শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

প্রার্থিতা হারিয়েছেন আলোচিত যারা

ঢাকা মেইল ডেস্ক
প্রকাশিত: ১৬ ডিসেম্বর ২০২৩, ০৯:০৭ এএম

শেয়ার করুন:

প্রার্থিতা হারিয়েছেন আলোচিত যারা
ছবি: সংগৃহীত

দ্বৈত নাগরিকত্ব ও ঋণখেলাপিসহ নানা কারণে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থিতা হারিয়েছেন বেশ কয়েকজন। তাদের মধ্যে ক্ষমতাসীন দল ও শরিক বিভিন্ন দলের রয়েছেন একাধিক প্রার্থী। আছেন একাদশ জাতীয় সংসদের নির্বাচিত সদস্যরাও। 

শুক্রবার (১৫ ডিসেম্বর) বিকেল ৪টায় শেষ হয় নির্বাচন কমিশনের আপিল শুনানি। এদিন ৬২ জন প্রার্থীর আপিল নামঞ্জুর করে নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকা সংস্থাটি।


বিজ্ঞাপন


কারা কেন প্রার্থিতা হারালেন
দ্বাদশ জাতীয় সংসদে প্রতিদ্বন্দ্বিতার জন্য ৩০০ বিপরীতে ২৯৮ আসনে প্রার্থীর নাম ঘোষণা করে ক্ষমতাসীন দল। বাদ পড়ে কুষ্টিয়া-২ ও নারায়ণগঞ্জ-৫ আসন। এই দুই আসনে দলীয় কোনো প্রার্থীর নাম দেয়নি দলটি। 

আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ঘোষণার পর বিশ্লেষণে দেখা গেছে, একাদশ জাতীয় সংসদের সদস্য এমন ৭১ জনকে মনোনয়ন দেয়নি দলটি। যদিও পরে তারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করেছেন। 

আরও পড়ুন

এদিকে আওয়ামী লীগের দলীয় বিধিনিষেধ না থাকায় স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করছেন অনেকে। জাতীয় সংসদ নির্বাচনে নৌকার মনোনীত প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতা করবেন তারা। যদিও ইতিমধ্যে বিরোধিতাপূর্ণ মনোভাব দেখা গেছে তাদের। স্বতন্ত্রদের আপিলসহ কয়েকটি কারণে এবার ৬ প্রার্থীর প্রার্থিতা হারিয়েছে নৌকা। এর মধ্যে রয়েছেন বরিশাল-৪ আসনের শাম্মী আহমেদ, ফরিদপুর-৩ আসনের শামীম হক, যশোর-৪ আসনের এনামুল হক বাবুল, কক্সবাজার-১ আসনের সালাউদ্দিন আহমেদ, ময়মনসিংহ-৯ আসনের মেজর জেনারেল (অবঃ) আব্দুস সালাম এবং ঝালকাঠি-১ আসনের বজলুল হক হারুন।

ঝালকাঠি-১ আসনের বজলুল হক হারুন একাদশ সংসদের সদস্য এবং এবার শুরুতে তিনিই আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছিলেন। কিন্তু পরে বিএনপি নেতা মেজর (অবঃ) শাজাহান ওমর আওয়ামী লীগে যোগ দিলে আওয়ামী লীগ তাকেই প্রার্থী হিসেবে চূড়ান্ত করে নির্বাচন কমিশনকে জানিয়ে দেয়।

বাকিদের মধ্যে দ্বৈত নাগরিকত্ব সম্পর্কিত ঝামেলায় পড়ে প্রাথমিক বাছাইয়ে বৈধ হয়েও চূড়ান্ত পর্যায়ে প্রার্থিতা হারিয়েছেন বরিশাল-৪ আসনের শাম্মী আহমেদ এবং ফরিদপুর-৩ আসনের শামীম হক। বাংলাদেশের সংবিধান অনুযায়ী দ্বৈত নাগরিকত্ব আছে এমন ব্যক্তিদের সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার সুযোগ নেই।

বরিশাল-৪ আসনের আওয়ামী লীগের বর্তমান এমপি পঙ্কজ দেবনাথ এবার দলের মনোনয়ন পাননি। তার জায়গায় আওয়ামী লীগ মনোনয়ন দিয়েছে শাম্মী আহমেদকে। কিন্তু দ্বৈত নাগরিকত্বের অভিযোগে রিটার্নিং অফিসার তার মনোনয়নপত্র বাতিল করে। এর বিরুদ্ধে আপিল করেন তিনি। একই সাথে তিনি পঙ্কজ দেবনাথের বিরুদ্ধে হলফনামায় তথ্য লুকানোর অভিযোগ করে প্রার্থিতা বাতিলের আবেদন জানান।

আরও পড়ুন

উভয় পক্ষের বক্তব্য শোনার পর কমিশন পঙ্কজ দেবনাথের প্রার্থিতা বহাল রাখে এবং শাম্মী আহমেদের প্রার্থিতা অবৈধ ঘোষণা করে। তবে নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতের দ্বারস্ত হওয়ার কথা জানিয়েছেন শম্মী আহমেদের ঘনিষ্ঠ ও স্থানীয় পৌরমেয়র কামাল ‍উদ্দিন খান। 

ফরিদপুর-৩ আসনে আওয়ামী লীগ মনোনীত শামীম হকের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত জানিয়েছে নির্বাচন কমিশন। দ্বৈত নাগরিকত্বের অভিযোগে তার মনোনয়নপত্র বাতিলের দাবিতে আপিল করেছিলেন ওই আসনের স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদ। পরে নির্বাচন কমিশন সেই আপিল মঞ্জুর করেন।

যদিও এ কে আজাদের বিরুদ্ধেও হলফনামায় দ্বৈত নাগরিকত্বের তথ্য গোপন, সম্পদবিবরণী ও নির্ভরশীলদের বিষয়ে ‘মিথ্যা তথ্য’ দেওয়ার অভিযোগ এনে ইসিতে আপিল করেছিলেন নৌকার প্রার্থী শামীম হক। কিন্তু কমিশন তার এই আপিলও নামঞ্জুর করে।

এ কে আজাদের আইনজীবী মুস্তাফিজুর রহমান বলেন, শামীম হকের পক্ষে নির্বাচন কমিশনে যেসব কাগজপত্র দেওয়া হয়েছে সেখানেই বলা হয়েছে ১৪ ডিসেম্বর পর্যন্ত ওনার নাগরিকত্ব বাতিল হয়নি।

আরও পড়ুন

এছাড়া যশোর-৪ আসনের এনামুল হক বাবুল, কক্সবাজার-১ আসনের সালাউদ্দিন আহমেদ এবং ময়মনসিংহ-৯ আসনের মেজর জেনারেল (অব:) আব্দুস সালামের প্রার্থিতা বাতিল হয়েছে ঋণখেলাপি হওয়ার কারণে।

যশোর-৪ আসনের বর্তমান এমপি রণজিৎ কুমার রায়ের পরিবর্তে এবার এনামুল হক বাবুলকে মনোনয়ন দিয়েছিল আওয়ামী লীগ। কিন্তু ঋণখেলাপির অভিযোগে তার মনোনয়নপত্র বাতিলের পর তার আইনজীবী হারুনুর রশিদ খান জানিয়েছেন নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে তারা উচ্চ আদালতে যাবেন।

ময়মনসিংহ-৯ আসনের মেজর জেনারেল (অবঃ) আব্দুস সালামের প্রার্থিতা বাতিলের জন্য আবেদন করেছিলেন ওই আসনের আওয়ামী লীগের বর্তমান এমপি ও স্বতন্ত্র প্রার্থী আনোয়ারুল আবেদীন খান। আপিলে অভিযোগ প্রমাণিত হলে কমিশন আব্দুস সালামের প্রার্থিতা বাতিল করে দেয়।

কক্সবাজার-১ আসনেও বর্তমান এমপি জাফর আলমকে মনোনয়ন না দিয়ে প্রার্থী হিসেবে সালাউদ্দিন আহমেদের নাম ঘোষণা করেছিল আওয়ামী লীগ। কিন্তু তিনি (জাফর) স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন।

আরও পড়ুন

সালাউদ্দিন আহমেদ প্রার্থিতা ফিরে পেতে কমিশনে আপিল করলেও শুনানি শেষে বাতিলের সিদ্ধান্তই বহাল রাখে নির্বাচন কমিশন।

আওয়ামী লীগের প্রার্থীদের বাইরে দলটি থেকে নির্বাচিত বরিশালের সাবেক মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন। তিনি বরিশাল-৫ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছিলেন।

দ্বৈত নাগরিকত্বের অভিযোগে তার প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করেন একই আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য জাহিদ ফারুক। এই আবেদন মঞ্জুর হওয়ায় সাদিক আব্দুল্লাহর প্রার্থিতা বাতিল হলো। তবে ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতে যাওয়ার কথা জানিয়েছেন তার ঘনিষ্ঠজনরা। 

এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর