images

আন্তর্জাতিক

আফগানিস্তানকে অবজ্ঞা করে পাক সেনাপ্রধানের বক্তব্য, তীব্র ক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক

২৭ জানুয়ারি ২০২৪, ০৩:৫৯ পিএম

সমগ্র আফগানিস্তানকে উপেক্ষা করে হলেও একজন পাকিস্তানির মঙ্গলই সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন পাকিস্তানের সেনা প্রধান আসিম মুনির। বৃহস্পতিবার পাকিস্তানের জাতীয় বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের সঙ্গে এক আলোচনায় এমন মন্তব্য করেন তিনি। তার এই মন্তব্যের পর আফগানদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

পাকিস্তানের সেনাপ্রধান বলেন, মাত্র একজন পাকিস্তানির নিরাপত্তার জন্য পুরো আফগানিস্তানকেও ধ্বংস করা যেতে পারে বলে মনে করেন তিনি। আফগান সংবাদমাধ্যম খামা প্রেস এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, শিক্ষার্থীদের সঙ্গে ওই আলোচনায় আসিম মুনির উল্লেখ করেন, পাকিস্তান গত ৫০ বছরে ৫০ লাখ আফগান নাগরিককে সহায়তা দিয়েছে। তবে নিজেদের সন্তানদের সুরক্ষায় কাউকে ছাড় দেবে না পাকিস্তান। মুনির বলেন, ‘যখন আমাদের বাচ্চাদের কথা আসে, আমরা তাদের তাড়া করব, যারা তাদের আক্রমণ করবে।’ 

আরও পড়ুন: বিশ্বে তোলপাড় ফেলেছে আফগানিস্তানের পানীয়, কিনছে যুক্তরাষ্ট্রও

বেলুচিস্তানে বিদ্রোহের জন্য দীর্ঘদিন ধরে আফগানিস্তানের প্রচ্ছন্ন সমর্থন এবং পাকিস্তানের প্রতি বন্ধুত্বপূর্ণ সম্পর্কে দেশটির আন্তরিকতার অভাব রয়েছে উল্লেখ করে মুনির জানান, আফগানিস্তানই একমাত্র দেশ, যেটি স্বাধীনতার পর জাতিসংঘে পাকিস্তানের অন্তর্ভুক্তির বিরোধিতা করেছিল। 

শিক্ষার্থীদের উদ্দেশে দুঃখ প্রকাশ করে মুনির বলেন, ‘আমাদের জনগণ ইতিহাস পড়ে না।’ পরে আফগান শাসকদের প্রতি কঠোর হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, ‘পাকিস্তানের দিকে তাকাবেন না। আমরা সবকিছু এবং সবকিছু ত্যাগ করতে প্রস্তুত।’

তবে আসিম মুনিরের এমন মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন আফগানিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হানিফ আতমার। তিনি বলেন, পাকিস্তান সেনাপ্রধানের এমন মন্তব্য অজ্ঞতার সর্বোচ্চ স্তর। 

হানিফ আতমার বলেন, ‘তার বিবৃতি আফগানিস্তান, পাকিস্তানের প্রতিবেশীদের জন্য গুরুতর উদ্বেগের বিষয় হওয়া উচিত।’

আরও পড়ুন: কুশতেপা খাল: তালেবানের মেগা প্রজেক্টে বদলে যাচ্ছে আফগানিস্তান

আতমার যুক্তি দিয়ে বলেন, আসিম মুনিরের বক্তব্য লুকানো এবং সরাসরি হুমকির সংমিশ্রণ। পাকিস্তান জনগণের মধ্যে আফগান বিরোধী আবেগকে উস্কে দেওয়ার লক্ষ্যে স্পষ্টভাবে লক্ষ্য করা হয়েছে।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগান জনগণ কখনও পাকিস্তানের ক্ষতি করেনি বা করার কোনো ইচ্ছা ছিল না। এই বিবৃতিগুলো আফগানিস্তান এবং দুই দেশের সম্পর্কের জন্য সুদূরপ্রসারী প্রভাব ফেলবে।

আফগানিস্তানের জাতীয় নিরাপত্তার সাবেক প্রধান রহমতুল্লাহ নাবিলও অসীম মুনিরের বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে তিনি লিখেছেন যে, আফগানিস্তান সম্পর্কে জনাব মুনিরের মন্তব্য শুধু একটি নতুন বক্তৃতা নয় বরং আফগানিস্তানের প্রতি পাকিস্তানের দীর্ঘমেয়াদী নীতির ইঙ্গিত।

আরও পড়ুন: বাংলাদেশের টাকাকে পেছনে ফেললো আফগান মুদ্রা!

২০২৩ সালের নভেম্বর থেকে ভয়ানক মানবিক সংকট এবং কঠোর শীতের পরিস্থিতির মধ্যেই আফগান শরণার্থীদের জোর করে দেশ থেকে বের করে দিচ্ছে পাকিস্তান কর্তৃপক্ষ। এই পদক্ষেপটি আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা এবং মানবাধিকার কর্মীদের কাছ থেকে ব্যাপক সমালোচনার সম্মুখীন হয়েছে।

একে