images

আন্তর্জাতিক

পারমাণবিক অস্ত্র কোথায় লুকিয়ে রেখেছে পাকিস্তান?

আন্তর্জাতিক ডেস্ক

১৭ সেপ্টেম্বর ২০২৩, ০৫:০০ পিএম

অর্থনৈতিক সংকট মোকাবেলা করছে পাকিস্তান। তবে এমন সময়ের মধ্যেও সামরিক ক্ষেত্রে তাদের তৎপরতা থেমে নেই দেশটির। বরং ইসলামাবাদ আরও বেশি করে পারমাণবিক অস্ত্রভান্ডার সুরক্ষিত করছে। ফেডারেশন অফ আমেরিকান সায়েনটিস্টসের রিপোর্ট উদ্ধৃত করে টাইমস্ অফ ইন্ডিয়া এমন তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়েছে, ভারতের অনেক পরে পাকিস্তান পারমাণবিক শক্তিধর রাষ্ট্র হিসাবে আত্মপ্রকাশ করেছে। কিন্তু তার পর থেকে ক্রমাগত এই বিধ্বংসী অস্ত্রের সংখ্যা বাড়িয়ে চলেছে ইসলামাবাদ। তাদের কাছে সংরক্ষিত পারমাণবিক অস্ত্রের পরিমাণ ভারতের চেয়েও বেশি।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, পাকিস্তান পারমাণবিক অস্ত্র তৈরি করেই চলেছে। এই অস্ত্র নির্মাণ সংক্রান্ত শিল্পও পাকিস্তানে বিস্তার লাভ করেছে।যুক্তরাষ্ট্র কৃত্রিম উপগ্রহ চিত্রের মাধ্যমে জানতে পেরেছে, বেশ কয়েকটি নতুন লঞ্চার এবং অন্যান্য পারমাণবিক অস্ত্র পরিষেবা পাকিস্তানে চালু হয়েছে। গোয়েন্দাদের অনুমান, দেশটির হাতে এই মুহূর্তে শুধু পারমাণবিক অস্ত্রই রয়েছে অন্তত ১৭০টি।

আরও পড়ুন: ঘনিষ্ট সামরিক সম্পর্ক গড়ছে পাকিস্তান ও তুরস্ক

যুক্তরাষ্ট্রের প্রতিবেদন অনুযায়ী, পাকিস্তান আগামী দিনে প্রতি বছর ১৪ থেকে ২৭টি নতুন পরমাণু অস্ত্র তৈরি করার লক্ষ্য নিয়ে এগোচ্ছে। দেশের অর্থনৈতিক সংকট এই সামরিক তৎপরতায় প্রভাব ফেলে না। পাকিস্তানে পরমাণু অস্ত্র বহনের জন্য মূলত দু’টি বিশেষ ধরনের বিমান ব্যবহার করা হয়। সেগুলোর নাম মিরাজ-৩ এবং মিরাজ-৫ ফাইটার স্কোয়াড্রন।

পাকিস্তানি বিমানবাহিনীর মিরাজ যুদ্ধবিমানগুলো দু’টি সেনাঘাঁটিতে রাখা হয়। মার্কিন গোয়েন্দাদের অনুমান, সেখানেই লুকিয়ে রাখা হয়েছে পাকিস্তানের পারমাণবিক অস্ত্র ভাণ্ডার। করাচিতে পাকিস্তান সেনার একটি বিমানঘাঁটি রয়েছে। ওই মাসরুর বিমানঘাঁটিতে রয়েছে তিনটি মিরাজ স্কোয়াড্রন— সপ্তম স্কোয়াড্রন ‘ব্যান্ডিটস’, অষ্টম স্কোয়াড্রন ‘হায়দারস্’ এবং ২২ তম স্কোয়াড্রন ‘গাজিজ’।

মাসরুর বিমানঘাঁটি থেকে পাঁচ কিলোমিটার উত্তর-পশ্চিমে পাকিস্তান সেনার সম্ভাব্য একটি পরমাণু অস্ত্রভাণ্ডার রয়েছে বলে অনুমান করা হয়। এই অঞ্চলে পাক পরমাণু অস্ত্রের বড় অংশ গচ্ছিত রয়েছে।

আরও পড়ুন: বিক্রি হচ্ছে পাকিস্তানের সবচেয়ে দামি বাড়ি

খবরে বলা হয়েছে, পাকিস্তানের কাছে এই মুহূর্তে পরমাণবিক ক্ষেপণাস্ত্র রয়েছে। সেগুলোর মধ্যে আবদালি (এইচএএফটি-২), গাজনবি (এইচএএফটি-৩), শাহিন-আই/এ (এইচএএফটি-৪), এনএএসআর (এইচএএফটি-৯) স্বল্প দূরত্বের। ঘৌরি (এইচএএফটি-৫) এবং শাহিন-২ (এইচএএফটি-৬) মধ্যম দূরত্বের।

এছাড়া আরও দু’টি পরমাণু অস্ত্রে সজ্জিত ক্ষেপণাস্ত্র তৈরি করছে পাকিস্তান। সেগুলি শাহিন-৩ এবং এমআইআর বেদ আবদিল। দু’টিই মধ্যম দূরত্বের।

কৃত্রিম উপগ্রহের নজরদারির মাধ্যমে যুক্তরাষ্ট্র পাকিস্তানের অন্তত পাঁচটি ক্ষেপণাস্ত্রঘাঁটির সন্ধান পেয়েছে। সেখানেও পারমাণবিক অস্ত্র মজুদ রয়েছে বলে মনে করা হয়। এই পাঁচ ক্ষেপণাস্ত্রঘাঁটি রয়েছে আক্রো, গুজরানওয়ালা, খুজদার, পানো আকিল এবং সারগোদা শহরে।

একে