images

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ড পাওয়ার আগেই মারা যেতে পারেন ৪ লাখ ভারতীয়!

আন্তর্জাতিক ডেস্ক

০৭ সেপ্টেম্বর ২০২৩, ১১:১২ এএম

দীর্ঘ দিন ধরে ঝুলে রয়েছে ভাগ্য। এই অপেক্ষা করতেই করতেই মারা যেতে পারেন যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড পাওয়ার আশায় থাকা চার লাখ ভারতীয়! এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে সাম্প্রতিক একটি সমীক্ষায়। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে আনন্দবাজার।

ওই সমীক্ষা অনুযায়ী, যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করার ছাড়পত্র বা গ্রিন কার্ড পাওয়ার অপেক্ষা তালিকায় প্রায় ১০ লক্ষেরও বেশি ভারতীয়ের নাম রয়েছে। যার মধ্যে গ্রিন কার্ড পাওয়ার দীর্ঘ প্রক্রিয়ার কারণে চার লক্ষেরও বেশি মানুষ অপেক্ষা করতেই মারা যেতে পারেন।

সেই সমীক্ষা অনুযায়ী, যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড পাওয়ার যে অপেক্ষা তালিকা, তা দিনে দিনে দীর্ঘ হচ্ছে। মাত্রা ছাড়িয়েছে তালিকায় থাকা বিভিন্ন দেশের অপেক্ষমান নাগরিকদের সংখ্যা।  যে গতিতে সমগ্র প্রক্রিয়া এগোচ্ছে, তাতে এই তালিকা সম্পূর্ণ হতে ১৩৪ বছর সময় লাগবে।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে ভারতীয়দের ‘গ্রিন কার্ড’ পেতে লাগবে ১৯৫ বছর!

ক্যাটো ইনস্টিটিউটের ডেভিড জে বিয়ারের ওই গবেষণায় উল্লেখ করা হয়েছে, গ্রিন কার্ডের অপেক্ষা তালিকায় নাম থাকা প্রায় চার লাখ ২৪ হাজার মানুষ অনুমতিপত্র হাতে পাওয়ার আগেই মারা যাবেন। বয়সের কারণেই স্বাভাবিক মৃত্যুর কথাই এখানে ধরা হয়েছে। এই চার লাখ ২৪ হাজার মানুষের মধ্যে ৯০ শতাংশেরও বেশি ভারতীয়। সংখ্যায় যা প্রায় চার লাখের কাছাকাছি।

ওই সমীক্ষা বলছে, ‘নতুন করে আবেদন করা ভারতীয়দের গ্রিন কার্ড পাওয়ার জন্য আজীবন অপেক্ষা করতে হতে পারে। গ্রিন কার্ড পাওয়ার আগেই মারা যেতে পারেন প্রায় চার লাখ ভারতীয়।’

যুক্তরাষ্ট্রের অভিবাসন আইন অনুযায়ী, প্রতি বছর প্রতিটি দেশের জন্য মাত্র সাত শতাংশ গ্রিন কার্ড বরাদ্দ থাকে। গ্রিন কার্ডের লাগামছাড়া চাহিদা এবং সীমিত বরাদ্দ সংখ্যার কারণেই অপেক্ষা তালিকায় নামের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে বলে সমীক্ষায় বলা হয়েছে।

আরও পড়ুন: টাইটানিকের ধ্বংসাবশেষে ফের অভিযান, অনুমতি দিতে নারাজ যুক্তরাষ্ট্র

একই সঙ্গে, যুক্তরাষ্ট্রে থাকা বহু ভারতীয় সন্তান শিগগিরই তাদের বাবা-মায়ের থেকে আলাদা হতে পারেন বলেও আশঙ্কা তৈরি হয়েছে। বাবা-মা যুক্তরাষ্ট্রে থেকে গেলেও দেশটি ছাড়তে হতে পারে সন্তানদের। সেই সংখ্যা এক লাখের বেশি।

সমীক্ষা অনুযায়ী, ১ লাখ ৩৪ হাজার এমন ভারতীয় যুক্তরাষ্ট্রে রয়েছেন, যাদের বয়স ২১ পেরোলেই তাদের এইচ-৪ ভিসা শেষ হয়ে যাবে। নতুন করে আবেদন করতে হতে হবে তাদের। কিন্তু দীর্ঘ অপেক্ষা তালিকার কারণে তারা সেটি না-ও পেতে পারেন। হয় তাদের শিক্ষার্থী ভিসা নিয়ে সে দেশে থাকতে হবে, নয়তো যুক্তরাষ্ট্র ছাড়তে হবে।

প্রসঙ্গত, গ্রিন কার্ড ভোটাধিকার না দিলেও যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে থাকার অন্যান্য সুযোগ সুবিধা দেয়। প্রতি বছর গ্রিন কার্ডের অনুমোদন চেয়ে তাই বহু আবেদন জমা পড়ে প্রশাসনের কাছে।

একে