বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাথরুম-ট্রায়াল রুমে গোপন ক্যামেরা আছে কি না বুঝবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২২, ০৯:১৩ এএম

শেয়ার করুন:

বাথরুম-ট্রায়াল রুমে গোপন ক্যামেরা আছে কি না বুঝবেন যেভাবে

এখন মোবাইল চার্জার, এলইডি লাইট থেকে শুরু করে ফটো ফ্রেম অথবা সুইচ বোর্ড, নতুন নতুন কৌশলে গোপন ক্যামেরায় রেকর্ডিং শুরু হয়েছে। তাই একটু অসতর্ক হলেই আপনার অজান্তেই শুরু হতে পারে ভিডিও রেকর্ডিং। সব সময় সতর্ক থাকতে এই বিষয়গুলো অবশ্যই মেনে চলুন।

কোথায় খুঁজবেন স্পাই ক্যাম


বিজ্ঞাপন


আপনি কোন হোটেল রুম ভাড়া নিলে যে কোন জায়গায় ক্যামেরা বসানো থাকতে পারে। বাথরুম ও বেডরুমে গোপন ক্যামেরা থাকার সম্ভাবনা সবথেকে বেশি। আলো, ফ্যান, ঘড়ি এমন কি অনেক সময় ফটো ফ্রেমেও গোপন ক্যামেরা লাগানো থাকে। তাই সব জায়গায় ভালো করে খুঁজে নিন। কোন জায়গায় অস্বাভাবিক কিছু চোখে পড়লে সতর্ক হয়ে যান। প্রায় সব স্পাই ক্যামেরা কোন ভাবে ইলেকট্রিকের সঙ্গে সংযুক্ত থাকে। তাই বাথরুম অথবা বেডরুমে কোন ঘড়ি অথবা মোবাইল চার্জারের সুইচ অন করা থাকলে আগে তা বন্ধ করে দিন। সব গোপন ক্যামেরার উপরে একটি স্বচ্ছ কাঁচের আবরণ থাকে। যা দেখে আপনি ক্যামেরা শনাক্ত করতে পারবেন।

cameraওয়াইফাই নেটওয়ার্কে নজর

গোপন ক্যামেরা সব সময় ওয়াইফাই নেটওয়ার্কের সঙ্গে কানেকটেড থাকে। ওয়াইফাই নেটওয়ার্কে কানেক্ট করে সেই নেটওয়ার্কে কোন ক্যামেরা কানেকটেড রয়েছে কিনা জানা সম্ভব। এই জন্য ব্যবহার করতে পারেন ফিং (Fing) অ্যাপ।

স্পাই ক্যামেরা ডিটেকটর


বিজ্ঞাপন


ই-কমার্স থেকে এই ডিভাইস কেনা যাবে। খুব সহজেই গোপন ক্যামেরা ডিটেক্ট করতে পারে স্পাই ক্যামেরা ডিটেকটর।

cameraস্পাই ক্যাম খুঁজে পেলে কী করবেন?

একবার ক্যামেরা খুঁজে পেলে অবলম্বে ক্যামেরা ডিসকানেক্ট করুন। কোন হোটেলের একটি ঘরে ক্যামেরা পাওয়া গেলে সেই হোটেলের অন্য কোন ঘরে না থাকাই ভালো। একই সঙ্গে অবিলম্বে পুলিশে অভিযোগ দায়ের করুন।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর