রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

বাংলাদেশের টাকাকে পেছনে ফেললো আফগান মুদ্রা!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২৩, ০৯:০১ পিএম

শেয়ার করুন:

বাংলাদেশের টাকাকে পেছনে ফেললো আফগান মুদ্রা!
আফগান মুদ্রা আফগানির লেনদেন (ফাইল ফটো)। ছবি: ব্লুমবার্গ

এ বিষয়ে কোনো সন্দেহ নেই যে বাংলাদেশের টাকার ভবিষ্যৎ আফগান মুদ্রা আফগানির চেয়ে উজ্জ্বল। তবে সাম্প্রতিক পারফরম্যান্সে টাকাকে পেছনে ফেলেছে আফগানি। বুধবার ডলারের বিপরীতে বাংলাদেশি মুদ্রার মান ছিল ১১০ টাকার ওপরে।  অথচ, এক ডলারের বিপরীতে আফগানির মূল্য হচ্ছে ৭৬.৮৩।

২০২১ সালের আগস্টে দ্বিতীয়বারের মতো আফগানিস্তানের ক্ষমতা দখল করেছিল তালেবান কর্তৃপক্ষ। ইসলামী অনুশাসনে পরিচালিত এই সরকারকে কিছুটা পশ্চাৎপদ হিসেবেই বিবেচনা করে বাকি বিশ্ব। কিন্তু তাদের অধীনেই আফগান মুদ্রার মান বেড়ে যাওয়া রীতিমতো বিস্ময়ের জন্ম দিয়েছে। প্রশ্ন উঠেছে—কীভাবে এমনটি সম্ভব হলো?


বিজ্ঞাপন


ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, বিশ্ব মুদ্রাব্যবস্থায় বর্তমানে অবিশ্বাস্য ‘পারফর্ম’ করছে আফগানি। বাংলাদেশি টাকা কিংবা ভারতীয় রুপিই শুধু নয়, মুদ্রাটির সাম্প্রতিক উত্থান টপকে গেছে ডলারকেও। গত ত্রৈমাসিক অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে আফগানির মূল্য ৯ শতাংশ বেড়েছে। যা অন্য যেকোনো মুদ্রার চেয়ে বেশি। বিষয়টি বিশেষজ্ঞদেরও চমকে দিয়েছে। 

বিশেষজ্ঞরা বলছেন, আফগানির এমন সাফল্যের পেছনে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে বর্তমান তালিবান সরকারের নেওয়া কিছু পদক্ষেপ। সম্প্রতি দেশটির স্থানীয় লেনদেনে ডলার ও পাকিস্তানি রুপির ব্যবহার বন্ধের পাশাপাশি দেশ থেকে বাইরে ডলার নিয়ে যাওয়ার ওপর কড়াকড়ি আরোপ করা হয়।

দেশটিতে অনলাইনভিত্তিক ব্যবসা-বাণিজ্যও অবৈধ ঘোষণা করেছে সরকার। পাশাপাশি রেমিট্যান্স বাড়াতেও নানা উদ্যোগ গ্রহণ করা হয়। এছাড়া আছে বিদেশি সাহায্যও। সব মিলিয়ে চলতি বছর আফগানির দর বেড়েছে ১৪ শতাংশ পর্যন্ত, যেখানে দক্ষিণ এশিয়ার বেশির ভাগ দেশের মুদ্রায় পতন দেখা গেছে।

আফগানির মূল্য বৃদ্ধির পেছনে দেশটির প্রাকৃতিক সম্পদও ভূমিকা রেখেছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। আফগানিস্তানে আনুমানিক তিন ট্রিলিয়ন ডলারের লিথিয়াম মজুত রয়েছে।


বিজ্ঞাপন


তবে বিশেষজ্ঞরা মনে করছেন, আফগানিস্তানের মুদ্রার এই মূল্য বৃদ্ধি স্বল্পমেয়াদী। কারণ, আফগানিস্তানের পরিস্থিতি মোটেই ভালো নয়। দেশটি এখনও অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিকভাবে স্থিতিশীল নয়। এছাড়া সাধারণ মানুষের জীবনযাত্রাও স্বাভাবিক নেই।

সূত্র : ব্লুমবার্গ

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর