images

সারাদেশ

ঠাকুরগাঁওয়ে পুলিশের সঙ্গে সহিংসতায় ৩০ শিক্ষার্থী আহত

জেলা প্রতিনিধি

১৮ জুলাই ২০২৪, ০৮:৩১ পিএম

ঠাকুরগাঁওয়ে সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের রায় বাতিল, কোটা পদ্ধতি সংস্কার, সন্ত্রাসী এবং পুলিশি হামলার শাস্তির দাবিতে তৃতীয় দিনের মতো আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা। প্রথমদিকে শান্তিপূর্ণ আন্দোলন করলেও দুপুর ২টার দিকে সহিংসতার সময় পুলিশের ছোড়া রাবার বুলেট ও টিয়ারশেলে আহত হয়েছেন ৩০ জনেরও বেশি শিক্ষার্থী।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল থেকে কমপ্লিট শাটডাউনের কর্মসূচি ও কোট সংস্কার বাস্তবায়নের দাবিতে শিক্ষার্থীরা শান্তিপূর্ণ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করলেও দুপুরের পর থেকে তা সহিংস হয়ে ওঠে।

আরও পড়ুন: শিক্ষার্থী হত্যার বিচার চাইলো ইসলামী আন্দোলন 

ঢাকা মেইলকে ঠাকুরগাঁও জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মো. রকিবুল আলম (চয়ন) জানান, সহিংসতায় পুলিশের ছোড়া রাবার বুলেট এবং টিয়ারশেলে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ৩০ জনেরও বেশি শিক্ষার্থী আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। 

এর আগে সকাল থেকে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে (বড় মাঠ) সমবেত হতে থাকে শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। পরে বেলা ১১টার দিকে শান্তিপূর্ণভাবে তারা সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে শহরের চৌরাস্তায় সড়কের ওপর ঘণ্টা তিনেক অবস্থান নেয়। 

আরও পড়ুন: গাইবান্ধায় ৩০০ জনকে আসামি করে পুলিশের মামলা, গ্রেফতার ১৪ 

তখন শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচিতে অবরুদ্ধ হয়ে পড়ে পুরো পৌর শহর। পরে শিক্ষার্থীরা আবারও স্লোগান দিয়ে বাসস্ট্যান্ড এলাকার রুপসী বাংলা পেট্রোল পাম্প-এর সামনে পৌঁছলে সেখানে পুলিশি বাঁধায় পড়েন তারা। এ সময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়লে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়ে। এতে ৩০ জনেরও বেশি শিক্ষার্থী আহত হন।

প্রতিনিধি/ এমইউ