শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

কুপ্রস্তাবে রাজি না হওয়ায় হত্যাচেষ্টা, মহিলা পরিষদের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩, ০৮:০১ পিএম

শেয়ার করুন:

কুপ্রস্তাবে রাজি না হওয়ায় হত্যাচেষ্টা, মহিলা পরিষদের উদ্বেগ

কুপ্রস্তাবে রাজি না হওয়ায় গৃহবধূর শরীরে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে হত্যাচেষ্টার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। সেই সঙ্গে কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলার গোবরিয়া-আবদুল্লাহপুর ইউনিয়নের বড়চাড়া কুড়েরপাড় গ্রামের ওই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দ্রুত প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক বিবৃতিতে এই দাবি জানানো হয়।


বিজ্ঞাপন


এতে বলা হয়, ২৪ জানুয়ারি, ২০২৩ তারিখে দেশের বিভিন্ন দৈনিক পত্রিকা ও গণমাধ্যমে প্রকাশিত সংবাদের মাধ্যমে জানা যায় যে, কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলার গোবরিয়া-আবদুল্লাহপুর ইউনিয়নের বড়চাড়া কুড়েরপাড় গ্রামে কুপ্রস্তাবে রাজি না হওয়ায় গৃহবধূর শরীরে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে হত্যাচেষ্টার ঘটনা ঘটেছে।

>> আরও পড়ুন: এক বছরে নির্যাতনের শিকার ৩৪৯৫ নারী ও কন্যা শিশু

ঘটনা সূত্রে জানা যায়, ৬ মাস আগে ওই গৃহবধূর সঙ্গে একই গ্রামের আফজাল হোসেনের বিয়ে হয়। আফজাল হোসেন চট্টগ্রামের একটি কোম্পানিতে চাকরি করতেন। বিয়ের পর থেকেই পাশের বাড়ির বায়েজিদ বিভিন্ন সময় নির্যাতনের শিকার ওই গৃহবধূকে নানাভাবে কুপ্রস্তাব দিতে থাকেন। একপর্যায়ে বিরক্ত হয়ে গৃহবধূ তার শ্বশুরবাড়ির লোকজনকে বিষয়টি জানায়।

এর সপ্তাহখানেক আগে বায়েজিদ একদিন বাড়ির আঙিনায় এসে কল দিতে থাকলে শ্বশুরবাড়ির লোকজন তাকে মারধর করে। এরপর থেকে সে ওই গৃহবধূকে বিভিন্নভাবে হুমকি দিতে থাকে। এরই ধারাবাহিকতায় গত ২২ জানুয়ারি ওই গৃহবধূ প্রকৃতির ডাকে সাড়া দিতে ঘরের বাইরে গেলে সেখানে আগে থেকেই ওঁৎ পেতে থাকা বায়েজিদ ও তার এক সহযোগী পেছন থেকে গৃহবধূকে চেপে ধরে। সেই সঙ্গে তার শরীরে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয়। পরে গৃহবধূর আত্মচিৎকারে আশপাশের লোকজন এসে তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: পাবনায় কলেজছাত্রীর আত্মহত্যা প্ররোচনার ঘটনায় দ্রুতবিচার দাবি

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ মহিলা পরিষদ লক্ষ্য করছে যে- বর্তমানে নারী ও কন্যা শিশুরা বিভিন্নভাবে বর্বর ও নৃশংস সহিংসতার শিকার হচ্ছে। যা উদ্বেগজনকভাবে দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ ধরণের বর্বর ও নৃশংসতার ঘটনা ঘরে-বাইরে নারীর নিরাপদ চলাচলে বাধা হয়ে দাঁড়াচ্ছে এবং তাদের সার্বিক অগ্রযাত্রার পথে প্রতিবন্ধকতা তৈরি করছে। সেই সঙ্গে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতিকে প্রশ্নবিদ্ধ করছে।

এমতাবস্থায় মহিলা পরিষদ ওই গৃহবধূকে নির্যাতনের ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতারসহ সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছে। পাশাপাশি নির্যাতনের শিকার ওই গৃহবধূর সুচিকিৎসাসহ তার ও তার পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিতকরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যও সংশ্লিষ্ট প্রশাসনের নিকট অনুরোধ জানাচ্ছে।

বিবৃতিতে এ ধরণের ঘটনার পুনরাবৃত্তি রোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহবান জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

এমএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর