সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘ঝাড়ুদার’ থেকে ইতিহাস গড়ে কলকাতার নায়ক

সালমান ইসলাম
প্রকাশিত: ০৯ এপ্রিল ২০২৩, ০৮:৪৩ পিএম

শেয়ার করুন:

‘ঝাড়ুদার’ থেকে ইতিহাস গড়ে কলকাতার নায়ক

অভাব অনটনের সংসার, ঘরে চার ভাই-বোন। দুই রুমের বাসায় নয় জনের বসবাস। একমাত্র উপার্জনকারী বাবা সিলিন্ডার গ্যাস বিক্রি করেন। পরিবারের এমন পরিস্থিতিতে অভাব ঘুচাতে ক্রিকেটকে বেছে নেন তিনি। ২০১৭ সালে আইপিএলে দল পেলেও একটি ম্যাচও খেলতে পারেননি। মুম্বাই ইন্ডিয়ান্স আয়োজিত একটি ক্যাম্পেইনে ৩১ বলে ৯১ রানের বিধ্বংসী ইনিংস খেলে কলকাতা নাইট রাইডার্সের নজরে পড়েন রিংকু খানচান্দ সিং।

২০১৮ সালে কলকাতা এই বাঁহাতি ব্যাটারকে দলে নিলেও নিজেকে প্রমাণ করার মতো পর্যাপ্ত পরিমাণ ম্যাচ পান নি। আজ আইপিএলের ১৬ তম আসরে নিজেদের তৃতীয় ম্যাচে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ২১ বলে ৪৮ রানের অবিশ্বাস্য এক ইনিংস, শেষ ওভারের ৫ বলে ৫ ছয়ের ইতিহাস গড়ে নায়ক বনে গেছেন ভারতের আলিগড় থেকে উঠে আসা রিংকু সিং। 


বিজ্ঞাপন


আরও পড়ুন-শেষ ৫ বলে ৫ ছক্কা হাঁকিয়ে ইতিহাস, অবিশ্বাস্যভাবে জিতল কলকাতা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ দল পাওয়ার আগে উত্তর প্রদেশের এই ক্রিকেটারের পরিবারের সব মিলিয়ে মাসিক আয় ছিল মাত্র ১২ হাজার রুপি। যা দিয়ে তাদের নয় জনের পরিবার চালাতে হতো। আর্থিক অনটনের জন্য ঝাড়ুদারের কাজও করেছেন এই তরুণ।


বিজ্ঞাপন


আরও পড়ুন-সাকিবকে ভিডিও দেখিয়ে শাস্তি পেলেন মিরাজ

২০১৮ সালে কলকাতা ৮০ লাখ রুপিতে রিংকুকে কিনে নেয়। সেই আসরে মাত্র ৪টি ম্যাচ খেলেন। পরের আসরে একটি ম্যাচ বেশি খেলার সুযোগ হয়। ২০২০ সালে খেলেন মাত্র একটি ম্যাচ খেলার সুযোগ পেলেও ২০২১ সালে কোনো ম্যাচেই সুযোগ পান নি। আর ২০২২ সাল থেকে নিয়মিত ভাবে কেকেআর দলের উল্লেখ যোগ্য একজন ক্রিকেটার হয়ে গেছেন এই ক্রিকেটার। 

আইপিএলের প্রথম ম্যাচ হারের পর টানা দ্বিতীয় জয় দেখা পেলো রিঙ্কু সিংয়ের ব্যাটে। গুজরাট টাইটেন্সের বিপক্ষে ২১ বলে অপরাজিত ৪৮ রানের ঝড়ো ইনিংস খেলে নাইট রাইডার্সকে দ্বিতীয় জয় এনে দিয়েছেন তিনি। 

রিংকু উত্তর প্রদেশের হয়ে অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৯ ও অনূর্ধ্ব-২৩ দলে ক্রিকেট খেলেছেন। আইপিএলের ইতিহাসে নিজের প্রতিভা দিয়ে ভারতীয় ক্রিকেটে জায়গা করে নিয়েছেন এমন বহু ক্রিকেটার রয়েছে। তবে নয় জন সদস্যের পরিবারের অভাবের সংসারের মাঝে রিংকু সিংয়ের ক্রিকেটকে ভালোবেসে এতো দূর এগিয়ে আসা সকল ক্রিকেট প্রেমীদের অবিভূত করেছে।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর