শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

লেবানন থেকে ইসরায়েলি সেনাদের ওপর হামলা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪ ডিসেম্বর ২০২৩, ০৭:৩৯ পিএম

শেয়ার করুন:

লেবানন থেকে ইসরায়েলি সেনাদের ওপর হামলা
৭ অক্টোবর থেকে ইসরায়েল-লেবানন সীমান্ত বরাবর সংঘর্ষ চলছে। ছবি: দ্যা টাইমস অব ইসরায়েল

লেবানন থেকে ইসরায়েলি সেনাদের ওপর হামলা অব্যাহত রয়েছে। স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, ইসরায়েল-লেবানন সীমান্তে রাতভর গুলি বিনিময়ে তিন ইসরায়েলি সেনা আহত হয়েছে।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা লেবাননের অভ্যন্তরে একাধিক এলাকায় হামলা করেছে। লেবানন থেকে ইসরায়েলি সেনাদের অবস্থানে মর্টার হামলার পর সেখানে পাল্টা আক্রমণ করা হয়েছে।


বিজ্ঞাপন


৭ অক্টোবর থেকে ইসরায়েল-লেবানন সীমান্ত বরাবর সংঘর্ষ চলছে। সংঘাতের তীব্রতা বৃদ্ধি পেলেও সেগুলো ব্যাপক অঞ্চলজুড়ে ছড়িয়ে পড়েনি।

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ শুরুর পর সেখানে অন্তত ৮৭ হিজবুল্লাহ যোদ্ধা এবং চার সাংবাদিক-সহ ১৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

অপরদিকে সিরিয়া ও ইরাকে মোতায়েন মার্কিন সেনাদের ওপর ড্রোন হামলা হয়েছে। আল-মায়াদিন টিভি চ্যানেল জানিয়েছে, সিরিয়ার তেলসমৃদ্ধ দির আজ জৌরের ওমার এলাকার গ্রিন ভিলেজে মোতায়েন মার্কিন সামরিক বাহিনীকে লক্ষ্য করে ড্রোনের সাহায্যে হামলা চালানো হয়েছে।

এই এলাকাটি ইরাক সীমান্তের কাছে অবস্থিত। ইরাকের ইরানপন্থী যোদ্ধারা জানিয়েছেন, তারা এই হামলা চালিয়েছে এবং ড্রোনটি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। সিরিয়ার উত্তর-পূর্বের আল-খাদারা গ্রামে অবস্থিত মার্কিন ঘাঁটিতেও ড্রোন হামলা হয়েছে।


বিজ্ঞাপন


এছাড়া ইরাকের এ প্রতিরোধ সংগ্রামীরা জানিয়েছেন, তারা ইরাকের পশ্চিমে অবস্থিত মার্কিন ঘাঁটি আইন আল আসাদে ড্রোন হামলা চালিয়েছে। তারা আজকের হামলাকে অত্যন্ত সফল হিসেবে ঘোষণা করে বলেছে, গাজায় ইসরায়েলি গণহত্যার জবাবে মার্কিন অবস্থানে হামলা হয়েছে।

দুই দিন আগে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন জানিয়েছে, ১৭ অক্টোবর থেকে তাদের ওপর ৭৪ দফা হামলা হয়েছে। গতকালও ইরাকের ইরবিলে মার্কিন ঘাঁটি থেকে বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে ইরাকি গণমাধ্যমগুলো জানিয়েছে।

সূত্র : আল-জাজিরা, প্রেস টিভি,

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর