শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪, ঢাকা

যুক্তরাষ্ট্রে ভারতীয়দের ‘গ্রিন কার্ড’ পেতে লাগবে ১৯৫ বছর!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ৩০ জুলাই ২০২৩, ০১:৪৯ পিএম

শেয়ার করুন:

যুক্তরাষ্ট্রে ভারতীয়দের ‘গ্রিন কার্ড’ পেতে লাগবে ১৯৫ বছর!
ফাইল ফটো/দ্য প্রিন্ট

যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব পেতে প্রয়োজন গ্রিন কার্ড। এর জন্য যে পরিমাণ ভারতীয়দের আবেদন জমা পড়েছে মার্কিন সরকারের কাছে তা খতিয়ে দেখতে সময় লাগবে প্রায় ১৯৫ বছর! তাই দ্রুত সমস্যা সমাধানের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে আবেদন জানিয়েছেন মার্কিন আইনপ্রণেতারা।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পাওয়ার জন্য প্রচুর ভারতীয় আবেদন জানিয়েছেন। যে পরিমাণ আবেদনপত্র জমা পড়েছে তা বিবেচনা করে দেখতে প্রায় দু’শো বছর সময় লেগে যাবে। এই আশঙ্কায় প্রেসিডেন্ট বাইডেনের কাছে বিষয়টি খতিয়ে দেখার আবেদন জানানো হয়েছে। 


বিজ্ঞাপন


মার্কিন যুক্তরাষ্ট্রে চাকরিসহ বিভিন্ন কারণে প্রচুর ভারতীয়র বসবাস করেন। দীর্ঘদিন তারা অপেক্ষা করছেন নাগরিকত্ব লাভের জন্য। তাদের সমস্যার সমাধান করতেই উদ্যোগী হয়েছেন মার্কিন কংগ্রেসের সদস্যরা।

এ বিষয়ে মার্কিন কংগ্রেস সদস্য ভারতীয় বংশোদ্ভূত রাজা কৃষ্ণমূর্তি জানিয়েছেন, 'সকলে মিলে প্রেসিডেন্ট বাইডেনের কাছে অনুরোধ জানিয়ে গর্ববোধ করছি। তিনি যদি এই বিষয়ে হস্তক্ষেপ করেন তাহলে এই সমস্যার সমাধান হতে পারে। লালফিতার জটে অভিবাসন প্রক্রিয়ায় দেরি হচ্ছে। এতে সমস্যায় পড়তে হচ্ছে অনেক পরিবারকে।'

রাজা কৃষ্ণমূর্তি ও তার সহযোগীরা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ডের নিরাপত্তা সচিব আলহান্ড্রো মায়রকাসের কাছে চিঠি দিয়েছেন। তাদের অনুরোধ, চাকরিসূত্রে যারা যুক্তরাষ্ট্রের ভিসা পেয়েছেন তাদের ক্ষেত্রে যেন দ্রুত পদক্ষেপ নেও হয়। এজন্য প্রেসিডেন্ট যেন তার বিশেষ ক্ষমতা প্রয়োগ করেন।

সূত্র: সংবাদ প্রতিদিন


বিজ্ঞাপন


একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর