images

আইন-আদালত

শামীমের পর শাম্মীও ফিরে পেলেন না প্রার্থিতা

নিজস্ব প্রতিবেদক

১৮ ডিসেম্বর ২০২৩, ১২:৪০ পিএম

দ্বৈত নাগরিকত্বের কারণে নির্বাচন কমিশনের সিদ্ধান্তে প্রার্থিতা হারানো আওয়ামী লীগের প্রার্থী শাম্মী আহম্মেদের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (১৮ ডিসেম্বর) বিচারপতি মো. ইকবাল কবীর ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। একই কারণে ফরিদপুর-৩ (সদর) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামীম হকের রিট আবেদনও খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

আদালতে শাম্মী আহম্মেদের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

আরও পড়ুন

উচ্চ আদালতেও ভাগ্য খুলল না নৌকার প্রার্থী শামীম হকের

বরিশাল-৪ আসনে নৌকার প্রার্থী শাম্মী আহম্মেদের মনোনয়নপত্র বাতিল করেছিলেন রিটার্নিং কর্মকর্তা। সেটি ফিরে পেতে ইসিতে আপিল করেছিলেন তিনি। পাশাপাশি তথ্য গোপনের অভিযোগে ওই আসনের স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের বর্তমান এমপি পঙ্কজ দেবনাথের প্রার্থিতা বাতিলের আবেদন করেন শাম্মী আহম্মেদ।

গত শুক্রবার নির্বাচন কমিশনের আপিল শুনানিতে পঙ্কজের প্রার্থিতা টিকে গেলেও দ্বৈত নাগরিকত্বের কারণে শাম্মীর প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত বহাল থাকে।

আরও পড়ুন

নৌকা পেয়েও কপাল পুড়ল যাদের

সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে রিট করেন আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত থাকা শাম্মী আহমেদ। রিটের রায়ের শেষ পর্যন্ত কপাল খুলল না তার।

রিট খারিজ হওয়ায় নির্বাচন কমিশনের আদেশই বহাল রইল এবং শাম্মী আহমেদের প্রার্থিতা অবৈধই রইল।

এর আগে সকালে ফরিদপুর-৩ (সদর) আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামীম হকের রিট আবেদনটিও খারিজ করে দেয় বিচারপতি ইকবাল কবির ও বিচারপতি এসএম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। এই আদেশের ফলে তার প্রার্থিতাও বাতিল থাকছে।

আরও পড়ুন

প্রার্থিতা হারিয়েছেন আলোচিত যারা

শামীম হক নির্বাচন কমিশনের যাচাই-বাছাইয়ে টিকে গেলেও প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদ তার প্রার্থিতা বাতিলের আবেদন করেন। শামীম হক নেদারল্যান্ডসের নাগরিক- এমন অভিযোগ এনে আবেদনটি করেছিলেন এ কে আজাদ।

এআইএম/এমআর