর্ভকালীন সময় খুবই ঝুঁকির। এই সময় তাদের সাবধানে থাকতে হয়। বিশেষ করে খাবার-দাবারে সাবধানতা অবলম্বন করতে হয়। কিছু কিছু খাবার আছে যেগুলো গর্ভকালে খাওয়া উচিত নয়। এর মধ্যে অ্যালোভেরা অন্যতম। এই সময়ে অ্যালোভেরার জুস না খাওয়াই ভালো। 

ভেষজ অ্যালোভেরার পাতা থেকে যে রস বের হয় তা অনেকেই পান করেন শরীর সুস্থ রাখার জন্য, তবে গর্ভবতী মহিলারা অবশ্যই ডাক্তারের পরামর্শে অ্যালোভেরা খেতে পারেন। আপনি যদি প্রেগন্যান্ট হন তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শে অ্যালোভেরার রস পান করবেন এখন দেখে নিন গর্ভাবস্থায় এই জুস পান করা উপকারী কিনা।


বিজ্ঞাপন


চিকিৎসা বিজ্ঞানীদের মতে, অ্যালোভেরাতে এমন কিছু উপাদান রয়েছে যা ভুল উপায়ে গ্রহণ করলে মা ও শিশুর ক্ষতি হতে পারে। অ্যালোভেরা জরায়ুর সংকোচন বাড়ায়, যা গর্ভাবস্থায় বিপজ্জনক হতে পারে। এটি রক্তে গ্লুকোজের মাত্রা কমিয়ে দেয় যা মাথা ঘোরা এবং অজ্ঞান হয়ে যেতে পারে। অ্যালোভেরা রেচক হিসেবেও কাজ করে এবং অন্ত্রে ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা সৃষ্টি করতে পারে।

aloveraঅ্যালোভেরার রস কতটা খাবেন?

অ্যালোভেরা প্রাকৃতিকভাবে এমন কিছু উপাদান রয়েছে যা কিছু মানুষের জন্য ক্ষতি হতে পারে। অ্যালোভেরার জুস খাওয়ার আগে একবার ডাক্তারকে জিজ্ঞেস করা উচিত। কোষ্ঠকাঠিন্য দূর করতে ০.০৪ থেকে ০.১৭ গ্রাম রস খেতে পারেন। প্রতিদিন অ্যালোভেরার জুস পান করলে শরীর অভ্যস্ত হয়ে ওঠে এবং তা যদি বন্ধ করে দেন তাহলে আপনার আবার কোষ্ঠকাঠিন্য হতে পারে। তাই প্রেগন্যান্সির সময় অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নিন।

​কতটা ক্ষতি হতে পারে?


বিজ্ঞাপন


ঘৃতকুমারী একটি রেচক এবং অত্যাধিক সেবন পেটে খিঁচুনি এবং ডায়রিয়া হতে পারে। এটি কিডনির ক্ষতি এবং ডায়রিয়া হতে পারে। এর ফলে পেশী দুর্বলতা এবং জরায়ু সংকোচন হতে পারে, যা গর্ভবতী মহিলাদের জন্য খুবই ক্ষতিকর হতে পারে।

তাই গর্ভকালে অ্যালোভেরার জুস খেতে চাইলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ মেনে খান। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর