images

আন্তর্জাতিক

ক্ষমতায় এলে হায়দরাবাদের নাম বদলে ভাগ্যনগর করা হবে: যোগী

আন্তর্জাতিক ডেস্ক

২৮ নভেম্বর ২০২৩, ০৯:৩৫ এএম

ভারতের তেলেঙ্গানা রাজ্যে বিজেপি ক্ষমতায় এলে হায়দরাবাদের নাম বদলে ভাগ্যনগর করা হবে। সম্প্রতি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ দাক্ষিণাত্যের ওই রাজ্যে বিজেপির প্রচারে গিয়ে এ মন্তব্য করেন।

সোমবার পাল্টা জবাবে মিমের প্রচারসভায় ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি বলেন, ‘‘প্রথমে ওদের (বিজেপি) প্রশ্ন করুন এই ‘ভাগ্যনগর’ কোথা থেকে এসেছে? জিজ্ঞাসা করুন, ওই নাম কোথায় লেখা হয়েছে? আপনি হায়দরাবাদকে ঘৃণা করেন। নাম পরিবর্তনের উদ্যোগ সেই ঘৃণার প্রতীক।’’

মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন (মিম) প্রধান ও হায়দরাবাদের এমপি ব্যারিস্টার আসাদউদ্দিন কটাক্ষ করে বলেছেন, আপনার হায়দরাবাদের নাম বদলের স্বপ্ন স্বপ্নই থেকে যাবে। 

আরও পড়ুন: ভারতের মণিপুরে আবারও ভয়াবহ সংঘাত, নিহত ১

একটি সভায় বক্তব্য দেওয়ার সময় তিনি বলেন, ‘আজ আমরা দেখছি যে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী এখানে এসেছেন। তার পেটেন্ট সংলাপ আছে যে আমরা নাম বদলে দেবো, তার থেকে আর কিছুই আসে না।’  

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এর আগে তেলেঙ্গানার মেহবুব নগরে একটি নির্বাচনী জনসভায় বক্তব্য রাখার সময়ে বলেছিলেন, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ক্ষমতায় এলে মেহবুব নগরের নাম পালামুরু করা হবে। একইভাবে তিনি কুমারম ভীম আসিফবাদ জেলায় একটি জনসভায় হায়দরাবাদের নাম ‘ভাগ্যনগর’ করার কথা বলেন। 

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, তেলেঙ্গানায় বিজেপি ক্ষমতায় এলে হায়দরাবাদের নাম বদলে ভাগ্যনগর করা হবে। প্রসঙ্গত, তেলেঙ্গানার রাজধানী ও সেখানকার সবচেয়ে বৃহত্তম শহর হলো হাদরাবাদ। তিনি দাবি করেন, গত সাড়ে ছয় বছরে উত্তর প্রদেশে কোনো দাঙ্গা হয়নি। তিনি বলেন, ‘আপনারা নিশ্চয়ই দেখেছেন কীভাবে উত্তর প্রদেশের ‘বুলডোজার’ মাফিয়া ও অপরাধীদের বিরুদ্ধে কাজ করে। এটাই তাদের সমাধান।’

আরও পড়ুন: গুজরাটে বজ্রপাতে নিহত ২০   

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রীর অভিযোগ- কংগ্রেস ও বিআরএসের মধ্যে যোগসাজশ আছে। তাদের কমন ফ্রেন্ড হলো ‘মিম’, যারা ফেভিকলের কাজ করে। তাদের যেকোনো একটিকে ভোট দিলে তিনটিই শক্তিশালী হবে বলেও মন্তব্য করেছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী ও বিজেপির নেতা যোগী আদিত্যনাথ। 

প্রসঙ্গত, উত্তর প্রদেশে নাম পরিবর্তনের ধারাবাহিকতায় সম্প্রতি আলীগড় পৌর কর্পোরেশনের পক্ষ থেকে আলীগড়ের নাম বদলে হরিগড় করার প্রস্তাব পাস করে - তা নগর উন্নয়ন দফতরে পাঠানো হয়েছে। এর আগে বিজেপি শাসিত উত্তর প্রদেশে যোগী আদিত্যনাথ সরকারের আমলে ইলাহাবাদের নাম বদল করে প্রয়াগরাজ করা হয়। একই সময়ে ফৈজাবাদকে অযোধ্যা, মুঘলসরাই রেলওয়ে স্টেশনকে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় স্টেশন, গোরখপুরের উর্দু বাজারকে হিন্দি বাজার, হুমায়ুনপুর থেকে হনুমান নগর, আলীপুরকে আর্য নগর করা হয়েছে। এবার উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তেলেঙ্গানায় বিজেপি ক্ষমতায় এলে হায়দরাবাদের নাম বদলে ভাগ্যনগর করা হবে বলে ঘোষণা দিলেন। প্রসঙ্গত, আগামী ৩০ নভেম্বর তেলেঙ্গানার ১১৯ আসনে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। ফল ঘোষণা হবে ৩ ডিসেম্বর। 

সূত্র : হিন্দুস্তান টাইমস, জি নিউজ

এমইউ