সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফ্রেঞ্চ লিগ ওয়ান নিয়ে উল্লেখযোগ্য তথ্য

সালমান ইসলাম
প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৪৭ পিএম

শেয়ার করুন:

ফ্রেঞ্চ লিগ ওয়ান নিয়ে উল্লেখযোগ্য তথ্য

ফ্রেঞ্চ লিগ ওয়ান হচ্ছে ফ্রান্সের ফুটবল ক্লাবগুলোর মধ্যে আয়োজিত একটি ফরাসি পেশাদার ফুটবল লিগ। তাছাড়াও বিজ্ঞাপনী পৃষ্ঠপোষকতাজনিত কারণে এটি ‘লিগ ওয়ান কনফোরামা’ নামে পরিচিত। যা ফরাসি ফুটবল লিগ পদ্ধতির শীর্ষস্তরের ফুটবল প্রতিযোগিতা। ‘লিগ দে ফুটবল প্রফেশনাল’ দ্বারা পরিচালিত লিগ ওয়ানে সর্বমোট ২০টি ক্লাব অংশ নিয়ে থাকে। পিএসজি, লিলে, মোনাকো, মার্শেই এই লিগের জনপ্রিয় ফুটবল ক্লাব।  

বর্তমান লিগ ওয়ান শিরোপা ট্রফির নকশা করেন ফ্রাঙ্কো-আর্জেন্টাইন শিল্পী পাবলো রেইনোসো। যা ২০০৭-০৮ মৌসুম থেকে লিগ ওয়ানের চ্যাম্পিয়ন ক্লাবকে প্রদান করা হচ্ছে। এর আগের যেই শিরোপাটি ছিল, তা কেবলমাত্র পাঁচ বছর স্থায়ী ছিল। নতুন ট্রফিটির নাম নির্ধারণের জন্য ‘এলএফপি’ (লিগ দে ফুটবল প্রফেশনাল) ও ফরাসি টেলিভিশন চ্যানেল ‘টিএফ’ দ্বারা একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়। তখন থেকেই এর নতুন নাম ‘এক্সেক্সোগাল’ গৃহীত হয়।


বিজ্ঞাপন


আরও পড়ুন- মোহাম্মদ সালাহ: মিশরীয় ফুটবলের রাজা

২০০০ সালের ২০শে মে তারিখে নতুন শিরোপাটির নামকরণের জন্য নয় হাজারেরও বেশি নামের প্রস্তাব আসে এলএফপির কাছে। তখন ফরাসি ফুটবল ফেডারেশনের সদস্য ফ্রেডেরিক থিরিজ ঘোষণা করেন যে, একটি অনলাইন ভোটের মাধ্যমে নতুন নাম নির্ধারণ করা হবে। অতঃপর সেই অনলাইন ভোটে অর্ধেকরও বেশি ভোট পেয়ে ‘এক্সেক্সোগাল’ নামটি গ্রহণ করা হয়েছে। নতুন এই ট্রফিটি উঁচিয়ে ধরা প্রথম ক্লাব হচ্ছে ওলাঁপিক লিয়োনে। যারা ২০০৭-০৮ মৌসুমে লিগ ওয়ানের শিরোপা জিতে।

সবশেষ মৌসুম পর্যন্ত লিগ ওয়ান আয়োজিত হচ্ছে ২০টি দল নিয়ে। তবে আগামী ২০২৩-২৪ মৌসুম থেকে এই লীগ আয়োজিত হবে ১৮টি দল নিয়ে। 

এক নজরে দেখে নেওয়া যাক লিগ ওয়ানে সর্বোচ্চ শিরোপাজয়ী ১০টি দলের নাম


বিজ্ঞাপন


ক্লাব                             বার

 

পিএসজি                       ১০

মার্শেই                           ১০

সেইন্ট ইটেন্নি                 ১০

মোনাকো                        ৮

নান্তেস                           ৮

অলিম্পিকো লায়ন           ৭

ব্রুডেওক্স                        ৬

লিলে                              ৬

রেইমস                          ৬

রুবাইক্স                          ৬

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর