শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

পাবনায় কলেজছাত্রীর আত্মহত্যা প্ররোচনার ঘটনায় দ্রুতবিচার দাবি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৩, ০৮:২৯ পিএম

শেয়ার করুন:

পাবনায় কলেজছাত্রীর আত্মহত্যা প্ররোচনার ঘটনায় দ্রুতবিচার দাবি
ফাইল ছবি

পাবনার বেড়া উপজেলার কলেজে যাওয়ার পথে বখাটের মারধরের শিকার হয়ে লজ্জায় কলেজছাত্রীর আত্মহত্যার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে জড়িতকে দ্রুত গ্রেফতারসহ যথাযথ শাস্তির দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

বুধবার (১৮ জানুয়ারি) মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়েছে।


বিজ্ঞাপন


এতে বলা হয়, চলতি বছরের ১৮ জানুয়ারি দৈনিক বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদে জানা যায় যে- পাবনা জেলার বেড়া উপজেলার কলেজে যাওয়ার পথে বখাটের মারধরের শিকার হয়ে লজ্জায় ও ঘৃণায় কলেজছাত্রীর আত্মহত্যার ঘটনা ঘটেছে।

জানা যায়, প্রতি দিনের মতোই ঘটনার শিকার ওই ছাত্রী কলেজে যাওয়ার জন্য বাড়ি থেকে বের হয়। একই মহল্লার দুই সহপাঠীও (ছাত্রী) তার সঙ্গে ছিল। কলেজের কাছে পৌঁছানোর পর হঠাৎই আশিক হোসেন (২০) তাদের পথ রোধ করে দাঁড়ায়। এ সময় ওই ছাত্রী দৌড়ে পালানোর চেষ্টা করলেও আশিক তাকে জোরপূর্বক রিকশায় তুলে নিয়ে যায়। পরে বেলা ১২টার দিকে কলেজের ছাত্রছাত্রীরা বাইরে এসে দেখে, তাদের সহপাঠী রক্তাক্ত অবস্থায় দাঁড়িয়ে কাঁদছে। এ সময় বেশ কিছুটা দূরে আশিক দাঁড়িয়ে ছিল। পরে সহপাঠীরা তাকে বাড়ি নিয়ে গেলে ঘটনার শিকার ছাত্রী জানায়, আশিক তাঁকে বেদম মারধর করে রক্তাক্ত করেছে। একপর্যায়ে ঘটনার শিকার ওই ছাত্রী ঘরে ঢুকে দরজা বন্ধ করে সিলিং ফ্যানের সঙ্গে ওড়না দিয়ে ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে।

এ ধরনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলা হয়, আমরা বর্তমান সময়ে লক্ষ্য করছি যে, রাস্তায় চলাচলের পথে কিশোরী-তরুণীরা যৌন সহিংসতাসহ বিভিন্ন ধরনের সহিংসতার শিকারসহ তাদের পড়ালেখা করা বন্ধ হওয়ার উপক্রম হচ্ছে। কখনও কখনও নির্যাতন শিকার স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা আত্মহত্যা করতে বাধ্য হচ্ছে। সেইসাথে নারী ও কন্যার জীবনের নিরাপত্তা চরমভাবে ব্যাহত হচ্ছে এবং তাদের স্বাধীন চলাচল ও জীবনধারণ বিঘ্নিত হয়ে পড়ছে।

বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশ মহিলা পরিষদ ছাত্রীদের চলাচলের নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে কার্যকর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাচ্ছে। সেই সাথে যৌন নিপীড়ন, উত্ত্যক্তকরণ বন্ধে মহামান্য হাইকোর্ট রায়ের আলোকে যৌন নিপীড়ন নিরোধ গঠন ও কার্যকর করার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জোর দাবি জানাচ্ছে।


বিজ্ঞাপন


বাংলাদেশ মহিলা পরিষদ বখাটে আশিক হোসেন কর্তৃক কলেজছাত্রীকে জোরপূর্বক তুলে নিয়ে নির্মমভাবে মারধর করে আহত করায় ওই কলেজছাত্রী লজ্জায় ও ঘৃণায় আত্মহত্যার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছে। সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তসাপেক্ষে ঘটনার সাথে জড়িতকে গ্রেফতারসহ যথাযথ শাস্তির লক্ষ্যে দ্রুত বিচারের দাবি জানাচ্ছে বলে বিবৃতিতে জানানো হয়।

এমএইচ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর