বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

তরুণীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় খুন: মহিলা পরিষদের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ মে ২০২৩, ০৯:২৭ পিএম

শেয়ার করুন:

তরুণীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় খুন: মহিলা পরিষদের উদ্বেগ
ফাইল ছবি।

তরুণীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় বখাটেদের ছুরিকাঘাতে দুই তরুণ নিহতের ঘটনায় গভীর দুঃখ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। সেই সঙ্গে এ ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতার করে শাস্তির আওতায় আনার দাবিও জানিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার (৯ মে) মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই দাবি জানানো হয়।


বিজ্ঞাপন


দেশের বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের বরাতে বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম জেলার পাহাড়তলী থানাধীন বিটাক মোড়ে তরুণীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় বখাটেদের ছুরিকাঘাতে দুই তরুণ নিহত হওয়ার ঘটনা ঘটেছে। গত ১ মে সন্ধ্যায় মাসুম ও সবুজ নামে ওই দুই তরুণ বিটাক মোড়ে তাদের এক বান্ধবীর সঙ্গে বসে গল্প করছিল। ওই সময় স্থানীয় কিছু বখাটে গিয়ে তাদের উত্ত্যক্ত করলে দুই তরুণ এর প্রতিবাদ করে। তখন বখাটেরা তাদের সঙ্গে হাতাহাতিতে জড়ায়।

>> আরও পড়ুন: এপ্রিলে নির্যাতনের শিকার ২৩৩ নারী ও কন্যা শিশু

ওই ঘটনার পর আরও কয়েকজন এসে তাদের সঙ্গে সমঝোতার চেষ্টা করে। একপর্যায়ে বখাটেদের কয়েকজন দুই তরুণের শরীরের বিভিন্ন স্থানে উপর্যুপরি ছুরিকাঘাত করে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। পরবর্তীতে আহত ওই দুই তরুণকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হলে রাতে চিকিৎসকরা তাদের মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বিজ্ঞপ্তিতে মহিলা পরিষদ নেতৃবৃন্দ বলেন, দেশের বিভিন্ন এলাকায় কিশোর গ্যাং দ্বারা নারী ও কন্যাদের প্রতি যৌন নিপীড়ন ও উত্ত্যক্তকরণের ঘটনাসমূহ উদ্বেগজনকভাবে ঘটেই চলেছে। এ ধরণের ঘটনায় নারী ও কন্যাদের স্বাভাবিক জীবনযাপন, স্বাধীন চলাচলে নিরাপত্তা হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে যা তাদের শিক্ষাজীবনে প্রতিবন্ধকতা তৈরি করছে এবং তারা বাল্যবিবাহে ঝুঁকে পড়ায় দেশের চলমান অগ্রগতিতে নারী ও কন্যার অংশগ্রহণের পথে বাধা সৃষ্টি করছে।


বিজ্ঞাপন


নেতৃবৃন্দ আরও বলেন, অনেক সময় উত্ত্যক্তকরণের প্রতিবাদ করার ফলে বিভিন্ন এলাকায় শিক্ষক পরিবারের সদস্য ছাড়াও ভুক্তভোগীর বন্ধুরা বখাটেদের দ্বারা আক্রমণের শিকার হচ্ছে। এমনকি কখনো কখনো তাদের হত্যা করার মতো ঘটনাও ঘটছে। ফলে এ ধরণের ঘটনার পুনরাবৃত্তি রোধে মহামান্য হাইকোর্ট বিভাগের রায়ের আলোকে যৌন নিপীড়ন ও উত্ত্যক্তকরণ বন্ধে একটি পৃথক আইন তৈরির আহ্বান জানিয়েছে মহিলা পরিষদ।

>> আরও পড়ুন: দেশে নারী মাদক গ্রহণকারী আশঙ্কাজনক হারে বাড়ছে

বিজ্ঞপ্তিতে দুই তরুণ হত্যার ঘটনায় বিচার দাবি করে বলা হয়, বাংলাদেশ মহিলা পরিষদ এ ঘটনায় গভীর দুঃখ ও ক্ষোভ প্রকাশ করছে। সেই সঙ্গে ঘটনার সঙ্গে জড়িতদের শনাক্তকরণপূর্বক দ্রুত গ্রেফতার ছাড়াও সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণের দাবি জানাচ্ছে।

একই বিজ্ঞপ্তিতে এলাকাভিত্তিক কিশোর গ্যাং কর্তৃক উত্ত্যক্তকরণ ছাড়াও যৌন নিপীড়ন, সহিংসতা বন্ধে ব্যক্তি, পরিবার ও সমাজকে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

এমএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর