images

লাইফস্টাইল

জমে উঠেছে বৃক্ষমেলা

আসাদুজ্জামান লিমন

২৬ জুন ২০২৪, ০১:৪২ পিএম

দেখতে দেখতে শেষভাবে এসে পৌঁছেছে জাতীয় বৃক্ষমেলা ২০২৪। এরই মাঝে জমেছে গাছ কেনা ও দেখার সর্বৎবৃহৎ এই মেলা। যা শুরু হয়েছিল ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসে। মেলা চলবে ১৩ জুলাই পর্যন্ত। বন বিভাগের আয়োজনে এই মেলা দেশের সর্ববৃহৎ বৃক্ষ বেচাকেনা ও প্রদর্শনী কেন্দ্র হয়ে দাঁড়িয়েছে। 

আরও পড়ুন: ঢাকায় চলছে মাসব্যাপী বৃক্ষমেলা

নগরবাসীরা এ মেলার জন্য একটা বছর অপেক্ষা করেন। এমনটাই বলছিলেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তমাল আহমেদ। তিনি বলেন, ঢাকায় বৃক্ষমেলা বছরে একবারই হয়। এর আমার মতো অনেকেই এই মেলার জন্য অপেক্ষা করেন।

fair_pic

তমালের কথার সত্যতা মিলবে বৃক্ষমেলায় গেলে। কেননা, এই মেলায় শুধু ঢাকা শহরের ক্রেতা ও দর্শনার্থীই নয়, দেশের দূর-দূরান্ত থেকেও আসেন। তাদের একজন রহিম শেখ। তার বাড়ি যশোরের মনিরামপুর উপজেলায়। তিনি বলেন, শুধু বৃক্ষমেলা থেকে নানা জাতের গাছ সংগ্রহ করতে যশোর থেকে এসেছি। প্রতিবছরই আসা হয়। এবার এসেছি বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের স্টল থেকে নানান জাতের বাঁশ ও দুর্লভ গাছের চারা সংগ্রহ করতে। কিন্তু মেলায় এসে জানলাম ১ জুলাইয়ের আগে এই স্টল থেকে কোনো চারা বিক্রি হবে না। 

mela

রহিমের মতো অনেকেই দেখা গেল বন বিভাগের স্টলে ভিড় করতে। এই স্টলের কর্মীদের কাছে অনুনয়-বিনয় করে দু একটা গাছের চারা সংগ্রহ করার চেষ্টা করতে। তাদের মন গললে বিলুপ্তপ্রায় ও দুর্লভ গাছের চারা কিনেও নেওয়া যাচ্ছে। 

1

মেলার অন্যতম আকর্ষণ এই স্টলটি। কেননা, এই স্টলে বিভিন্ন প্রজাতির দূর্লভ ও বিলুপ্তপ্রায় বাঁশ ও গাছ প্রদর্শন করা হচ্ছে।  এই স্টলে ঢুকতেই চোখে পড়ে বিভিন্ন প্রজাতির বাঁশ। এর মধ্যে রয়েছে ওরা বাঁশ, তল্লা বাঁশ, ভেরিগেড ব্যাম্বু, মুসো বাঁশ, জিগজাগ বাঁশ, মিতিঙ্গা বাঁশসহ নানান প্রজাতির বাঁশের সমাহার। এছাড়াও বিভিন্ন জাতের দেশি গাছের সংগ্রহ রয়েছে স্টলটিতে। 

2

বন বিভাগের আয়োজনেই হচ্ছে বৃক্ষমেলা। কিন্তু বন বিভাগের স্টল থেকে কেনো গাছের চারা বিক্রি হচ্ছে না? এমন প্রশ্নের জবাবে বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের গবেষণা কর্মকর্তা মোহাম্মদ আজিজুল হক ঢাকা মেইলকে বলেন, আমাদের স্টলে বিভিন্ন প্রজাতির দূর্লভ ও বিলুপ্তপ্রায় বাঁশ, কাঠ ও ফলের গাছ রয়েছে। এসব গাছ মেলায় আগত দর্শনার্থীদের দেখানোর জন্য আনা হয়েছে। তবে মেলার শেষভাগে এসব গাছ বিক্রি করা হবে। 

3

বন বিভাগের স্টলে খোঁজ নিয়ে জানা যায়, ১ জুলাই থেকে এই স্টল থেকে বিভিন্ন গাছের চারা সাশ্রয়ী দামে কেনা যাবে। 

আরও পড়ুন: আমসহ গাছ বিক্রি হচ্ছে বৃক্ষমেলায়

মেলায় বেসরকারি-বেসরকারি প্রায় শ খানেক স্টল অংশ নিয়েছে। এসব নার্সারিতে পাওয়া যাচ্ছে দেশ-বিদেশের নানা জাতের গাছ। তবে মেলায় এক চক্কর দিলে মনে হবে আম গাছের সংখ্যাই বেশি। আমসহ এসব গাছ চড়া দামে বিক্রি হচ্ছে। 

fair

এছাড়াও মেলায় মিলছে বিভিন্ন ঘর সাজানোর ইনডোর প্লান্ট, গাছ লাগানোর উপকরণ, গাছ বাঁচানোর সার, হরমোনসহ নানা সামগ্রী। এমনকি মেলায় কিনতে পাওয়া যাচ্ছে ঢাউস আকৃতির গ্রিন হাউজও। মেলায় গাছে পানি দেওয়ার নানান জিনিসও পাবেন। পাবেন স্বয়ংক্রিয়ভাবে পানি দেওয়ার স্প্রিংকলার সিস্টেমও। 

বৃক্ষমেলায় গাছ, চারা, বীজ কেনার জন্য যেমন অনেকেই আসেন তেমনি কেউ কেউ আসেন ঘুরতেও। ছুটির দিনে মেলা প্রাঙ্গনে পরিবার-পরিজনসহ নগরবাসীদের অনেকেই ঢু মারেন। 

7

জাতীয় বৃক্ষমেলা ২০২৪ এর আসরের পর্দা নামবে ১৩ জুলাই। আপনি যদি এখনো গাছের এই মিলনমেলায় না যেয়ে থাকেন তবে যেকোনো দিন ঘণ্টা খানেক সময় নিয়ে বেড়িয়ে আসতে পারেন। গাড়ি কিংবা মোটরসাইকেল পার্কিংয়ের জন্য খোলা প্রান্তরও রয়েছে। এমনকি মেট্রো রেলে চেপেও আসতে পারেন সাবেক বাণিজ্য মেলার এই মাঠে। 

এজেড