শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ঘনিষ্ট সামরিক সম্পর্ক গড়ছে পাকিস্তান ও তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৬:১৯ পিএম

শেয়ার করুন:

ঘনিষ্ট সামরিক সম্পর্ক গড়ছে পাকিস্তান ও তুরস্ক
পাকিস্তানি সেনাবাহিনীর প্রধান জেনারেল অসিম মুনির ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি: জিও নিউজ

ঘনিষ্ট সামরিক সম্পর্ক গড়ছে পাকিস্তান ও তুরস্ক। এ জন্য সম্প্রতি পাকিস্তানি সেনাবাহিনীর প্রধান জেনারেল অসিম মুনির তুরস্ক সফর করেছেন। দেশটির সেনাবাহিনী এক বিবৃতিতে এ তথ্য দিয়েছে।

এ সফরের সময় মুনির তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী ও চিফ অফ দ্যা জেনারেল স্টাফসহ সেদেশের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে দেখা করেছেন। সেখানেই তারা সামরিক ও প্রতিরক্ষা সহযোগিতাসহ বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক উন্নয়নে সম্মত হন।


বিজ্ঞাপন


বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, পাকিস্তান সেনাবাহিনীর ওই বিবৃতি অনুসারে দ্বিপক্ষীয় ওই বৈঠকে দু'দেশের নেতৃবৃন্দ পারস্পরিক স্বার্থ, প্রতিরক্ষা সহযোগিতা এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তা উন্নয়ন নিয়ে মত বিনিময় করেছেন।

আরও পড়ুন: পাকিস্তানে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র

পাকিস্তান সেনাবাহিনীর প্রধান জেনারেল অসিম মুনির তুরস্কের সঙ্গে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক জোরদার করার ব্যাপারে তার দেশের দৃঢ় ইচ্ছার কথা জানান। একইসঙ্গে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে দেশটির সেনাবাহিনীর প্রচেষ্টার প্রশংসা করেন তিনি।

তুরস্কের বিভিন্ন সামরিক কেন্দ্র পরিদর্শন করেন পাকিস্তানি এই সামরিক কর্মকর্তা। এ সময় তিনি তুরস্কের সশস্ত্র বাহিনীর অপারেশনাল প্রস্তুতির মানও মূল্যায়ন করেন। পাকিস্তান ও তুরস্কের বিভিন্ন সামরিক সেক্টরের মধ্যে যোগাযোগ বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর জোর দেন জেনারেল অসিম মুনির।

আরও পড়ুন: ইসলামবিদ্বেষের বিরুদ্ধে ঐক্যের আহ্বান এরদোয়ানের

পাকিস্তানের সেনাপ্রধান জোর দিয়ে বলেন, পাকিস্তান এবং তুরস্কের মধ্যে শক্তিশালী ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক রয়েছে, যা সব ক্ষেত্রে সময়ের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। পাকিস্তান সেনাবাহিনী সর্বদা একাধিক ক্ষেত্রে তুরস্কের স্থল বাহিনীকে পূর্ণ সমর্থন দিতে ইচ্ছুক। 


বিজ্ঞাপন


তিনি আরও বলেন, পাকিস্তান সর্বদা দুর্যোগের সময় এবং বিজয়ের মুহুর্তে তাদের তুর্কি ভাইদের পাশে দাঁড়িয়েছে। দুই দেশের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে।

সূত্র : জিও নিউজ, ডন

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর