images

আন্তর্জাতিক

ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বে স্বর্ণের দাম বৃদ্ধিতে নতুন রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক

০৪ ডিসেম্বর ২০২৩, ০৯:৪৬ পিএম

ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বে বিশ্ববাজারে স্বর্ণের দাম বৃদ্ধিতে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। সোমবার প্রতি আউন্স স্বর্ণের দাম বেড়ে হয়েছে ২,১১০ মার্কিন ডলার (মানে দুই লাখ ৩২ হাজার একশ’ ৮৮টাকা)। 

ভূ-রাজনৈতিক অনিশ্চয়তা, দুর্বল মার্কিন ডলার এবং সম্ভাব্য সুদের হার কমানোর কারণে স্বর্ণের দাম বেড়েছে। বিশ্লেষকরা বলেছেন, সোনার দাম আগামী বছর নতুন উচ্চতায় পৌঁছতে চলেছে।

তারা মনে করছেন, আগামী বছর প্রতি আউন্স স্বর্ণের দাম বেড়ে ২২০০ মার্কিন ডলারের (প্রায় দুই লাখ ৪২ হাজার একশ’ ৩১ টাকা) ওপরে থাকবে।

আরও পড়ুন: গাজায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে ১৫,৫২৩

ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বে যে অর্থনৈতিক অনিশ্চয়তা তৈরি হয়েছে। তার কারণে, মানুষ স্বর্ণে বিনিয়োগ বাড়িয়েছে। এ কারণে এ হলুদ রঙ্গের ধাতুর দাম টানা দুই মাস ধরে বেড়েছে।

অপরদিকে দুর্বল হচ্ছে মার্কিন ডলার। এ কারণে সুদের হার কমানোর কথা বলা হচ্ছে। এসব অর্থনৈতিক অনিশ্চয়তাই স্বর্ণের দাম বৃদ্ধিতে সহায়ক হয়েছে।

আরও পড়ুন: লেবানন থেকে ইসরায়েলি সেনাদের ওপর হামলা

কারণ, যেকোনো অর্থনৈতিক ও ভূ-রাজনৈতিক অনিশ্চয়তার সময় স্বর্ণের দাম বাড়ে। কারণ, মানুষ মনে করে যে স্বর্ণে বিনিয়োগ করা সবচেয়ে নিরাপদ।

এ বিষয়ে বৈশ্বিক অর্থনীতি ও বাজার বিশ্লেষক হেং কুন হাউ বলেন, তিনি অনুমান করছেন যে ২০২৪ সালের শেষ নাগাদ সোনার দাম বেড়ে হবে ২২০০ মার্কিন ডলারের (প্রায় দুই লাখ ৪২ হাজার একশ’ ৩১ টাকা) বেশি।

সূত্র : সিএনবিসি

এমইউ