images

আন্তর্জাতিক

প্রথমবারের মতো সৌদি আরব গেলেন ইসরায়েলি মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

২৬ সেপ্টেম্বর ২০২৩, ০৮:১৮ পিএম

প্রথমবারের মতো সরকারি সফরে সৌদি আরবে পৌঁছেছেন এক ইসরায়েলি মন্ত্রী। ইসরায়েলের পর্যটন বিষয়ক মন্ত্রী হাইম কাটজ জাতিসংঘের সম্মেলনের জন্য সৌদি আরব সফর করেছেন বলে তার কার্যালয় জানিয়েছে।

এটা দেশটিতে ইসরায়েলি মন্ত্রিসভার কোনো সদস্যের প্রথম সরকারি সফর। এর আগে কোনো ইসরায়েলি মন্ত্রী সরকারি সফরে সৌদি আরবে যাননি।

দুই দিনের জন্য দেশটিতে যাবেন হাইম কাটজ। তার সফরের খবরটি এমন সময়ে সামনে এসেছে যখন মার্কিন যুক্তরাষ্ট্রের সমর্থনে ইসরায়েলের সঙ্গে সৌদি আরবের শান্তিপূর্ণ সম্পর্ক স্থাপনের সম্ভবনা সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন: ‘সৌদির পর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক গড়বে ৫-৭ মুসলিম দেশ’

জাতিসংঘের ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশন-এর অনুষ্ঠানে অংশ নিতে কাটজ তার দুই দিনের সৌদি সফরে একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

তিনি বলেন, পর্যটন হলো বিভিন্ন জাতিগুলোর মধ্যেকার একটি সেতুবন্ধন। পর্যটনের ক্ষেত্রে সহযোগিতা বিভিন্ন দেশের হৃদয়কে একত্রিত করার একটি মাধ্যম। এর ফলে অর্থনৈতিক অগ্রগতির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: সৌদি আরবের জাতীয় দিবসে ইরানি প্রেসিডেন্ট রায়িসির শুভেচ্ছা

ইসরায়েলের পর্যটন বিষয়ক মন্ত্রী আরও বলেন, আমি সহযোগিতা, পর্যটন এবং ইসরায়েলের বৈদেশিক সম্পর্ক এগিয়ে নিতে কাজ করব।

সৌদি সরকার তাৎক্ষণিকভাবে এ সফরের বিষয়টি নিশ্চিত করেনি।

যুক্তরাষ্ট্র তার মধ্যপ্রাচ্যের মিত্রদেশ ইসরায়েল এবং সৌদি আরবকে সম্পর্ক স্বাভাবিক করার আহ্বান জানিয়েছে। এর আগে মার্কিন সমর্থনে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মরক্কোর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক গড়ে ইসরায়েল।

ইসরায়েলের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক স্বাভাবিক হলে মধ্যপ্রাচ্যের রাজনীতি মারাত্মকভাবে পাল্টে যাবে বলে মনে করা হয়।

এ বিষয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের বক্তৃতায় নেতানিয়াহু বলেছিলেন, তিনি বিশ্বাস করেন যে তার দেশ সৌদি আরবের সঙ্গে শান্তি স্থাপন করতে পারবে। এ ক্ষেত্রে বাইডেন তাকে সহায়তা করবেন এবং মধ্যপ্রাচ্যে রূপান্তর ঘটবে।

সূত্র : আল-জাজিরা, ডন

এমইউ