images

সারাদেশ

বরগুনায় সাপের কামড়ে মৃত্যু নিয়ে ধুম্রজাল 

জেলা প্রতিনিধি

২১ জুন ২০২৪, ০৫:২৩ পিএম

বরগুনার আমতলী উপজেলার আঙ্গুলকাটা গ্রামের আর্শ্বেদ গাজীর স্ত্রী রাজিয়া বেগমের মৃত্যু নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়েছে। তিনি সাপের কামড়ে মারা গেছেন। তবে পরিবারের অভিযোগ, একটি কুচক্রি মহল রাসেল’স ভাইপার সাপের কামড়ে রাজিয়ার মৃত্যু হয়েছে বলে গুজব ছড়াচ্ছে।

শুক্রবার (২১ জুন) সরেজমিনে গিয়ে জানা গেছে, আমতলী উপজেলার গুলিশাখালী ইউনিয়নের আঙ্গুলকাটা গ্রামের আর্শ্বেদ গাজীর স্ত্রী রাজিয়া বেগম গত মঙ্গলবার সকাল সাড়ে ৪টার দিকে ঘুম থেকে জাগেন। পরে তিনি বাড়ির পাশের একটি খালে অজু করে এক বালতি পানি নিয়ে ঘরে ফেরেন। ওই পানির বালতি তিনি ঘরের বারান্দায় রাখতে যান। এ সময় তাকে সাপে কামড় দেয়। কিন্তু ওই সময় তিনি কিছুই বুঝতে পারেননি। পরে তিনি ফজরের নামাজ আদায় করেন। নামাজ শেষে শরীরে প্রচণ্ড ব্যথা অনুভব করেন তিনি। পরে তার ঘরে ঘুমিয়ে থাকা নাতনিকে তিনি ডেকে তুলেন। 

আরও পড়ুন: বরিশালে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নারী নিহত

তখন তার নাতনি সাদিয়া প্রতিবেশীদের ডেকে আনেন। খবর পেয়ে নদীতে মাছ শিকারে থাকা তার স্বামী আর্শ্বেদ গাজী বাড়িতে চলে আসেন। তিনি এসে স্থানীয় দেলোয়ার ওঝাকে ডেকে আনেন। ততক্ষণে আড়াই ঘণ্টা চলে যায়। ওঝা দেলোয়ার ঘণ্টাখানেক চেষ্টা চালিয়ে ব্যর্থ হন। প্রায় তিন ঘণ্টা পরে রাজিয়া গুরুতর অসুস্থ হয়ে যায় বলে জানান স্বামী আর্শ্বেদ গাজী। পরে তাকে স্বজনরা পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। তখন ওই হাসপাতালের চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। 

কোন প্রজাতির সাপের কামড়ে রাজিয়া মারা গেছেন তা পরিবারের কেউ বলতে পারেন না। তবে একটি  কুচক্রি মহল রাসেল’স ভাইপার সাপের কামড়ে রাজিয়ার মৃত্যু হয়েছে বলে গুজব ছড়াচ্ছে।

এ বিষয়ে সাপের কামড়ে মৃত রাজিয়ার স্বামী আর্শ্বেদ গাজী বলেন, আমার স্ত্রী সাপের কামড়ে মারা গেছেন। কিন্তু কোন প্রজাতির সাপে কামড় দিয়েছে তা বলতে পারি না। নেটে গুজব শুনতে পাচ্ছি যে রাসেল’স ভাইপার সাপে আমার স্ত্রীকে কামড় দিয়েছে। 

তিনি আরও বলেন, ঘটনার পরের দিন আমার ঘরে একটি সাপ দেখেছি। ওটা চিকন ও কালো রঙের ছিল। ওঝা এনে সেখানে গর্ত খুঁড়েছি, কিন্তু তারা সাপ ধরতে পারেনি।

আরও পড়ুন: আদিতমারীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নারীর মৃত্যু 

আমতলী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. চিন্ময় হাওলাদার বলেন, ওই নারীকে সাপে কামড় দেওয়ার কয়েক ঘণ্টা পরে হাসপাতালে আনা হয়েছে। তাকে বাড়িতে বসে ওঝা এনে ঝাড়-ফুঁক দেওয়ার ফলে অনক সময় কেটে গেছে। তাই যথা সময়ে চিকিৎসা না দিতে পারায় তার মৃত্যু হয়।

এ বিষয়ে আমতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী সাখাওয়াত হোসেন তপু বলেন, যারা গুজব ছড়াচ্ছে, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। 

প্রতিনিধি/ এমইউ