images

আন্তর্জাতিক

‘গোপনে ইউক্রেনকে অস্ত্র দিয়ে আইএমএফের ঋণ পেয়েছে পাকিস্তান’

আন্তর্জাতিক ডেস্ক

১৯ সেপ্টেম্বর ২০২৩, ০৯:১৮ পিএম

গোপনে ইউক্রেনকে অস্ত্র দিয়ে আইএমএফের ঋণ পেয়েছে পাকিস্তান। মার্কিন অলাভজনক গণমাধ্যম দ্যা ইন্টারসেপ্টের অনুসন্ধানী প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।

এ বিষয়ে ইন্ডিয়া টুডে বলেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে গোপনে অস্ত্র বিক্রি করেছে পাকিস্তান। এ বিষয়টিই এই বছরের শুরুর দিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে বিতর্কিত বেলআউট সুরক্ষিত করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

আরও পড়ুন: ঘনিষ্ট সামরিক সম্পর্ক গড়ছে পাকিস্তান ও তুরস্ক

অপরদিকে ভারতীয় সংবাদমাধ্যম দ্যা ইকোনমিক টাইমস বলছে, ‘আমেরিকার শর্ত মেনে গোপনে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করেছে পাকিস্তান। আর তার বিনিময়েই ইসলামাবাদ পেয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফের ঋণ।’

দীর্ঘ দিন ধরে আর্থিক সংকটে থাকা পাকিস্তানের অর্থনীতি কার্যত ভেঙে পড়েছে। অর্থনীতির এই বেহাল দশা কাটিয়ে উঠতে কিছু দিন ধরেই আইএমএফের ঋণ পাওয়ার চেষ্টা করছিল দেশটি। তবে শর্ত নিয়ে দু’পক্ষের মধ্যে বহু মতানৈক্য থাকায় ঋণ অনুমোদনে দেরি হচ্ছিল।

কয়েক মাসের আলোচনার পর অবশেষে গত জুলাই মাসে ৩০০ কোটি ডলারের ঋণ অনুমোদন করে আইএমএফ। শিগগিরই সেই ঋণের টাকার প্রথম কিস্তি পেতে যাচ্ছে পাকিস্তান। এর মধ্যেই এ নিয়ে চাঞ্চল্যকর খবর সামনে এলো। 

আরও পড়ুন: পারমাণবিক অস্ত্র কোথায় লুকিয়ে রেখেছে পাকিস্তান?

দ্যা ইন্টারসেপ্ট জানিয়েছে, আইএমএফ থেকে ঋণ পেতে যুক্তরাষ্ট্রের পরামর্শে ইউক্রেনকে অস্ত্র ও গোলাবারুদ দিয়েছে পাকিস্তান। এ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে গোপনে একটি চুক্তিও করেছে ইসলামাবাদ। এই অস্ত্র চুক্তি সম্পর্কে অবগত দু’টি সূত্রের বরাত দিয়ে দ্যা ইন্টারসেপ্ট জানিয়েছে, গত বছরের গ্রীষ্ম থেকে এ বছরের বসন্ত পর্যন্ত সময়ে অস্ত্র দেওয়ার বিষয়ে সমঝোতা হয়। এছাড়া এসব নথিতে ইউক্রেনকে অস্ত্র দেওয়ার বিনিময়ে পাকিস্তান কত অর্থ পাবে সে বিষয়ে দুই দেশের কর্মকর্তাদের আলোচনাসহ বিস্তারিত সব তথ্য রয়েছে।

আরও পড়ুন: আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যেকার সীমান্ত আবারও খুলেছে

তবে পাকিস্তান বা মার্কিন সরকারের পক্ষ থেকে কেউই ইউক্রেনকে অস্ত্র দিতে করা এ চুক্তির কথা স্বীকার করছে না। চলতি বছরের এপ্রিল মাসে ভারতীয় সংবাদমাধ্যম দ্যা ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে প্রথম ইউক্রেনকে পাকিস্তানের অস্ত্র সরবরাহের বিষয়টি জানানো হয়। ওই প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনকে ২৩০টি কন্টেইনারে করে অস্ত্র পাঠানোর পরিকল্পনা করছে পাকিস্তান। এর বিনিময়ে আন্তর্জাতিক অর্থভাণ্ডার আইএমএফ থেকে বিপুল পরিমাণ আর্থিক প্যাকেজ পাবে ইসলামাবাদ। তখন ইউক্রেনকে অস্ত্র দেওয়ার কথা অস্বীকার করেছিল পাকিস্তান।

সূত্র : ইন্ডিয়া টুডে, দ্যা ইকোনমিক টাইমস

এমইউ