images

সারাদেশ / শিক্ষা

‘প্রত্যয় স্কিম' প্রত্যাহারের দাবিতে ইবিতে সর্বাত্মক কর্মবিরতি

জেলা প্রতিনিধি

০১ জুলাই ২০২৪, ০৪:৩১ পিএম

সার্বজনীন পেনশন ব্যবস্থায় পাবলিক বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত করে ঘোষিত ‘প্রত্যয় স্কিম’ প্রত্যাহারের দাবিতে সর্বাত্মক কর্মবিরতি শুরু করেছে দেশের ৩৬টি বিশ্ববিদ্যালয়। 

এ কর্মসূচির অংশ হিসেবে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ন্যায় সোমবার (০১ জুলাই) থেকে সর্বাত্মক কর্মবিরতি পালন করছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। 

আরও পড়ুন: কুড়িয়ে পাওয়া বিপুল টাকা ও স্বর্ণালঙ্কার ফিরিয়ে দিলেন রাবি শিক্ষার্থী

এ কারণে সব ধরনের ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ থেকে বিরত থাকছেন শিক্ষকরা।

সরেজমিন ঘুরে দেখা যায়, সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের প্রশাসনিক কার্যক্রম বন্ধ রেখে, প্রশাসন ভবনের সামনে অবস্থান করে কর্মবিরতি পালন করছেন কর্মকর্তারা। এ সময় কর্মকর্তাদের সঙ্গে আন্দোলনে একাত্মতা প্রকাশ করেন সহায়ক কর্মচারীরা।

অন্যদিকে অনুষদ ভবনের নিচতলায় শিক্ষক সমিতির ব্যানারে অবস্থান করে কর্মবিরতি পালন করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এ সময় সংগঠনটির সভাপতি প্রফেসর ড. আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মামুনুর রহমানের নেতৃত্বে উপস্থিত ছিলেন বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ ও সাধারণ শিক্ষকরা।

আরও পড়ুন: ৩২ বিশ্ববিদ্যালয়কে হারিয়ে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্কে চ্যাম্পিয়ন রাবি

অবস্থান কর্মসূচিতে বক্তারা বলেন, বৈষম্যমূলক ও মর্যাদাহানিকর প্রত্যয় স্কিম থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি প্রত্যাহার, শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তির দাবি আদায় না হওয়া পর্যন্ত এ সর্বাত্মক কর্মবিরতি তারা চালিয়ে যাবেন।

প্রতিনিধি/ এমইউ